ঢাকা, ১৮ মে ২০২৪, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

ক্রেডিট সুসি কিনে নেবে সুইডেনের সবচেয়ে বড় ব্যাংক!

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ১৯ মার্চ ২০২৩, রবিবার, ১১:০৮ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৭ পূর্বাহ্ন

mzamin

আর্থিক সমস্যায় আক্রান্ত প্রতিদ্বন্দ্বী ক্রেডিট সুসি’র পুরোটাই অথবা অংশবিশেষ কিনে নিতে চাইছে সুইজারল্যান্ডের সবচেয়ে বড় ব্যাংক ইউবিএস। এ নিয়ে আলোচনা চলছে বলে খবর দিয়েছে অনলাইন বিবিসি। ক্রেডিট সুচি সম্প্রতি তাদের আর্থিক প্রতিবেদনে দেখতে পায় যে সেখানে ‘ম্যাটেরিয়াল উইকনেস’ ধরা পড়েছে। এরপর কয়েকদিন ধরে তাদের শেয়ারের মূল্য দ্রুত পড়ে যাচ্ছে। এ অবস্থায় তারা পরিস্থিতি মোকাবিলায় সুইজ ন্যাশনাল ব্যাংকের কাছে জরুরি ৫৪০০ কোটি ডলার ঋণ চেয়েছে, যাতে কোনোমতে টিকে থাকতে পারে। কিন্তু বিষয়টি এখনও ফয়সালা হয়নি। সোমবার আবার বাজার শুরু হওয়ার আগেই এ বিষয়ে একটি চুক্তি করার চেষ্টা করছেন রেগুলেটররা বা নিয়ন্ত্রকরা।  বুধবার ক্রেডিট সুসির শেয়ারের পতন হয় শতকরা ২৪ ভাগ। উদ্বেগ দেখা দিয়েছে, সোমবার লেনদেন শুরু হলে এই মূল্যের আরও পতন ঘটতে পারে। এর ফলে ইউরোপের বাজারে টান টান আতঙ্ক দেখা দিয়েছে।

বিজ্ঞাপন
আর্থিক খাতে ব্যাপক আর্থিক সংকটের আশংকা করা হচ্ছে। ওদিকে সুইস সরকার শনিবার রাতে জরুরি এক বৈঠক করেছে। কিন্তু সেখানে কি সমঝোতা হয়েছে, সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়া হয়নি। তবে সূত্র বলেছে, যদি সরকার ক্রেডিট সুসি কিনে নিতে চায়, তাহলে তাদেরকে প্রায় ৬০০ কোটি ডলার দিতে অনুরোধ করেছে ইউবিএস। তবে যেকোনো চুক্তির ফলে উল্লেখযোগ্য সংখ্যক মানুষ চাকরি হারাতে পারেন। 
যুক্তরাষ্ট্রে ঋণদাতা দুটি ব্যাংক সিলিকন ভ্যালি ব্যাংক এবং সিগনেচার ব্যাংকের পতনের পর পরই এই ঘটনা ঘটলো। এতে আরও উদ্বেগ দেখা দিয়েছে। 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status