ঢাকা, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, শুক্রবার, ১০ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১২ শাবান ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

প্রথম কোনো বিক্ষোভকারীর মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান

মানবজমিন ডেস্ক

(১ বছর আগে) ৮ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার, ১:১৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৪ পূর্বাহ্ন

mzamin

চলমান বিক্ষোভের সঙ্গে সম্পর্কিত ঘটনায় প্রথম কারো মৃত্যুদণ্ড কার্যকর করলো ইরান। তলোয়ার দিয়ে এক নিরাপত্তাকর্মীকে আহত করার অভিযোগে এই মৃত্যুদণ্ডের রায় দেয়া হয়েছিল। এর আগে আরও বেশ কয়েকজন বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ড দেয়া হলেও এটাই প্রথম কার্যকরের ঘটনা। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে জানানো হয়, এক নিরাপত্তাকর্মীকে আহত করে তেহরানের রাস্তা বন্ধ করে দিয়েছিলেন এই আন্দোলনকারী। তাকে মৃত্যুদণ্ড দেয়া হলে এর বিরুদ্ধে আবেদন করেছিলেন তিনি। তবে সুপ্রিম কোর্ট ওই আপিল প্রত্যাখ্যান করে। সুপ্রিম কোর্টের তরফ থেকে বলা হয়, হামলাকারী ‘স্বয়ং খোদার বিরুদ্ধে যুদ্ধ’ ঘোষণা করেছেন। মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ওই ব্যক্তির নাম মোহসেন শেকারি। তবে তার বিস্তারিত কিছু জানা যায়নি। 

এর আগে গত মঙ্গলবার আধাসামরিক বাসিজ বাহিনীর এক সদস্যকে হত্যার অভিযোগে পাঁচ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। মৃত্যুদণ্ডের পাশাপাশি ১১ জনকে দীর্ঘ কারাদণ্ডও দেয়া হয়েছে।

বিজ্ঞাপন
বাসিজ বাহিনীর সদস্য রুহুল্লাহ আজামিয়ানকে ৩রা অক্টোবর কারাজ শহরে তাকে হত্যা করা হয়। ২৭ বছর বয়স্ক আজামিয়ান চলমান আন্দোলনকারীদের হাতেই মারা গেছেন বলে জানা গেছে। মাহসা আমিনি নামের এক ২২ বছরের কুর্দি নারী পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর থেকেই উত্তাল গোটা ইরান। প্রধান শহরগুলোতে হাজার হাজার মানুষ টানা আন্দোলন করে চলেছে। তারা ইরানের হিজাব আইন পরিবর্তনসহ গোটা শাসন ব্যবস্থার পতনের দাবিও তুলেছেন।  

তবে এসব আন্দোলন সব জায়গায় শান্তিপূর্ণ ছিল না। ইরানের নিরাপত্তা বাহিনীর উপরেও একাধিক স্থানে হামলার ঘটনা ঘটেছে। গত সোমবার ইরানের একজন জেনারেল জানান, এই আন্দোলনে কমপক্ষে ৩০০ বিক্ষোভকারী নিহত হয়েছে। এরমধ্যে নিরাপত্তা বাহিনীরও কয়েক ডজন সদস্য রয়েছে। গ্রেপ্তার করা হয়েছে কয়েক হাজার আন্দোলনকারীকে। এর পরেও আন্দোলন থামার কোনো লক্ষণ নেই।
 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status