ঢাকা, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ শাবান ১৪৪৫ হিঃ

রকমারি

মজার সাজা ২ মিলিয়ন ডলার

মানবজমিন ডিজিটাল

(৯ মাস আগে) ২১ মে ২০২৩, রবিবার, ১২:৫৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৫ পূর্বাহ্ন

mzamin

দেশের অন্যতম বিখ্যাত কৌতুক সংস্থাকে ১৪.৭ মিলিয়ন ইউয়ান (২.১৩ মিলিয়ন ডলার ) জরিমানা করলো চীন সরকার। সামরিক বাহিনীকে নিয়ে    ঠাট্টা করার জন্য কয়েক কোটি টাকার জরিমানার মুখে পড়তে হল সাংহাই জিয়াওগুও কালচারাল মিডিয়া কোম্পানিকে। 'মজার' জেরে সাধারণ জনগণের মধ্যে সমালোচনার ঝড় ওঠে। ওই 'জোক' সমাজের ক্ষতি করেছে, এই অভিযোগেই চিনা প্রশাসনের তরফে ২ মিলিয়ন ডলার জরিমানা করা হয়। চীনের সংস্কৃতি ও পর্যটন ব্যুরোর বেইজিং শাখা বলেছে যে তারা সাংহাই জিয়াওগুও কালচার মিডিয়া কোম্পানিকে ১৩.৩৫ মিলিয়ন ইউয়ান জরিমানা করবে এবং ফার্ম থেকে "অবৈধ লাভ" হিসাবে ১.৩৫ মিলিয়ন ইউয়ান বাজেয়াপ্ত করবে, যা অভিনেতা লি হাওশির একটি সাম্প্রতিক শো মারফত কোম্পানি লাভ করেছে। লি এর অনুষ্ঠান দেশের নিয়ম লঙ্ঘন করেছে বলে অভিযোগ। যদিও এই পদক্ষেপ নিয়ে চীনা সমাজ দ্বিধাবিভক্ত। 

 কারণ স্ট্যান্ড-আপ কমেডির মতো পারফরম্যান্স  সাম্প্রতিক সময়ে জনপ্রিয় হয়ে উঠছে এবং চীন সরকারও জানিয়েছে এর মাধ্যমে অবশ্যই মূল সমাজতান্ত্রিক মূল্যবোধকে প্রচার করতে হবে। লি এই সপ্তাহের শুরুতে বেইজিং-এ একটি লাইভ স্ট্যান্ড-আপ সেটে  চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) সম্পর্কে অবমাননাকর মন্তব্য করে  চীনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিলেন। লি বলেছিলেন, তার পোষা দুই কুকুর একটি কাঠবিড়ালীকে তাড়া করেছিল, সেটা দেখে তার একটাই কথা মনে পড়েছিল, “কাজের ভাল শৈলী রাখুন, লড়াই করতে এবং লড়াইয়ে জিততে সক্ষম হতে হবে”। 

২০১৩ সালে চীনের  প্রেসিডেন্ট শি জিনপিং পিপলস লিবারেশন আর্মির কর্মপদ্ধতি নিয়ে এই কথাই বলেছিলেন। প্রতিক্রিয়ায় চীনের সাংস্কৃতিক মন্ত্রক বলেছে, ''আমরা কখনই কোনো কোম্পানি বা ব্যক্তিকে চীনা রাজধানীকে মঞ্চ হিসেবে ব্যবহার করতে দেব না পিএলএর গৌরবময় ভাবমূর্তিকে ক্ষুন্ন  করার  জন্য।

বিজ্ঞাপন
" জিয়াওগুও  -কে বেইজিংয়ে ভবিষ্যতের কোনো অনুষ্ঠান মঞ্চস্থ করতেও  বাধা দেওয়া হবে বলে জানানো হয়েছে । অন্যদিকে জিয়াওগুও এই ঘটনার জন্য অভিনেতা  লির সঙ্গে সব চুক্তি বাতিল করেছে। এমনকি চীনা সোশ্যাল মিডিয়া  ওয়েইবো -তে তার অ্যাকাউন্টটিও  বন্ধ করা হয়েছে । 

২০১৫ সালে সাংহাইতে প্রতিষ্ঠিত, জিয়াওগুও-র জনপ্রিয়তা  স্ট্যান্ড-আপ কমেডির সাথে ক্রমেই বেড়েছে  এবং শত শত স্থানীয় কৌতুক অভিনেতাদের কেরিয়ার তৈরির সুযোগ করে দিয়েছে । সংস্থাটি এবং এর শিল্পীরা এর আগেও কর্তৃপক্ষের বিরাগভাজন হয়েছেন । ২০২১ সালের জুলাই মাসে , বিতর্কিত  বিজ্ঞাপন প্রকাশের জন্য সংস্থাটিকে ২ লক্ষ   ইউয়ান জরিমানা করা হয়েছিল।  

সূত্র : এনডিটিভি
 

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status