ঢাকা, ২২ জুন ২০২৪, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রকমারি

আপনি কি কখনও একটি পুরো গ্রাম কেনার স্বপ্ন দেখেছেন?

মানবজমিন ডিজিটাল

(১ বছর আগে) ১৬ নভেম্বর ২০২২, বুধবার, ৪:০২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৪৮ পূর্বাহ্ন

mzamin

আমরা বেশিরভাগই একটি বাড়ি বা একটি ভিলা কেনার স্বপ্ন দেখি, কিন্তু আপনি কি কখনও একটি পুরো গ্রাম কেনার স্বপ্ন দেখেছেন? তবে আপনাকে জানিয়ে রাখি ৩০ বছরেরও বেশি সময় ধরে জনবসতিহীন একটি স্প্যানিশ গ্রাম বর্তমানে ২২৭,০০০ ইউরোতে (২ কোটি ১৬ লক্ষ ৮৭ হাজার ৮৩১ টাকা) বিক্রি হচ্ছে। বিবিসির একটি প্রতিবেদনে একথা বলা হয়েছে। সাল্টো দে কাস্ত্রো গ্রামটি জামোরা প্রদেশে পর্তুগালের সীমান্তে অবস্থিত এবং স্পেনের মাদ্রিদ থেকে তিন ঘন্টার পথ। এতে ৪৪ টি বাড়ি, একটি হোটেল, একটি গির্জা, একটি স্কুল, একটি  সুইমিং পুল এবং  একটি ব্যারাক বিল্ডিং রয়েছে যা সিভিল গার্ডের জন্য ব্যবহৃত হত। ২০০০ এর  গোড়ার দিকে গ্রামটির মালিক একটি জনপ্রিয় পর্যটন গন্তব্যে পরিণত করার লক্ষ্য নিয়ে এটি কিনেছিলেন।

ইউরোজোন সংকটের সময়ে সেই পরিকল্পনা ব্যর্থ হয়। মালিকের প্রতিনিধিত্বকারী সংস্থা রয়্যাল ইনভেস্টের জন্য কাজ করা রনি রদ্রিগেজ বিবিসিকে বলেছেন, ‘মালিকের এখানে একটি হোটেল করার স্বপ্ন ছিল। তিনি এখনও প্রকল্পটি বাস্তবায়িত করতে চান।’ সম্পত্তিটি স্প্যানিশ  ওয়েবসাইট 'আইডিয়ালিস্তাতে' তালিকাভুক্ত করা হয়েছে,ওয়েবসাইটটি গ্রামের বর্তমান মালিককে উল্লেখ করে বলেছে, ‘আমি গ্রামটি বিক্রি করছি কারণ আমি শহরে থাকি, তাই গ্রামটির রক্ষণাবেক্ষণ সম্ভব হচ্ছে না।’ প্রপার্টি ওয়েবসাইটে  আরও উল্লেখ করা হয়েছে যে গ্রামটিকে ১০০% কর্মক্ষম  এবং লাভজনক করে তুলতে  ২ মিলিয়ন বিনিয়োগের প্রয়োজন। এই বিজ্ঞাপনটি ৫০,০০০ এরও বেশি ভিউ পেয়েছে বলে জানা গেছে।

ব্রিটেন, ফ্রান্স, বেলজিয়াম এবং রাশিয়া থেকে ৩০০ জনেরও  বেশি মানুষের নজর কেড়েছে এই গ্রামটি । রদ্রিগেজ বিবিসিকে বলেছেন-একজন সম্ভাব্য ক্রেতা ইতিমধ্যেই এটি রিজার্ভ করার জন্য অর্থ রেখে দিয়েছেন। ১৯৫০ এর দশক থেকে  ইবারডুয়েরো, একটি বিদ্যুৎ উৎপাদন সংস্থা সাল্টো দে কাস্ত্রোতে  জলাধার নির্মাণকারী কর্মচারীদের থাকার ব্যবস্থা করেছিলো ।

বিজ্ঞাপন
একবার কাজ শেষ হলে, কর্মচারীরা গ্রাম ছেড়ে চলে যায় এবং ১৯৮০ এর দশকে গ্রামটি  সম্পূর্ণরূপে পরিত্যক্ত বলে ঘোষিত হয় ।

সূত্র : এনডিটিভি

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status