ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

অভ্যুত্থান গুজবের পর প্রথম প্রকাশ্যে এলেন শি জিনপিং

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৫:৩৭ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৯ পূর্বাহ্ন

অভ্যুত্থান গুজবের পর প্রথমবার প্রকাশ্যে এলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি মঙ্গলবার বেইজিংয়ে একটি প্রদর্শনী পরিদর্শন করেন। এ মাসে আজারবাইজানের সামারখন্দে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সামিটে অংশ নিয়ে ফেরার পর এদিন তিনি প্রকাশ্যে এলেন। ওদিকে আজারবাইজান থেকে ফেরার পর দীর্ঘ সময় তিনি প্রকাশ্যে না আসায় গুজব ছড়িয়ে পড়ে। বলা হয়, তাকে গৃহবন্দি রাখা হয়েছে। তার অনুপস্থিতিতে জল্পনা ছড়িয়ে পড়ে, বেইজিংয়ে সামরিক অভ্যুত্থান ঘটেছে। কিন্তু মঙ্গলবার শি জিনপিং প্রকাশ্যে এসে এসব গুজবকে মিথ্যে প্রমাণ করে দিলেন। এ খবর দিয়েছে অনলাইন এএনআই। 

আগামী মাসে চীনে ন্যাশনাল কংগ্রেসের ২০তম সামিট। দুর্বল অর্থনীতি, করোনা মহামারি এবং তাইওয়ানকে কেন্দ্র করে পশ্চিমাদের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি সত্ত্বেও এই সম্মেলনে তৃতীয় মেয়াদে ক্ষমতা পাকা করতে পারেন শি জিনপিং। বেইজিংয়ে হতে যাচ্ছে ক্ষমতাসীন চাইনিজ কমিউনিস্ট পার্টির (সিসিপি) অত্যন্ত গুরুত্বপূর্ণ দলীয় কংগ্রেস।

বিজ্ঞাপন
সেখানে দলের চেয়ারম্যান শি জিনপিং তার ক্ষমতার মেয়াদ বৃদ্ধির চেষ্টা করবেন। ফালুন গং এবং ভারতীয় কিছু মিডিয়ার গুজব সত্ত্বেও তিনি টিকে আছেন। এসব মিডিয়ায় বলা হয়েছে, বেইজিংয়ে অভ্যুত্থান ঘটেছে। বেইজিংয়ে সামরিক শক্তি বৃদ্ধি এবং ব্যাপক সংখ্যায় ফ্লাইট বাতিল করাকে এক্ষেত্রে প্রমাণ হিসেবে উল্লেখ করা হয়। বলা হয়, শি জিনপিংকে গৃহবন্দি করা হয়েছে। তা সত্ত্বেও এখনও একদলীয় রাষ্ট্র ব্যবস্থার দায়িত্বে আছেন শি জিনপিং। 

সিসিপির গুরুত্বপূর্ণ সম্মেলনের আগে এ ধরণের গুজব ছড়িয়ে পড়েছে। ২০তম পার্টি কংগ্রেসে ডেলিগেট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে মোট ২২৯৬ জনকে। এর মধ্যে আছেন কমপক্ষে ২০০ জন পূর্ণাঙ্গ সদস্য এবং প্রায় ১৭০ জন বিকল্প সদস্য। তারা শি জিনপিংয়ের ৫ বছর মেয়াদী ক্ষমতা বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করবেন। মাও সেতুংয়ের পর এটা এক অপ্রত্যাশিত বিষয় হতে চলেছে। সিসিপি কেন্দ্রীয় কমিটির জেনারেল সেক্রেটারি এবং সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যানও শি জিনপিং। তিনি মঙ্গলবার দল ও দেশের গত এক দশকের মহৎ অর্জনগুলোর প্রদর্শনী পরিদর্শন করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া। 

পরিদর্শনকালে শি জিনপিংয়ের সঙ্গে উচ্চ পদস্থ কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন লি কেকিয়াং, লি ঝানঝু, ওয়াং ইয়াং, ওয়াং হানিং, ঝাও লেজি এবং হ্যান ঝেং। সেখানে বক্তব্যে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ২০১২ সালে ১৮তম সিসিপি ন্যাশনাল কংগ্রেসের পর সিসিপি সেন্ট্রাল কমিটি ঐক্যবদ্ধ হয়েছে এবং পুরো দল, দেশকে নেতৃত্ব দিচ্ছে। জনগণই অনেক চ্যালেঞ্জিং সমস্যার সমাধান করছে, যা ছিল দীর্ঘদিনের এজেন্ডা কিন্তু তা কখনো সমাধান করা হয়নি। তিনি গত এক দশকে কৌশলগত পদক্ষেপ, রূপান্তরমুলক অনুশীলন, যুগান্তকারী সাফল্য ও অর্জন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে আরও প্রচেষ্টা চালানোর আহ্বান জানান।

পাঠকের মতামত

বুঝা গেল অভ্যুথানের খবরটি ছিল ভূয়া। এভাবে ভূয়া খবর এবং গুজব পরিবেশন করে টিকে থাকে মিডিয়া আর মানুষ বিশদ খবর এবং সত্যতা যাচাইয়ের জন্য হন্যে হয়ে এক পত্রিকা থেকে আরেক পত্রিকা, এক চ্যানেল থেকে আরেক চ্যানেল চক্কর খেতে থাকে।

Andalib
২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ৯:২২ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

আনোয়ার-মুহিদ্দিন ব্যর্থ/ প্রধানমন্ত্রী নিয়োগ দেবেন রাজা

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status