ঢাকা, ১৭ মে ২০২২, মঙ্গলবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ শাওয়াল ১৪৪৩ হিঃ

অর্থ-বাণিজ্য

‘দুই-তিন দিনের মধ্যেই তেলের বাজার স্বাভাবিক হয়ে যাবে’

স্টাফ রিপোর্টার

(৪ দিন আগে) ১২ মে ২০২২, বৃহস্পতিবার, ৬:৪৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৫ পূর্বাহ্ন

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতে থাকলে তার প্রভাব আমাদের বাজারেও পড়বে। গত ৫ই মে সিদ্ধান্তের পরে ৬ ও ৭ই মে সাপ্তাহিক বন্ধ ছিল। ফলে পেমেন্ট করে মাল নিয়ে তা ডিস্ট্রিবিউশন করতে সময় লেগেছে। এর বাইরে কিছু অসাধু ব্যবসায়ী আগের দামের কিছু তেল লুকিয়ে রেখেছিল। সেটাও তারা বের করছিল না। আমি মনে করি, দুই-তিন দিনের মধ্যেই তেলের বাজার স্বাভাবিক হয়ে যাবে। বৃহস্পতিবার রাজধানী একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

সরকার কবে থেকে তেল আমদানি করতে পারে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা সবকিছু নিয়ে কাজ করছি। আমরা আশাবাদী হয়তো জুন মাস থেকে টিসিবির মাধ্যমে তেল আমদানি করতে পারবো। 
তেল আমদানিতে যতটুকু শুল্ক আছে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে এফবিসিসিআই। এ বিষয়ে মন্ত্রী বলেন, সবকিছুর ট্যাক্স কমানোর দপ্তর হচ্ছে ন্যাশনাল বোর্ড অব রেভিনিউ। আমরা শুধুমাত্র চিঠি দিতে পারি

বিজ্ঞাপন
আমাদের চিঠির পরিপ্রেক্ষিতে ১০ শতাংশ তারা কমিয়েছে। এখন ভ্যাট ৫ শতাংশ আছে। আমরা চিঠি দেবো, সেটা কমানোর জন্য।
টিপু মুনশি বলেন, আমরা এক কোটি পরিবারকে যেটা দিয়েছিলাম, এটা কনটিনিউ করবো। আমাদের ব্যবসায়ীরা যেটা রেগুলার ইমপোর্ট করে সেটা যদি করে থাকে, তাহলে সমস্যা হওয়ার কথা। আমরা দামটা ৩৮ টাকা বাড়িয়েছি। কিন্তু জনগণের কথা ভেবে রমজান মাসে সেটি করিনি। এফবিসিসিআই বলছিল ১৫ দিন পরপর দামটা দেখতে। আমরা এক মাস পর পর দেখি।
বাণিজ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে ভারত থেকে ১৩-১৪ টাকা কমে তেল বিক্রি করছি। পাকিস্তান থেকে আমাদের টাকায় প্রায় ৩৬ টাকা কমে বিক্রি করছে। নেপালের প্রাইস একই রকম আছে। আন্তর্জাতিক বাজারে না কমলে আমাদের পক্ষে কমানো সম্ভব হবে না। আমাদের ডিপেন্ডেন্সি এখনো ৯০ শতাংশ বাইরের দেশ থেকে।
 

পাঠকের মতামত

অসৎ ব্যবসায়ীরা অতিরিক্ত লাভের জন্য তেল গায়েব করে ফেলে।এরা সব ষড়যন্ত্র কারী দেশ বিরোধী সন্ত্রাসী ইসলামিক শরীয়া আইন মোতাবেক এদের বিচার করা উচিত। এছাড়া সরকারি লোকদের বেশি তেল খেয়ে পেট মোটা হয়ে যাওয়ার কারনে ওরা চেয়ারে বসা ছাড়া দাড়িয়ে বা এক স্থান থেকে অন স্থানে গিয়ে তাদের দায়িত্ব পালন করতে পারে না। তাই এখন থেকে সবাইকেই শুধু সিদ্ধ খাবার খাওয়ার জন্য অনুরোধ করিতেছি এটা হলে এমনিতেই তেলের দাম কমে যাবে, ইন শা আল্লাহ্।

সুলতান
১৪ মে ২০২২, শনিবার, ৬:৩৬ পূর্বাহ্ন

সারাদেশে লক্ষ লক্ষ লিটার তেলের সন্ধান পাওয়া গেছে এবং যাচ্ছে। অভিযান চলমান রাখলে লুকানো তেল আরো বের হবে। তেল গুদামজাতকারীদের শুধু আর্থিক জরিমানা করা হচ্ছে। আমাদের মতে, তাদের মতো দেশ ও জনস্বার্থ বিরোধী ব্যবসায়ীদের বিরুদ্ধে ফৌজদারি আইনে মামলা হওয়া উচিত। তাদের ব্যবসা সিলগালা করে দিতে হবে। এরকম শাস্তির ব্যবস্থা নিলে তারা সোজা হতে পারে। নাহলে কুকুরের লেজ এক যুগেও সোজা হবেনা।

আবুল কাসেম
১২ মে ২০২২, বৃহস্পতিবার, ৭:০৭ পূর্বাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com