ঢাকা, ৭ ফেব্রুয়ারি ২০২৩, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ রজব ১৪৪৪ হিঃ

অনলাইন

বিশ্বকাপে মরক্কো বেলজিয়ামকে হারানোর পর জ্বলে উঠলো ব্রাসেলস

মানবজমিন ডিজিটাল

(২ মাস আগে) ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১১:৪৭ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:১১ অপরাহ্ন

mzamin

বিশ্বকাপে বেলজিয়াম মরক্কোর কাছে ২-০ গোলে বিপর্যস্ত হওয়ার পর এই হার সহজে মেনে নেয়নি বেলজিয়ামের বাসিন্দারা। রাতেই দেশের রাজধানী ব্রাসেলসে দাঙ্গা শুরু হয়। সহিংসতার জেরে পুলিশ ব্রাসেলসের  কিছু অংশ বন্ধ করে দেয়, জলকামান মোতায়েন করে এবং জনতাকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। কয়েক ডজন দাঙ্গাকারী একটি গাড়ি উল্টে তাতে অগ্নিসংযোগ করে দেয়, বৈদ্যুতিক স্কুটারে আগুন ধরিয়ে দেয়। পুলিশের মুখপাত্র ইলসে ভ্যান ডি কিরে বলেছেন, কিছু ভক্ত লাঠি হাতে আগে থেকেই তৈরী ছিলো এবং একজন সাংবাদিক আতশবাজির মুখে পড়ে আহত হয়েছেন । ব্রাসেলসের মেয়র ফিলিপ ক্লোজ জনগণকে শহরের কেন্দ্র থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন এবং বলেছেন যে কর্তৃপক্ষ রাস্তায় শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। এমনকি সাবওয়ে এবং ট্রাম চলাচলও পুলিশের নির্দেশে বন্ধ রাখা হয়েছিলো। ক্লোজ  টুইট করে বলেছেন - ''এই ঘটনার তীব্র নিন্দা জানাই। পুলিশ ইতিমধ্যেই দৃঢ় পদক্ষেপ করেছে। তাই আমি বাসিন্দাদের শহরের কেন্দ্রে না আসার পরামর্শ দিচ্ছি।

বিজ্ঞাপন
পুলিশ শৃঙ্খলা বজায় রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করছে। আমি পুলিশকে নির্দেশ দিয়েছি দুর্বৃত্তদের গ্রেপ্তারের জন্য। ''প্রায় ১০০ জন পুলিশ আধিকারিককে একত্রিত করা হয়েছিল, তবে বিশৃঙ্খলার সময় কতজনকে গ্রেপ্তার করা হয়েছিল তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার করা যায়নি। এদিকে, সহিংসতার বিস্তার সীমিত করতে মেট্রো স্টেশনগুলি বন্ধ এবং রাস্তাগুলি অবরুদ্ধ করা হয়েছিল।এন্টওয়ার্প শহরেও বিশৃঙ্খলা দেখা দিয়েছে। প্রতিবেশী নেদারল্যান্ডসের পুলিশ জানিয়েছে যে বন্দর শহর রটারডামে সহিংসতা ছড়িয়ে পড়ে, পুলিশ অফিসাররা ৫০০ ফুটবল সমর্থকদের একটি দল ভাঙার চেষ্টা করে যারা পুলিশকে আতশবাজি এবং কাঁচ  ছুঁড়ে মারছিলো। রাজধানী আমস্টারডাম ও হেগে অস্থিরতার খবর জানিয়েছে গণমাধ্যম।

বেলজিয়ামের বিপরীত মেজাজ ছিল মরোক্কোতে, যেখানে লোকেরা এই জয়ের স্বতঃস্ফূর্ত উদযাপনের জন্য রাবাতের রাস্তায় ছড়িয়ে পড়েছিল নাচ, গানের মাধ্যমে মরক্কোর পতাকা নেড়ে, হর্ন বাজিয়ে তাঁরা দিনটি পালন করেন। বেলজিয়ামের বিরুদ্ধে মরক্কোর জয় বিশ্বকাপে একটি বড় বিপর্যয় ছিল এবং বেলজিয়ামের অনেক শহরে মরক্কোর অভিবাসীরা উত্সাহের সাথে এই জয় উদযাপন করেন। দ্বিতীয়ার্ধে বদলি খেলোয়াড় আবদেলহামিদ সাবিরি এবং জাকারিয়া আবুখলালের দুটি গোলের ফলে অ্যাটলাস লায়ন্স বিশ্বকাপে তৃতীয় জয় পায়। চার পয়েন্টে পেয়ে ২০১৯ সালের রানার্স-আপ ক্রোয়েশিয়ার সাথে তাদের টাই হয়েছে। যদি মরোক্কো কানাডার বিপক্ষে তাদের চূড়ান্ত খেলায় পরাজয় এড়াতে পারে, তবে তারা তাদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো রাউন্ড অফ ১৬-এ তাদের স্থান নিশ্চিত  করবে। বেলজিয়াম এক পয়েন্ট পিছিয়ে এবং এখন গ্রুপ এফ থেকে এগিয়ে যেতে ক্রোয়েশিয়ার বিপক্ষে তাদের জিততে হবে।

সূত্র : আলজাজিরা
 

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status