ঢাকা, ২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ মহরম ১৪৪৬ হিঃ

রকমারি

ড্রোন ব্যবহার করে স্পেনে আবিষ্কৃত ৭ হাজার বছর আগের গুহাচিত্র

মানবজমিন ডিজিটাল

(১ বছর আগে) ৭ জুন ২০২৩, বুধবার, ৬:৫৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ২:৪৫ অপরাহ্ন

mzamin

আদিম মানবের লুকিয়ে থাকা ইতিহাস খুঁজে বের করলো প্রযুক্তি। তাও আবার ৭ হাজার বছর আগের। স্পেনের প্রত্নতাত্ত্বিকরা ড্রোন প্রযুক্তি ব্যবহার করে দেশের পূর্বাঞ্চলের গুহাগুলিতে প্রাগৈতিহাসিক চিত্রগুলি আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। স্পেনের অ্যালিক্যান্টে বিশ্ববিদ্যালয়ের গবেষক দলের একটি বিবৃতি অনুসারে, ড্রোনের ব্যবহারের মাধ্যমে গবেষকরা ৫ হাজার থেকে ৭ হাজার বছর  আগের  অদেখা গুহা চিত্রগুলির প্রমাণ দ্রুত সংগ্রহ করতে পেরেছেন। প্রত্নতাত্ত্বিকদের অনুসন্ধান স্প্যানিশ বৈজ্ঞানিক জার্নাল লুসেন্টামে প্রকাশিত হয়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, ড্রোনের মাধ্যমে এমন এলাকাগুলিতে পৌঁছানো গেছে যেখানে  রুট ক্লাইম্বিং ছাড়া পৌঁছানো সম্ভব না। স্পেনের উত্তরে আটলান্টিক উপকূলের গা ঘেঁষে ক্যান্টাব্রিয়া প্রদেশে রয়েছে বিশ্ববিখ্যাত আলতামিরা গুহা। গুহার দু’পাশের দেওয়ালে রয়েছে ১৮ হাজার বছরের পুরনো নানা রঙের প্রাগৈতিহাসিক গুহাচিত্র।

মানব ইতিহাসের অন্যতম বিস্ময় এই গুহায় ১৯৭৭ সালের পর থেকে আমজনতার ঢোকা নিষিদ্ধ করেছে স্পেন সরকার। এর আগে এরকম দুর্গম জায়গায় অভিযান চালাতে গিয়ে ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়েছে বিজ্ঞানীদের। তাই এবার সতর্ক হয়েই এগিয়েছেন বিজ্ঞানীরা। 

বিবৃতিতে অ্যালিক্যান্ট বিশ্ববিদ্যালয়ের প্রত্নতাত্ত্বিক লেখক ফ্রান্সিসকো জাভিয়ের মোলিনা হার্নান্দেজ বলেছেন, "এই অঞ্চলটি প্রাগৈতিহাসিক শিল্প সহ অসংখ্য আদিম মানব গোষ্ঠীর আশ্রয়স্থলের জন্য সুপরিচিত। বিভিন্ন শৈলীর প্রাগৈতিহাসিক গুহাচিত্রসহ একটি নতুন সাইট আবিষ্কার,  আমরা বিশ্বাস করি তদন্তের জন্য খুব প্রাসঙ্গিক।

বিজ্ঞাপন
''  

সাইটটি পরিদর্শন করে মানব মূর্তি, ছাগল এবং হরিণের মতো প্রাণীসহ বিভিন্ন  আঁকা খুঁজে পাওয়া গেছে। হার্নান্দেজ, যাকে স্প্যানিশ প্রেস   "ইন্ডিয়ানা ড্রোনস" নাম দিয়েছে তার সাথে, গবেষণায় ছিলেন অন্য দুই প্রত্নতাত্ত্বিক-ভার্জিনিয়া বার্সিলা এবং জিমো মার্টোরেল ব্রিজ । মলিনা সিএনএনকে বলেন, গবেষকরা ড্রোন ব্যবহারের ধারণা নিয়ে এসেছেন কারণ এমন অনেক রুক্ষ ভৌগোলিক এলাকা রয়েছে যেখানে পৌঁছাতে গেলে জীবন ঝুঁকির মুখে পড়বে। দুর্গম এলাকা হওয়ায় অনেক গুহায় পৌঁছানো বেশ কঠিন। ড্রোন ব্যবহারের মাধ্যমে ভ্যালেন্সিয়া অঞ্চলে আবিষ্কৃত সবচেয়ে উল্লেখযোগ্য নিওলিথিক রক আর্ট সাইটগুলির মধ্যে একটিতে পৌঁছানো গেছে।  

দ্বিতীয়ত, এই ধরনের গুহায় নতুন গুহাচিত্রের আবিষ্কার ইঙ্গিত দেয় যে প্রাগৈতিহাসিক মানুষ আরোহণের অত্যাধুনিক উপায় তৈরি করেছিল, সম্ভবত দড়ি বা কাঠের ভারা টাঙিয়ে তারা পাহাড়ের ওপর ওঠার চেষ্টা করেছিলো। পরবর্তীতে, গবেষক দলটি উচ্চ মানের ছবি তোলার জন্য আরও শক্তিশালী ড্রোন ব্যবহার করার পরিকল্পনা করছে এবং তাদের গবেষণা স্পেন, পর্তুগাল এবং ইউরোপের অন্যান্য অংশে প্রসারিত করার চেষ্টায় রয়েছে।

সূত্র : সিএনএন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status