ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

বিএসইসি ও আইএফসির মধ্যে সহযোগিতা চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার

(১১ মাস আগে) ১৬ মার্চ ২০২৩, বৃহস্পতিবার, ৭:৪৬ অপরাহ্ন

mzamin

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বিশ্ব ব্যাংক গ্রুপের প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি) এর মধ্যে একটি চুক্তি সই হয়েছে। এ চুক্তির আওতায় আইএফসি সাস্টেনিবিলিটি বন্ড গাইডলাইন (National Sustainability Bond Guidelines) বাস্তবায়নসহ বিভিন্ন বিষয়ে বিএসইসিকে সহযোগিতা করবে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে সংস্থা দুটির মধ্যে এই চুক্তি সই হয়েছে। বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং আইএফসি‘র কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভূটান ও নেপাল) মার্টিন হল্টম্যান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে সই করেন।

চুক্তি সই করার আগে বিএসইসিতে প্রতিষ্ঠান দুটির মধ্যে একটি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বিএসইসি’র চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আইএফসি‘র কান্ট্রি ম্যানেজার (বাংলাদেশ, ভূটান ও নেপাল) মার্টিন হল্টম্যান, আইএফসি‘র অপারেশন অফিসার লোপা রহমান এবং বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র অনুসারে, বিএসইসি ও আইএফসির মধ্যে স্বাক্ষরিত চুক্তির ফলে বেশ কিছু সুবিধা পাওয়া যাবে। এগুলো হচ্ছে-

১. ইএসজি (Environmental, Social and Governance) রেগুলেটরি এবং রিপোর্টিং ফ্রেমওয়ার্ক শক্তিশালী হবে, টেকসই বন্ড(ব্লু, গ্রীন, পিংক বন্ডসহ) সম্পর্কিত ফ্রেমওয়ার্ক উন্নয়নে সহযোগিতা করবে এবং কর্পোরেট গভর্নেন্স কোড রিভিশনে বিএসইসি’র সাথে ঘনিষ্টভাবে কাজ করবে IFC।

২. স্থানীয় বাজার মধ্যস্থতাকারীদের ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের সমস্যা/মান/সর্বোত্তম অনুশীলন সম্পর্কিত প্রশিক্ষণ/পরামর্শমূলক প্রোগ্রাম আয়োজনে সক্ষমতা বৃদ্ধি পাবে।

৩. আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে due diligence মান এবং কর্পোরেট গভর্নেন্স অনুশীলনের উন্নতিসহ পরিবেশগত সামাজিক ব্যবস্থাপনা পদ্ধতি তৈরিতে সহযোগিতা করবে।

৪. রিয়েল সেক্টর গ্রাহকদের বিনিয়োগ সংক্রান্ত প্রতিবন্ধকতা মোকাবিলা করতে সহযোগিতা করবে এবং IFC পোর্টফোলিও’র কোম্পানিগুলোর কার্যক্ষমতা উন্নত হবে।

বিজ্ঞাপন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status