ঢাকা, ১৬ জুলাই ২০২৪, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ মহরম ১৪৪৬ হিঃ

তথ্য প্রযুক্তি

ফ্রিল্যান্সার তরিকুল ইসলাম তুষারের পথচলা

স্টাফ রিপোর্টার

(১ বছর আগে) ২১ এপ্রিল ২০২৩, শুক্রবার, ৩:৩০ অপরাহ্ন

mzamin

রংপুরের পীরগঞ্জ উপজেলার, পাঁচগাছি ইউনিয়নে, আমোদপুর গ্রামে এক মধ্যবিত্ত পরিবারে জন্ম তরিকুল ইসলাম তুষারের। রংপুর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ থেকে প্রথম জীবনের শিক্ষা সম্পন্ন করে গাইবান্ধা সরকারি কলেজ থেকে (বি.এ) পাশ করেন তিনি। ২০১৩ সালে প্রথম ফ্রিল্যান্সিং সম্পর্কে জানার পর গুগল এবং ইউটিউব ঘাটাঘাটি করে কিছু বিষয় রপ্ত করেন। তুষার বলেন, শুরুতে কোনো কিছু বুঝতাম না। ইন্টারনেটে গুগল, ইউটিউব ঘেটে ঘেটে শিখতে লাগলাম। কিন্তু সফলতার থেকে ব্যর্থতার ঝুলিটাই বড় হতে লাগল। এখনকার মতো তখন এতো কোর্সের ব্যবস্থাও ছিল না। অনেক ইচ্ছে ছিল ওয়েব-ডেভেলপমেন্টের ওপর কাজ করব। কিন্তু সেটাতে খুব বেশি সফলতা না আসায় ডিজিটাল মার্কেটিংয়ের ওপর কাজ করতে থাকি। এরপর পর্যায়ক্রমে (SEO) এর ওপর কাজ শিখে সেটির ওপর কাজ চালিয়ে যাই।

বিজ্ঞাপন
বর্তমানে প্রতিমাসে তিনি লাখ টাকা ইনকাম করেন।
প্রযুক্তিগত উন্নতি ও নিত্যনতুন ব্যবহারে পরিবর্তন হয়েছে জীবনযাত্রার রূপ। ফলে এখন ঘরে বসে অফিস ও বিশ্ব ভ্রমণসহ উপার্জিত হচ্ছে লক্ষ লক্ষ টাকা। এমনকি প্রযুক্তির এই মহাবিপ্লবে চাকরির জন্য এখন অন্যের দাড়েও ঘুরছে না বিশ্বের অনেক তরুণ-তরুণী। কেননা ঘরে বসে ফ্রিল্যান্সিং করেই লাখ টাকা আয় করার সুযোগ পাচ্ছেন তারা।
বাংলাদেশের এমনই একজন তরুণ ফ্রিল্যান্সার তরিকুল ইসলাম তুষার
(Toriqul Islam Tusher)। 
রংপুরের এই তরুণ ফ্রিল্যান্সার ঘরে বসেই চাকরি করছেন আমেরিকান একটি কোম্পানিতে। সেখানে তিনি ডিজিটাল মার্কেটিং এজেন্সিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এ.সই.ও) স্পেসালিস্ট (SEO Expert) হিসেবে কর্মরত। এমনকি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ফাইবার ও আপওয়ার্কে টপ রেটেড ফ্রিল্যান্সার হিসাবে যুক্ত রয়েছেন তিনি। গতবছর আপওয়ার্কে বাংলাদেশের সবচেয়ে দক্ষ (SEO Expert) ফ্রিল্যান্সার হিসাবে নির্বাচিত হয়েছেন তরিকুল। ১০ জন তরুণ ফ্রিল্যান্সারদের মধ্যে ল্যাপটপ পুরস্কার অর্জন করেন তরিকুল ইসলাম তুষার, পুরস্কার প্রদান করেন, জনাব (জুনাইদ আহ্‌মেদ পলক) প্রতিমন্ত্রী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।
এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর এবং কোডার্সট্রাস্ট আয়োজিত প্রশিক্ষকদের প্রশিক্ষণ (TOT) ও কর্মশালার সনদ বিতরনী অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন। এখানে
উপস্থিত ছিলেন এস,এ,এম, রফিকুন্নবী অতিরিক্ত মহাপরিচালক (যুগ্মসচিব) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, মোঃ শামছুল হক প্রধান নির্বাহী, কোডার্সট্রাক্ট বাংলাদেশ (সাবেক, অতিরিক্ত পররাষ্ট্র সচিব)।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসে প্রকাশিত প্রতিবেদন অনুসারে বিশ্বব্যাপী অর্থ লেনদেন বিষয়ক প্লাটফর্ম পাইওনিয়ারস গ্লোবাল গিগ ইকোনমি ইনডেস্কে বিশ্বজুড়ে ফ্রিল্যান্স মার্কেটে বাংলাদেশের অবস্থান ৮ম। কেননা দেশে যুবকদের মধ্যে স্বল্প পরিসরে ফ্রিল্যান্সিং প্রবণতা থাকলেও করোনার মধ্যে এই প্রবণতা বেড়েছে বহুগুণ। বিশেষ করে শিক্ষার্থীদের মধ্যে এই ঝোঁক বেশি লক্ষণীয়। ফলে নিজের টাকায় পড়াশুনা চালিয়ে যাওয়ার পাশাপাশি অনেকে পরিবারের হালও ধরছেন।

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status