ঢাকা, ১ এপ্রিল ২০২৩, শনিবার, ১৭ চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ, ৯ রমজান ১৪৪৪ হিঃ

প্রথম পাতা

মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর স্থগিত

কূটনৈতিক রিপোর্টার
৬ ফেব্রুয়ারি ২০২৩, সোমবারmzamin

গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম বিষয়ক মার্কিন উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী কারা ম্যাকডোনাল্ডের ঢাকা সফর স্থগিত করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন। মানবজমিনকে তিনি জানান, সফরটি এখন হচ্ছে না। এদিকে ঢাকাস্থ মার্কিন দূতাবাসও সফরটি স্থগিতের কথা স্বীকার করেছে। তবে কোনো পক্ষই এর কারণ জানাননি। তবে এটা ধারণা দেয়া হয়েছে যে, ওই সফরের চেয়ে গুরুত্বপূর্ণ এবং উচ্চ পর্যায়ের সফর কাছাকাছি সময়ে হওয়ায় এটি স্থগিত করা হয়ে থাকতে পারে। যা পরবর্তীতে উভয়ের সুবিধাজনক সময়ে বাস্তবায়িত হবে। বাংলাদেশের শ্রমমান উন্নয়ন ও অধিকারের বিষয়ে আলোচনা করতে আগামী ৭ই ফেব্রুয়ারি রাতে ঢাকা সফরে আসার কথা ছিল কারা ম্যাকডোনাল্ডের। তিন দিনের সফরে ৯ই ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকের কথা ছিল। 

একই দিনে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করার কথা ছিল। আর ৮ই ফেব্রুয়ারি বাংলাদেশের শ্রমখাতের সংশ্লিষ্ট অধিকার কর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক নির্ধারিত ছিল তার।

বিজ্ঞাপন
বাংলাদেশে শ্রমখাতের স্বাধীনতা ও মান নিয়ে উদ্বেগ রয়েছে যুক্তরাষ্ট্রের। দীর্ঘদিন ধরে শ্রম আইনের ব্যবহারের বিষয়টিতে গুরুত্ব দিয়ে আসছে দেশটি। বিশেষ করে বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে বিদ্যমান শ্রম আইনের অনেক ধারা কার্যকর নয়। পুরো দেশে সকল শ্রমিকের জন্য যাতে একই আইন কার্যকর হয় সে বিষয়টি জোর দিয়ে আসছে ওয়াশিংটন। পাশাপাশি বাংলাদেশের শ্রমমান, সংগঠন করার অধিকার, কাজের পরিবেশের মতো বিষয়গুলোতে আন্তর্জাতিক মানে আনতে যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক  চাপ রয়েছে বাংলাদেশের ওপর।

প্রথম পাতা থেকে আরও পড়ুন

আরও খবর

প্রথম পাতা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status