ঢাকা, ২৭ জুন ২০২২, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ, ২৬ জিলক্বদ ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

অস্ট্রেলিয়ায় আলবানিজ নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন, স্কট মরিসনের পরাজয় স্বীকার

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২১ মে ২০২২, শনিবার, ৮:৩২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৪ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ার নির্বাচনে পরাজিত হয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন লেবার দলের অ্যান্থনি আলবানিজ। এক দশকের মধ্যে তিনিই লেবার দল থেকে প্রথম সরকার গঠন করতে যাচ্ছেন। ওদিকে পরাজয় মেনে নিয়েছেন স্কট মরিসন। আলবানিজকে তিনি বিজয়ে অভিনন্দন জানিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, লিবারেল-ন্যাশনাল জোট নির্বাচনে পর্যাপ্ত আসনে জয় পেতে ব্যর্থ হয়েছে। ফলে আলবানিজের সামনে প্রধানমন্ত্রিত্বের দরজা খুলে যাচ্ছে। এটা পরিষ্কার নয় যে, তিনি একক সংখ্যাগরিষ্ঠ নেতা হিসেবে নাকি স্বতন্ত্র ও অন্য দলগুলোর সঙ্গে জোট করে সরকার গঠন করবেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত স্বতন্ত্র প্রার্থীরাও নির্বাচনে ভাল করছিলেন।

বিজ্ঞাপন
এবার নির্বাচনে দুটি ইস্যু বড় ফ্যাক্টর হিসেবে কাজ করেছে। তা হলো জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি। অন্যটি হলো জলবায়ু পরিবর্তন। ওদিকে গত রাতে এ রিপোর্ট লেখার সময় পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাওয়া আলবানিজ লেবার দলের প্রধান কার্যালয়ে পৌঁছেছেন। এ সময় হাজার হাজার নেতাকর্মী, সমর্থক করতালি দিয়ে, চিৎকার করে তাকে অভিনন্দন জানাচ্ছিলেন। তারই মধ্যে তিনি অস্ট্রেলিয়ানদের ধন্যবাদ জানিয়ে বক্তব্য রেখেছেন। তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন ‘ব্যতিক্রমী সম্মান জানানোর জন্য’। তিনি বলেছেন, অস্ট্রেলিয়ার জনগণ পরিবর্তনের জন্য ভোট দিয়েছেন। এই বিজয়ে আমি অভিভূত। অস্ট্রেলিয়ার ৩১তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দেয়ার জন্য আমি সম্মানিত বোধ করছি। তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ানদেরকে একত্রিত করতে প্রতিটি দিন আমার লেবার টিম কাজ করে যাবে। অস্ট্রেলিয়ার জনগণের কল্যাণে আমার সরকার কাজ করে যাবে। আমার সরকার হবে সাহসী। কঠোর পরিশ্রমী। দেশের জনগণের প্রতি হবে যতœশীল। সর্বশেষ খবরে বলা হয়েছে, সরকার গঠন করতে হলে সেখানে ৭৬ আসন প্রয়োজন হয়। তার মধ্যে লেবার পার্টি কমপক্ষে ৭২ আসনে বিজয়ী হয়েছে। সঙ্গে মিত্ররা যোগ হলে তারাই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে। 
নির্বাচনে পরাজয় নিশ্চিত হওয়ার পর লিবারেল পার্টির প্রধান কার্যালয়ে হাজির হন স্কট মরিসন। তিনি নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে পরাজয় স্বীকার করে নেন। তার বক্তব্য শোনার জন্য সেখানে বিপুল সংখ্যক নেতাকর্মীর ভিড় হয়। তাদের মধ্যে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী জন হাওয়ার্ড। তাদের সামনে স্কট মরিসন ঘোষণা দেন তিনি লিবারেল পার্টি থেকে পদত্যাগ করছেন। দেশে দাবানল এবং করোনা মহামারির সময়ে তিনি দেশকে নেতৃত্ব দিয়েছেন। অস্ট্রেলিয়ান জনগণের জন্য মিরাকলের জন্য ধন্যবাদ জানান তিনি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com