ঢাকা, ১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

আইএমএফ'র সঙ্গে বৈঠকে আর্থিক খাতের চ্যালেঞ্জগুলো তুলে ধরলো বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার

(১ বছর আগে) ১৫ জানুয়ারি ২০২৩, রবিবার, ২:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৭ পূর্বাহ্ন

mzamin

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বাংলাদেশ ব্যাংকের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে দেশের আর্থিক খাতের বিভিন্ন চ্যালেঞ্জগুলো তুলে ধরেছে বাংলাদেশ ব্যাংক। তবে বাংলাদেশকে ঋণ দেয়ার ও আর্থিক খাতের সংস্কার নিয়ে কোনও আলোচনা হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

রোববার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ প্রতিনিধি দলের বৈঠক শেষে তিনি এ কথা বলেন। বৈঠকে উপস্থিত ছিলেন আইএমএফের ডিএমডি অ্যান্তইনেত মনসিও সায়েহের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল। এছাড়া বাংলাদেশ ব্যাংকের পক্ষে উপস্থিত ছিলেন গভর্নর আব্দুর রউফ তালুকদারসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মুখপাত্র মেজবাউল হক বলেন, ঋণ ও আর্থিক খাতের সংস্কার নিয়ে আজকে কোনো আলোচনা হয়নি। তবে ঋণ পাওয়া নিয়ে কোন সমস্যা নেই। নিয়ম অনুযায়ী আমরা ঋণ পাবো। ধারাবাহিক কর্মসূচির আওতায় এবার আইএমএফের এই প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এসেছে। এছাড়া আর্থ-সামাজিক খাত নিয়ে তারা কথা বলেছেন। বৈশ্বিক অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা যে উদ্যোগ নিয়েছি সেসব বিষয়ে তারা জেনেছেন।

বিজ্ঞাপন
আমরা যে প্রো একটিভ ইকোনমিক চ্যালেঞ্জ মোকাবেলায় গিয়েছি সেটা নিয়ে কথা বলেছেন। এছাড়া অর্থনৈতিক সংকট মোকাবেলায় আমরা কি কি চ্যালেঞ্জ গ্রহণ করেছি, সে বিষয়ে তারা শুনেছেন এবং প্রশংসা করেছেন। করোনা মহামারির সময় কিভাবে আমরা গার্মেন্টস শ্রমিকদের বেতন দিয়েছি ও কি কি পদক্ষেপ নিয়েছি সেসব বিষয়গুলো তাদের সামনে তুলে ধরেছি। যখন আমাদের মুদ্রানীতি আসবে তখন চ্যালেঞ্জগুলোর বিস্তারিত তুলে ধরা হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, বিভিন্ন সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক ও সরকার যেসব পরিকল্পনা গ্রহণ করেছে, সে বিষয়ে আইএমএফের সঙ্গে কথা হয়েছে। এছাড়া ক্লাইমেট চেঞ্জ মোকাবিলায় আমাদের পদক্ষেপ সম্পর্কে তাদের সামনে তুলে ধরেছি। তারা এসব বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা করেছেন। আমরা তাদের সামনে সবকিছু তুলে ধরেছি।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status