ঢাকা, ২৫ মে ২০২৪, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

ত্রিপুরার বিষ্ময় সেপাহিজলা বন্যপ্রাণী অভয়ারণ্য

অনলাইন ডেস্ক

(১১ মাস আগে) ৬ জুন ২০২৩, মঙ্গলবার, ১২:৪৫ পূর্বাহ্ন

mzamin

ভারতের ত্রিপুরা রাজ্যে ঘুরে বেড়ানোর যত জায়গা রয়েছে তার মধ্যে সবথেকে বিষ্ময়কর হলো সেপাহিজলা বন্যপ্রাণী অভয়ারণ্য; এটি বৈচিত্র্যপূর্ণ উদ্ভিদ ও প্রাণীজগতে পরিপূর্ণ প্রাণবন্ত এক জায়গা।

রাজ্যের সেপাহিজলা জেলার বিশালগড়ে অবস্থিত এই অভয়ারণ্যের বনভূমির আয়তন প্রায় ১৮ দশমিক ৫৩ বর্গকিলোমিটার। মেঘাকৃতির চিতাবাঘের ঘেরের জন্য বিখ্যাত এটি।
নিনাউ ডটকম জানিয়েছে, এই অভয়ারণ্যকে পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো মাংসাশী, স্তন্যপ্রায়ী, খুরওয়ালা, সরীসৃপ ও পক্ষীজাতীয় প্রাণী। বন্যপ্রাণির অভয়ারণ্যের পাশাপাশি সেপাহিজলা একাডেমিক শিক্ষা ও গবেষণার কেন্দ্র হিসেবেও কাজ করে। অভয়ারণ্যে পাওয়া স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে রেসাস ম্যাকাক (বাঁদর), পিগ-টেইলড  ম্যাকাক, ক্যাপড ল্যাঙ্গুর এবং স্পেকটেকলড ল্যাঙ্গুর রয়েছে।

দেড়শও বেশি প্রজাতির পাখি রয়েছে এখানে। বেশ কয়েকটি হ্রদ রয়েছে, যার কিছু কিছুতে নৌকা চালানোর সুবিধাও রয়েছে। বন্যপ্রাণী কেন্দ্রিক পর্যটন কেন্দ্র এখন লাফিয়ে বাড়ছে, কারণ এটি  মানুষকে সম্পূর্ণভাবে প্রকৃতির সঙ্গে সংযোগ করিয়ে দেয়।

সেপাহিজলা বন্যপ্রাণী অভয়ারণ্যের অবস্থান ত্রিপুরার রাজদধানী আগরতলা থেকে ২৫ কিলোমিটার দূরে। আগরতলা বাস স্ট্যান্ড থেকে সিপাহীজলা অভয়ারণ্য যেতে বাস ও ছোট যানবাহন পাওয়া যায়। আগরতলা বাস স্ট্যান্ড থেকে থেকে দূরত্ব পা্রায় ২৩ কিলোমিটার।
সেখানে গিয়ে থাকার জন্য বোটানিক্যাল গার্ডেন, চিড়িয়াখানা ও বোটিং লেকের কাছে আবসারিকা নামে একটি ডাক বাংলো রয়েছে, যা পর্যটকদের বনের মাঝে রাতে থাকার দুর্দান্ত অভিজ্ঞতা দেবে। এছাড়া মেইকমাইট্রিপ ডটকম ও বুকিং ডটকম এর মতো ওয়েবসাইটের মাধ্যমে আগরতলার যেকোন হোটেলে বুকিং করা যায়। 
সূত্র: নিনাউ ডটকম

বিজ্ঞাপন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status