ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

আয়কর রিটার্ন জমা দেয়ার সময় বাড়লো এক মাস

অর্থনৈতিক রিপোর্টার

(২ মাস আগে) ৩০ নভেম্বর ২০২২, বুধবার, ১:৪৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৫১ অপরাহ্ন

mzamin

আয়কর রিটার্ন জমা দেয়ার সময়সীমা ১ মাস বাড়ানো হয়েছে। আগামী ৩১শে ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেয়া যাবে। বুধবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সেগুনবাগিচায় এক অনুষ্ঠানে এ তথ্য জানান। বিভিন্ন মহল থেকে সময়সীমা বাড়ানোর দাবি ওঠায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান এনবিআর কর্মকর্তারা। এর আগে এনবিআর চেয়ারম্যানের কাছে এ বিষয়ে একটি চিঠি দেয় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিআই। সম্প্রতি অর্থনৈতিক মন্দার কারণে অনেকেই আয়কর জমা দিতে পারছে না উল্লেখ করে এর মেয়াদ বাড়ানোর আবেদন জানায় সংগঠনটি। করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে গত ১লা নভেম্বর থেকে শুরু হয় করসেবা মাস। সেদিন থেকে ৩০শে নভেম্বর পর্যন্ত এনবিআরে জরিমানা ছাড়াই আয় ও সম্পদের বিবরণী জমা দেয়ার নির্ধারিত সময় ছিল। 

এনবিআর সূত্র জানায়, গত ১লা জুলাই থেকে ২৮শে নভেম্বর পর্যন্ত ২০ লাখের বেশি আয়কর রিটার্ন জমা পড়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪২ শতাংশ বেশি। বর্তমানে দেশে ৮২ লাখের বেশি নিবন্ধিত করদাতা আছেন। এনবিআরের আশা, আয়কর জমা দেয়ার সংখ্যা বাড়বে।

বিজ্ঞাপন
কারণ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়াসহ ৩৮টি সেবা নিতে এখন আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেয়া বাধ্যতামূলক।

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status