ঢাকা, ২২ ফেব্রুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১১ শাবান ১৪৪৫ হিঃ

তথ্য প্রযুক্তি

সাইবার হ্যারাসমেন্ট এর বিরুদ্ধে কাজ করে যাওয়া এক তরুণ

স্টাফ রিপোর্টার
২৬ মার্চ ২০২৩, রবিবার
mzamin

আমাদের আশেপাশে অনেকেই প্রতিনিয়ত ইন্টারনেটে বিভিন্ন রকম হ্যারেসমেন্টের শিকার হয়ে থাকেন। ইন্টারনেটে হ্যারেসমেন্টের শিকার হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। হোক তা ফেসবুকে বা ইন্সটাগ্রামে ফেক আইডি দ্বারা বা গেমিং এর ক্ষেত্রে আইডি স্ক্যামের ফাঁদে পড়া। ভার্চুয়াল জগতে এসব সমস্যার শিকার হয়ে বেশিরভাগ ক্ষেত্রেই তেমন কোন সাহায্য পাওয়া যায়না। যে কারণে সোশ্যাল মিডিয়া বা ভার্চুয়াল জগত নিয়ে অনেকের মধ্যে ভয় কাজ করে।

ইন্টারনেট দুনিয়ার এই অতি পরিচিত সমস্যাগুলোর সমাধান করার জন্যই পিরোজপুরের ছেলে আবদুল রহমান প্রতিষ্ঠা করেছেন "রাইডার অফিসিয়াল"। তিনি পেশায় একজন সাইবার সিকিউরিটি প্রফেশনাল এবং গ্রাফিক্স ডিজাইনার। তার লক্ষ্য অনলাইন জগতকে অশ্লীলতামুক্ত রাখা এবং সাইবার সচেতনতায় কাজ করা।

২০২০ সালের দিকে যখন কোভিডের সূত্রপাত ঘটে তখন ইন্টারনেট হ্যারেসমেন্টের ব্যাপারগুলো অনেকে বেড়ে যায়। আবদুল রহমানও এর হাত থেকে রেহাই পান নি। তিনি ছিলেন একজন গেমার। গেমের ভার্চুয়াল ডায়মন্ড টপআপ করতে যেয়ে আইডি স্ক্যামের শিকার হন।

বিজ্ঞাপন
নিজের প্রতিকূল অভিজ্ঞতা থেকেই একদিন সিদ্ধান্ত নেন তার মত যারা বিভিন্ন রকম ভার্চুয়াল জটিলতায় পড়ছেন তাদেরকে সাহায্য করবেন তিনি। একজন সাইবার বিশেষজ্ঞ হবেন। বিপদে পড়া এই মানুষগুলোকে ফ্রী সাহায্য করার জন্যই তিনি কাজ শেখা শুরু করেন। তার স্বপ্ন ছিল ইন্টারনেটে বিপদে পড়া মানুষগুলোর সাহায্যে এগিয়ে আসা। এজন্য মিশতে হয়েছে অনেকের সাথে, ঘুরতে হয়েছে অনেক জায়গায়। নিজের প্রচেষ্টায় ১ বছরের মাথায় প্রতিষ্ঠা করেন তার টীম। মানুষ যেন নিরাপদ ভাবে অনলাইন জগৎকে উপভোগ করতে পারে তার নিশ্চয়তা দেওয়াই "রাইডার অফিসিয়াল" এর লক্ষ্য।

কম সময়ের মাঝেই তারা সাহায্য করেছেন অনেককে। হ্যারেসমেন্ট এবং অশ্লীলতা কমিয়ে আনার মাধ্যমে একটি সুরক্ষিত এবং ব্যবহার উপযোগী ইন্টারনেট স্পেস তৈরি করতে তাদের অবদান প্রশংসনীয়।

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status