ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

বিশ্বজমিন

যে কারণে ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটোতে চান না এরদোগান

মানবজমিন ডেস্ক

(৩ দিন আগে) ১৪ মে ২০২২, শনিবার, ১:৩৮ অপরাহ্ন

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানকে সমর্থন দেবেনা তুরস্ক। শুক্রবার স্পষ্ট করে এমন ঘোষণা দিলেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোগান। ফলে স্ক্যান্ডিনেভিয়ান দেশ দুটির ন্যাটোতে যোগদান প্রথমেই বাধার মুখে পড়লো। গত সপ্তাহে সুইডেন ও ফিনল্যান্ড আনুষ্ঠানিভাবে নিজেদের ন্যাটোতে যোগদানে ইচ্ছুক বলে ঘোষণা করেছে। আগে থেকেই বিষয়টি নিয়ে পশ্চিমাদের সঙ্গে তাদের আলোচনা চলছিল। তাই প্রতিবেশী দেশদুটোর ন্যাটোতে যোগদান এখন অনেকটা সময়ের ব্যাপার বলেই ধারণা করা হচ্ছিল। এ খবর দিয়েছে আরব নিউজ। 

তবে ন্যাটোর সদস্য তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমাদের পক্ষে সামরিক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের পরিকল্পনাকে ইতিবাচকভাবে দেখা সম্ভব নয়। আমাদের ইতিবাচক মতামত নেই। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো সন্ত্রাসী সংগঠনের গেস্টহাউসের মতো। এ সময় এরদোগান তুরস্কের আগের শাসক ১৯৫২ সালে গ্রিসকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দিয়ে ভুল করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, আমরা দ্বিতীয়বার একই ইস্যুতে ভুল করতে চাই না

বিজ্ঞাপন
 এরদোগান স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর বিরুদ্ধে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং চরম বামপন্থী রেভুলেশনারি পিপলস লিবারেশন পার্টি-ফ্রন্ট (ডিএইচকেপি-সি)  সদস্যদের আশ্রয় দেয়ার অভিযোগ করেছেন। ইস্তাম্বুলে জুমার নামাজের পর এরদোগান সাংবাদিকদের এসব কথা বলেন। 

গত ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকেই রাশিয়ার প্রতিবেশী দেশগুলো আতঙ্কে রয়েছে। ইউক্রেনের পরিণতি এড়াতে তারা এখন ন্যাটোতে যোগ দেয়ার পরিকল্পনা করছে। এর আগেও ন্যাটোর সঙ্গে নানাভাবে যুক্ত ছিল সুইডেন ও ফিনল্যান্ড। তবে এবার পূর্ণাঙ্গ সদস্য হওয়ার জন্য দেশের মানুষের পক্ষ থেকে চাপ বাড়ছে। ন্যাটো প্রধান জেনস স্টল্টেনবার্গও বারবার আশ্বস্ত করে জানিয়েছেন, ন্যাটো সুইডেন ও ফিনল্যান্ডকে আলিঙ্গন করে নেবে। 

এরদোগানের এই অবস্থান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি করতে পারে। ম্যাক্রন এর আগে দাবি করেছিল, তুরস্কের আচরণের কারণে ন্যাটো এখন ‘ব্রেইন ডেথ’ হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। ফিনল্যান্ডকে ন্যাটোতে প্রবেশে সবদিক থেকেই সমর্থন দেয়ার ঘোষণা দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট। যদিও এর আগে তুরস্কের সঙ্গে বিষয়টি নিয়ে কথা হয়েছিল ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোর। গত এপ্রিলে তিনি এরদোগানের সঙ্গে আলোচনার পর এক টুইটে লিখেছিলেন, ইউক্রেন নিয়ে তুরস্ক যা করছে তার জন্য তুর্কি প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছি। তিনি আমাদের ন্যাটোতে যোগদানকে সমর্থন করছেন।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com