ঢাকা, ৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

ডেনমার্কের জার্সিতে প্রতিবাদ, কাতার বলছে ‘হিপোক্রেসি’

স্পোর্টস ডেস্ক

(২ মাস আগে) ২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৮:৪৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৪ পূর্বাহ্ন

mzamin

ডেনমার্কের মনোক্রোম বিশ্বকাপ জার্সি এরই মধ্যে সাড়া ফেলেছে ইন্টারনেট দুনিয়ায়। জার্সিটি যারা প্রস্তুত করেছে, সেই হামেলস্পোর্ট কোম্পানি বলছে, কাতারে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদে ভিন্নধর্মী জার্সি এনেছে তারা। তবে কাতার বিশ্বকাপ আয়োজক কমিটি (এসসি) হামেলস্পোর্টের দিকে হিপোক্রেসির অভিযোগ তুলেছে। কাতার বলছে, হামেল যে দেশ থেকে জার্সি আমদানি করে, সেই চীনেই তো মানবাধিকার লঙ্ঘন হচ্ছে!
ডেনমার্কের বিশ্বকাপ জার্সিতে হামেলস্পোর্ট-এর লোগো এবং অন্যান্য বর্ণনা ঝাপসা করে দেয়া হয়েছে। কালো রঙের অন্য আরেকটি জার্সিও এনেছে তারা। এক বিবৃতিতে হামেলস্পোর্ট বলেছে, ‘এ জার্সি দিয়ে আমরা দুটি বার্তা দিতে চাই। জার্সিটি কেবল ১৯৯২-এর ইউরো, যা ডেনমার্কের ইতিহাসের সেরা সাফল্য থেকেই অনুপ্রাণিত নয়, এটি কাতার এবং তাদের মানবাধিকার লঙ্ঘনের প্রতিও প্রতিবাদ। এ কারণেই ডেনমার্কের নতুন বিশ্বকাপ জার্সিতে আমরা সকল বর্ণনা ঝাপসা করে দিয়েছি। যে টুর্নামেন্ট আয়োজনে হাজার হাজার প্রাণ গেছে সেখানে আমরা নিজেদের প্রকাশিত করতে পারি না। আমরা ডেনিশ জাতীয় দলকে সমর্থন দিচ্ছি ঠিকই, কিন্তু আয়োজক দেশ কাতারকে সমর্থন করছি না মোটেও।

বিজ্ঞাপন
আমরা  বিশ্বাস করি, খেলাধুলা মানুষকে এক সুতোয় বাঁধে। যখন এটি তা করতে ব্যর্থ হয়েছে আমরা প্রতিবাদ জানিয়েছি।’
হামেলস্পোর্টের বিবৃতির পর কাতার  বিশ্বকাপ আয়োজক কমিটিও (এসসি) একটি বিবৃতি দিয়েছে। দীর্ঘ বিবৃতির সারকথা হলো, বিশ্বকাপ  আয়োজন উপলক্ষে কাতারে স্টেডিয়াম ও অবকাঠামোগত উন্নয়নে সেসব শ্রমিক কাজ করেছেন, তাদের জান-মাল ও স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টি সবর্দাই গুরুত্ব দিয়ে আসছে কাতার। হাজার হাজার শ্রমিক মারা যাওয়ার বিষয়টিকেও অস্বীকার করেছে তারা।
স্পোর্টস মেইল মনে করে, হামেলস্পোর্টের এমন বিবৃতিকে মার্কেটিং পলিসি হিসেবে দেখে কাতার। প্রতিষ্ঠানটির ৩০ শতাংশ পোশাকই আসে চীন থেকে। সংখ্যালঘু মুসলিম সম্প্রদায় উইঘুর নির্যাতনের জন্য বিশ্বে ব্যাপক সমালোচিত চীন। সে দিকে ইঙ্গিত করেই হামেলসের দ্বিমুখী পলিসির নিন্দা জানিয়েছে এসসি।    

পাঠকের মতামত

ডেনমার্ক এমনিতেই উস্কানীমুলক কাজে পটু।

আজাদ আবদুল্যাহ শহিদ
২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ৯:১৮ পূর্বাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status