ঢাকা, ২৩ মে ২০২২, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২১ শাওয়াল ১৪৪৩ হিঃ

তথ্য প্রযুক্তি

মাস্কের দখলদারি ঠেকাতে টুইটারের দাওয়াই “বিষের বড়ি”

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ১৯ এপ্রিল ২০২২, মঙ্গলবার, ১২:৪৬ অপরাহ্ন

টুইটার এলন মাস্কের প্রতিকূল টেকওভার বিডকে প্রত্যাখ্যান করছে, কোম্পানি শুক্রবার ঘোষণা করেছে তারা একটি “বিষের বড়ি” বা "poison pill" নামে পরিচিত সীমিত মেয়াদী শেয়ারহোল্ডার অধিকার পরিকল্পনা গ্রহণ করেছে যা এলন মাস্কের পক্ষে কোম্পানিটি অর্জন করা কঠিন করে তুলতে পারে। শুক্রবার একটি প্রেস রিলিজে ঘোষিত "বিষের বড়ি" বিধানটি, মাস্ক ছাড়া অন্য টুইটার শেয়ারহোল্ডারদের জন্য অপেক্ষাকৃত সস্তা মূল্যে কোম্পানির আরও শেয়ার অর্জনের অধিকার দেবে সেইসঙ্গে কার্যকরভাবে মাস্কের অংশীদারিত্ব কমিয়ে দেবে। মাস্ক (বা অন্য কোন বিনিয়োগকারী) কোম্পানির ১৫% এর বেশি শেয়ার অধিগ্রহণ করলে বিধানটি চালু হবে। মাস্ক বর্তমানে টুইটারের প্রায় ৯% শেয়ারের মালিক।

এই পদক্ষেপটি মাস্কের অধিগ্রহণের প্রস্তাবের পরে চুক্তিতে কিছুটা নিয়ন্ত্রণ ফিরিয়ে আনার জন্য টুইটারের বোর্ডের একটি প্রানপন প্রচেষ্টা। ''বিষের বড়ি'' একটি কর্পোরেট অ্যান্টি-টেকওভার ডিফেন্স মেকানিজম। এটি মাস্কের বিড বন্ধ করবে না, তবে এটি কোম্পানিটিকে আরও ব্যয়বহুল করে তুলতে পারে বা মাস্ককে বোর্ডের সাথে আলোচনার টেবিলে বসতে বাধ্য করতে পারে৷ টুইটার তার বিবৃতিতে বলেছে, "অধিকার পরিকল্পনাটি সমস্ত শেয়ারহোল্ডারদের একটি উপযুক্ত নিয়ন্ত্রণ প্রিমিয়াম প্রদান না করে বা বোর্ডকে সিদ্ধান্ত নেওয়ার জন্য পর্যাপ্ত সময় প্রদান না করে এবং সর্বোত্তম পদক্ষেপ নেওয়ার জন্য টুইটারের নিয়ন্ত্রণ লাভ করার সম্ভাবনাকে হ্রাস করবে শেয়ারহোল্ডারদের স্বার্থ"। মাস্ক টুইটার কেনার কথা ঘোষণা করার পর একটি পোলের আয়োজন করেন যেখানে জিজ্ঞাসা করা হয়: "আপনি কি চান ইলন মাস্ক টুইটার কিনে নিক?" উত্তরদাতাদের অধিকাংশই "হ্যাঁ" এর পক্ষে ভোট দিয়েছিলেন।

বিপুল সমর্থনের জন্য নেটিজেনদের ধন্যবাদ জানান মাস্ক। টেসলা এবং স্পেসএক্স সিইও বৃহস্পতিবার টুইটারে তার মালিকানা নেই এমন সমস্ত শেয়ার ৫৪.২০ মার্কিন ডলারের বিনিময়ে অধিগ্রহণ করার প্রস্তাব দিয়েছেন, কোম্পানিটির মূল্য এখন ৪১.৪ বিলিয়ন।

 

ওয়েডবুশের বিশ্লেষক ড্যান ইভস 'বিষের বড়ি'' পরিকল্পনাটিকে টুইটার বোর্ডের "অনুমানযোগ্য প্রতিরক্ষামূলক ব্যবস্থা" বলে অভিহিত করেছেন এবং যোগ করেছেন মাস্ক এবং তার দল এই পদক্ষেপটি আশা করেছিল। টুইটারের পরিকল্পনাটি আদালতে মাস্ক বা অন্যান্য শেয়ারহোল্ডারদের দ্বারা চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে, যা বোর্ডকে রক্ষা করার অবস্থানে রাখতে পারে।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হওয়া সত্ত্বেও, টেসলা করতে প্রায় ৪২ বিলিয়ন ডলারের চুক্তিতে অর্থায়ন করার জন্য কীভাবে ব্যবস্থা করবেন তা নিয়ে প্রশ্ন রয়েছে। মাস্ক নিজেই বৃহস্পতিবার একটি সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে ''এটি একটি চ্যালেঞ্জিং চুক্তি, আমি নিশ্চিত নই যে আমি আসলে এটি অর্জন করতে সক্ষম হব কিনা।" টুইটারের “বিষের বড়ি” পরিকল্পনা এক বছরের জন্য কার্যকর থাকবে বলে জানিয়েছে বোর্ড

বিজ্ঞাপন
পরিকল্পনা সম্পর্কে আরও বিশদ তথ্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে দ্রুত আসবে বলে আশা করা হচ্ছে, যা এখনও সর্বজনীনভাবে উপলব্ধ নয়।

সূত্র: edition.cnn.com

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: news@emanabzamin.com
Copyright © 2022
All rights reserved www.mzamin.com