ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

রকমারি

রাস্তায় সিগারেটের টুকরো নিক্ষেপ করে ৫৫ হাজার টাকা জরিমানার মুখে এক বৃটিশ ব্যক্তি

মানবজমিন ডিজিটাল

(২ সপ্তাহ আগে) ১৭ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার, ৭:০৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৪২ পূর্বাহ্ন

mzamin

মেট্রো নিউজ অনুসারে, কাউন্সিল কর্মীদের সামনে রাস্তায় সিগারেটের টুকরো  নিক্ষেপ করার জন্য একজন বৃটিশ ব্যক্তিকে ৫৫ হাজারেরও বেশি টাকা জরিমানা করা হয়েছে। জানা গেছে যে ধূমপানকারী ব্যক্তি অ্যালেক্স ডেভিসকে রাস্তায় উপস্থিত কাউন্সিল কর্মীরা একাধিকবার সতর্ক করেছিলেন এবং ময়লা ফেলার জন্য একটি নির্দিষ্ট শাস্তির নোটিশ দিয়েছিলেন। সেসব উপেক্ষা করেই অ্যালেক্স তার সিগারেট থর্নবারি, গ্লুচেস্টারশায়ারে, কাউন্সিলের কর্মকর্তাদের সামনে রাস্তায় ফেলে সামনে দিয়ে হেঁটে চলে যান। প্রাথমিকভাবে, অ্যালেক্সকে ১৫ হাজার টাকা জরিমানা দেওয়ার আদেশ দেওয়া হয়েছিল, কিন্তু তিনি তা পালন করেননি। তারপর তাকে সারচার্জ সহ ৫৫ হাজার ৬০৩ টাকা জরিমানা দেওয়ার আদেশ দেওয়া হয়। সাউথ গ্লুচেস্টারশায়ার কাউন্সিলের মন্ত্রিসভার সদস্য রাচেল হান্ট জানাচ্ছেন ‘‘অনেকেরই সিগারেটের টুকরো ফেলে রাস্তা নোংরা করার অভ্যাস রয়েছে। ওই ব্যক্তিও (অ্যালেক্স) তা-ই করেছেন। জরিমানা দেওয়ার চেষ্টাও করেননি। তাই বিষয়টি নিয়ে আদালতের দ্বারস্থ হই আমরা। আসলে সিগারেটের শেষ অংশটি পরিবেশ দূষণ করে।

বিজ্ঞাপন
এটিতে পচন ধরতে ১৮ মাস থেকে ১০ বছর সময় লাগে। ''ইউনাইটেড নেশনস এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) অনুসারে, সিগারেটের বাট বিশ্বব্যাপী সবচেয়ে বেশি পরিত্যাগ করা বর্জ্য বস্তু, যা প্রতি বছর প্রায় ৭৬৬.৬ মিলিয়ন কিলোগ্রাম বিষাক্ত বর্জ্যের জন্য দায়ী। সমুদ্র সৈকতের বাস্তুতন্ত্রকে নষ্ট করার মূলেও রয়েছে সিগারেটের অবদান।  

প্রতি বছর, তামাক শিল্প মারফত ছয় ট্রিলিয়ন সিগারেট তৈরি হয় যা বিশ্বব্যাপী এক বিলিয়ন ধূমপায়ীদের দ্বারা সেবন করা হয়। এই সিগারেটগুলিতে মূলত সেলুলোজ অ্যাসিটেট ফাইবার নামে পরিচিত মাইক্রোপ্লাস্টিক দ্বারা গঠিত ফিল্টার থাকে। যখন সিগারেটের টুকরোগুলি সরাসরি রাস্তায় ফেলা হয় তখন সিগারেটের বাটগুলি সূর্যালোক এবং আর্দ্রতার কারণে নষ্ট হয়ে যায় এবং এর মাইক্রোপ্লাস্টিক অনেক রাসায়নিক পদার্থ ছেড়ে দেয় যা বাস্তুতন্ত্রকে সরাসরি প্রভাবিত করে।

সূত্র : এনডিটিভি

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status