ঢাকা, ৮ ফেব্রুয়ারি ২০২৩, বুধবার, ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১৬ রজব ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

পিটিআইয়ের খবর

পাকিস্তান সেনাপ্রধানের পরিবারের বিরুদ্ধে বিলিয়ন ডলার বানানোর অভিযোগ, তদন্তের নির্দেশ

মানবজমিন ডেস্ক

(২ মাস আগে) ২২ নভেম্বর ২০২২, মঙ্গলবার, ৬:২৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৮ পূর্বাহ্ন

mzamin

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়ার পরিবারের সদস্যরা ও আত্মীয়রা তার ক্ষমতার মেয়াদে বহু বিলিয়ন ডলার বানিয়েছেন। পাকিস্তানের ভিতরে এবং বাইরে এই সম্পদের পরিমাণ প্রায় ১২৭০ কোটি রুপি। এমন আয়ের বিষয়ে তাদের আয়করের রেকর্ড ফাঁস হয়েছে। এর প্রেক্ষিতে সরকার সোমবার তদন্তের নির্দেশ দিয়েছে। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই। পাকিস্তানের ‘ফ্যাক্টফোকাস’ ওয়েবসাইটে আয়করের ডকুমেন্ট ফাঁস হয়েছে। এই ওয়েবসাইট নিজেদেরকে পাকিস্তানভিত্তিক ডিজিটাল সংবাদবিষয়ক সংগঠন বলে বর্ণনা করেছে। বলেছে, তারা ডাটাভিত্তিক অনুসন্ধানী রিপোর্ট করে। তারা সেনাপ্রধান জেনারেল বাজওয়া ও তার পরিবারের সদস্যদের ২০১৩ থেকে ২০২১ সাল পর্যন্ত সম্পদের হিসাব শেয়ার করেছে। ওই রিপোর্ট অনুযায়ী তাদের জ্ঞাত সম্পদ ও ব্যবসায় অর্থের পরিমাণ ১২৭০ কোটি রুপি। 

এ মাসের শেষের দিকে অবসরে যাওয়ার কথা জেনারেল বাজওয়ার।

বিজ্ঞাপন
তার কয়েকদিন আগে এমন রিপোর্ট প্রকাশ হলো। তাতে বলা হয়েছে, বাজওয়ার স্ত্রী আয়েশা আমজাদের সম্পদ ২০১৬ সালে ছিল শূন্য। ঘোষিত রিটার্ন অনুযায়ী তা ৬ বছরে হয়েছে ২২০ কোটি রুপি। এতে আবাসিক প্লট, বাণিজ্যিক প্লট এবং সেনাবাহিনী তার স্বামীকে যে বাড়ি দিয়েছে- তার উল্লেখ করা হয়নি। রিপোর্টে আরও দাবি করা হয়েছে জেনারেল বাজওয়ার শ্যালিকা মাহনূর সাবির-এর সম্পদের পরিমাণ ২০১৮ সালের অক্টোবরে ছিল শূন্য। তা  একই বছর ২রা নভেম্বরে লাফিয়ে বেড়ে হয়েছে ১২ কোটি ৭১ লাখ রুপি। অন্যদিকে মাহনূরের বোন হামনা নাসিরের সম্পদের পরিমাণ ২০১৬ সালে ছিল শূণ্য। তা বেড়ে ২০১৭ সালে হয়েছে ‘বিলিয়নস’। 

উপরন্তু সেনাপ্রধানের ছেলের শ্বশুর সাবির হামিদের ট্যাক্স রিটার্ন বলছে ২০১৩ সালে তার সম্পদ ছিল ১০ লাখ রুপির কম। কিন্তু পরের বছরগুলোতে তা এক বিলিয়ন বা শত কোটি রুপিতে পরিণত হয়েছে। এ খবর দিয়ে বার্তা সংস্থা পিটিআই বলেছে, অনলাইনে এসব তথ্য প্রকাশ হওয়ার পর পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার তদন্তের নির্দেশ দিয়েছেন। এতে আইন যে কথা বলে তা পুরোপুরি স্পষ্টভাবে লঙ্ঘন করা হয়েছে। তদন্তের জন্য প্রধানমন্ত্রীর রাজস্ব বিষয়ক বিশেষ সহকারী তারিক মেহমুদ পাশাকে মন্ত্রী নির্দেশ দিয়েছেন। ২৪ ঘন্টার মধ্যে তিনি রিপোর্ট দিতে বলেছেন। তবে এ বিষয়ে পাকিস্তানের পত্রপত্রিকায় রিপোর্ট পাওয়া যায়নি।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status