ঢাকা, ৩ ফেব্রুয়ারি ২০২৩, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ রজব ১৪৪৪ হিঃ

রাজনীতি

বরিশালে বিএনপির সমাবেশ: ব্যাগে চিড়া-মুড়ি নিয়ে ওরা আসছেন

জিয়া শাহীন, বরিশাল থেকে

(৩ মাস আগে) ২ নভেম্বর ২০২২, বুধবার, ৩:১১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:২৪ পূর্বাহ্ন

mzamin

কেউ গ্রুপে কেউ বা এককভাবে। কারো হাতে শুধু একটি ব্যাগ, কেউবা বাজারের ব্যাগে চিড়া-মুড়ি নিয়ে আসছেন। লক্ষ্য একটাই। ৫ই নভেম্বরের বরিশাল বিভাগীয় সমাবেশে যোগ দেয়া। এখনও ৩দিন বাকি থাকলেও হাতে সময় নিয়েই দলে দলে বরিশালে মানুষ ঢুকছেন। বিভিন্ন জেলা উপজেলার নেতাকর্মীরা লঞ্চ, বাস কিংবা ট্রলারে চেপে বরিশালে আসতে শুরু করেছেন। পরিবহন ধর্মঘট বা হামলার আশংকায় যে যেভাবে পারছেন বরিশালে ঢুকতে শুরু করেছেন। বিএনপির কেন্দ্রীয় নেতারা বরিশাল চষে বেড়াচ্ছেন। তাদের মতে এরই মধ্যে ১০ হাজারের বেশি মানুষ বাইরের জেলা থেকে বরিশালে এসে গেছেন। এদিকে লঞ্চ ধর্মঘট ডাকা নিয়ে মালিকরা দ্বিধা বিভক্ত হয়ে পড়েছেন বলে জানা গেছে। 

বরিশাল নগরীতে ১লা নভেম্বর মঙ্গলবার থেকেই নগরীর পথঘাটে মানুষের আধিক্য লক্ষ্য করা গেছে।

বিজ্ঞাপন
নগরীর প্রায় প্রতিটি সড়ক, অলিগলিতে ছিল যানজট যা সাধারণকেও বিস্মিত করেছে। সন্ধ্যা থেকে মধ্যরাত অবধি জনসমাবেশস্থল বঙ্গবন্ধু উদ্যানে উল্লেখযোগ্য মানুষ দেখা গেছে। এরা গ্রুপে গ্রুপে ভাগ হয়ে গল্পগুজব করছিল। বিএনপি অফিসের সামনেও বড় বড় জটলা। এদেরই একজন মেহেন্দিগঞ্জের রহমতউল্লাহ। তিনি জানান, মেহেন্দিগঞ্জ থেকে বরিশালে আসতে লঞ্চ ছাড়া বিকল্প কোন রুট নেই। আর লঞ্চ ধর্মঘট শুরু হলে সমাবেশেও আসা প্রায় দুরুহ হয়ে পড়বে। তিনি জানান, তিনি সহ ২২ জনের একটি গ্রুপ ১লা নভেম্বর বরিশালে চলে এসেছেন। সারাদিন ঘোরাফেরা, রাতে বঙ্গবন্ধু উদ্যান, মধ্যরাতে যেভাবে যার যার আত্মীয়স্বজনের কাছে ঘুমাতে যাচ্ছেন।

মঙ্গলবার লঞ্চ ঘাটে গিয়ে দেখা গেছে, ভিন্ন এক পরিস্থিতি। লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে অর্ধেক বা তারও কম যাত্রী নিয়ে। কিন্তু ফিরে আসছে যাত্রী বোঝাই করে। বেলা ২টায় বরিশাল লঞ্চ ঘাটে ভিড়ল এমভি আল আরাফাত নামের লঞ্চটি। এটি ভোলা থেকে এসেছে। ছবি বা নাম প্রকাশ না করার শর্তে ৫০ উর্ধ এক যাত্রী জানান, ৪ বা ৫ নভেম্বর বরিশালে এসে সমাবেশে যোগ দেয়া অনেক ঝক্কি ঝামেলার ব্যাপার। আটক বা হামলার ভয়তো আছেই। সে কারণেই তিন আগেভাগে চলে এসেছেন। থাকবেন এক বন্ধুর বাসায়। 

একই কথা বললেন ভোলার মিজান। তিনি জানান, প্রায় শতাধিক নেতাকর্মী এরই মধ্যে বরিশাল চলে এসেছেন। আজ বা কাল সমাবশে আরও লোক আসতে থাকবে। সম্ভবত ৪ঠা নভেম্বরের আগেই সমবাশে অংশ প্রত্যাশী ৬০ থেকে ৭০ ভাগ মানুষ চলে আসবে। 

মঙ্গলবার শহীদ আব্দুর রব বরিশাল প্রেসক্লাবে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনেও কেন্দ্রীয় নেতা ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, আমাদের বহু নেতাকর্মী এরই মধ্যে বরিশালে চলে এসেছেন।

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

রাজনীতি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status