ঢাকা, ২৩ মে ২০২২, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ২১ শাওয়াল ১৪৪৩ হিঃ

তথ্য প্রযুক্তি

শুরু হলো ‘সিডস ফর দ্য ফিউচার ২০২২ বাংলাদেশ’

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ১৯ এপ্রিল ২০২২, মঙ্গলবার, ১২:৪৫ অপরাহ্ন

শিক্ষার্থীদের জন্য বৈশ্বিকভাবে শীর্ষস্থানীয় আইসিটি অবকাঠামো ও সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে আবারও আয়োজন করেছে এর ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার।’ আগ্রহীদের জন্য প্রোগ্রামের নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত করা হয়েছে। সংশ্লিষ্টরা জানান,এপ্রিল মাসের শুরু থেকেই নিবন্ধন প্রক্রিয়া উন্মুক্ত রয়েছে এবং আগ্রহী শিক্ষার্থীরা নিজেদের বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে যোগাযোগের মাধ্যমে বিনামূল্যে এ প্রোগ্রামে নিবন্ধন করতে পারবেন।
‘সিডস ফর দ্য ফিউচার ২০২২, বাংলাদেশ’-এর শুরুতে অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলোতে রোড শো আয়োজন করা হয়েছে। সম্প্রতি, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি)-তে দু’টি রোড শো অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানগুলোতে যথাক্রমে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনিস আহমেদ, আইইউটি’র উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল ইসলাম এবং হুয়াওয়ে বাংলাদেশের বোর্ড সদস্য জেসন লিজংশেং। এ সময় ঢাবি ও আইইউটি’র বিভিন্ন অনুষদ সদস্য এবং হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। ‘সিডস ফর দ্য ফিউচার’ প্রোগ্রাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য যে সুযোগ তৈরি করেছে সে বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আনিস আহমেদ, পি.এইচ.ডি, বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষার্থীরা অনেক বছর থেকেই এই প্রোগ্রামের সাথে সম্পৃক্ত রয়েছে। আইসিটি বিশ্বের সমসাময়িক নানা বিষয় নিয়ে অংশগ্রহণকারীদের জানার সুযোগ করে দিচ্ছে হুয়াওয়ের এই প্রোগ্রাম। এর মাধ্যমে শিক্ষার্থীরা যেসব বিষয় জানে না, সেসব বিষয় সম্পর্কে জানার আগ্রহ বোধ করে।

 

দেশে দক্ষ জনশক্তি তৈরিতে উল্লেখযোগ্যভবে অবদান রাখছে এ প্রোগ্রাম, যার মাধ্যমে এ জনশক্তি দেশের টেলিযোগাযোগ খাতের আধুনিকায়নে কাজ করছে।”
আইইউটি-তে রোড শো অনুষ্ঠানে এর উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, “হুয়াওয়ের সিডস ফর দ্য ফিউচার অত্যন্ত চমৎকার ও ফলপ্রসূ একটি প্রোগ্রাম। গত বছর আইইউটি তৃতীয়বারের মতো এ প্রোগ্রামে অংশগ্রহণ করে। জ্ঞানের পরিসর, উদ্ভাবনী মানসিকতা ও নেতৃত্ব দক্ষতা বৃদ্ধির মাধ্যমে তরুণদের উন্নয়নের লক্ষ্যে আয়োজিত এ প্রোগ্রামে আমাদের শিক্ষার্থীরা অত্যন্ত আগ্রহ নিয়ে এ প্রোগ্রামের সাথে সম্পৃক্ত হয়েছে

বিজ্ঞাপন
এ বছরও আমি আমাদের শিক্ষার্থীদের এ প্রোগ্রামে অংশ নেয়ার আহ্বান জানাচ্ছি।” হুয়াওয়ে বাংলাদেশ (টেকনোলজিস) বাংলাদেশ লিমিটেডের বোর্ড সদস্য জেসন লিজংশেং বলেন, “তরুণদের ক্ষমতায়নে ও তাদের জন্য সুবিধা নিশ্চিতে বিশ্বাস করে হুয়াওয়ে। এজন্য তরুণরা যাতে বিভিন্ন বিষয়ে জানতে পারে এবং তাদের আইসিটি বিষয়ক দক্ষতা বৃদ্ধি করতে পারে তাই আমাদের বিভিন্ন প্রোগ্রাম রয়েছে। ‘সিডস ফর দ্য ফিউচার’ এমনই একটি আয়োজন। প্রতি বছরের মতো এ বছরের প্রোগ্রামও শিক্ষার্থীদের নানাভাবে আলোকিত করবে এবং আমার বিশ্বাস অনেক শিক্ষার্থী এ বছর অংশগ্রহণ করবে।”
হুয়াওয়ের ফ্ল্যাগশিপ সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার’ শীর্ষ পর্যায়ের স্টেম ও নন-স্টেম শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করে এবং তাদের উৎসাহদানে কাজ করে। ২০১৪ সালে বাংলাদেশে প্রথম শুরু হওয়া এ প্রোগ্রাম এর যাত্রার শুরু থেকেই আইসিটি ট্যালেন্টদের মেধা বিকাশে কাজ করে চলেছে এবং অ্যাকাডেমিক ও শিক্ষার্থীদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে। এ বছর হুয়াওয়ে অষ্টমবারের মতো এ প্রোগ্রাম আয়োজন করবে।
এই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি), ব্র্যাক ইউনিভার্সিটি, ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটি (ইডব্লিউইউ) এবং আহসানুল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এইউএসটি) প্রোগ্রামে অংশগ্রহণ করছে। হুয়াওয়ে ও বিশ্ববিদ্যালয়গুলোর সুবিধা সাপেক্ষে রোড শো অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও অনুষ্ঠিত হবে।

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com