ঢাকা, ২৮ নভেম্বর ২০২২, সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ৩ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

দোয়েল ল্যাপটপ তৈরির সঙ্গে জড়িতদের শাস্তি দাবি

সংসদ রিপোর্টার
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার

দোয়েল ল্যাপটপ তৈরির প্রকল্প ব্যর্থ হয়েছে। এ কারণে এর সঙ্গে জড়িতদের শাস্তি চেয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১০ম বৈঠকের কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে। কার্যবিবরণী থেকে জানা গেছে, এর আগের বৈঠকে (৩রা আগস্ট) প্রতিমন্ত্রী পলক দোয়েল প্রকল্প ব্যর্থ হওয়ার কারণ জানতে চান। তিনি বলেন, প্রধানমন্ত্রী দোয়েল প্রকল্পটি উদ্বোধন করেন। সেই গর্বের জায়গাটি নষ্ট করা হলো, বিব্রত করা হলো। এর জন্য কে দায়ী তা সুষ্ঠু তদন্ত করে শাস্তির ব্যবস্থা করা দরকার। এরপর মোস্তাফা জব্বার দোয়েল প্রকল্প সম্পর্কে প্রতিমন্ত্রীর বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে সচিবকে বিষয়টি দেখার জন্য নির্দেশনা দেন। তিনি বলেন, দোয়েলের প্রথম চালান থেকে শুরু করে প্রকল্পের সব ব্যর্থতার জায়গাগুলো চিহ্নিত করতে হবে। টেশিসকে ডিজিটাল ডিভাইস কারখানা হিসেবে গড়ে তোলার ব্যাপারে একটি সার্ভে হচ্ছে।

বিজ্ঞাপন
প্রতিষ্ঠানটি রক্ষার চেষ্টা চলছে। প্রতিমন্ত্রী বলেন, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) কর্তৃপক্ষ খুবই ইতিবাচক। 

টেলিফোন শিল্প সংস্থা লিমিটেড (টেশিস) নিজেরা হাজার কোটি টাকা বিনিয়োগ না করে হাইটেক পার্ক ডিক্লেয়ার করে প্রাইভেট সেক্টরের মাধ্যমে ইনভেস্টমেন্ট করার প্রস্তাব করেন। প্রায় ১০ বছর আগে সরকারের সাশ্রয়ী ব্র্যান্ডের ল্যাপটপ ‘দোয়েল’ তৈরি শুরু হয়। জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে দেশে তৈরি ল্যাপটপ সরবরাহ করার উদ্দেশ্যে দোয়েলের উৎপাদন শুরু হয়। দায়িত্ব পায় টেলিফোন শিল্প সংস্থা (টেশিস)। বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির অংশ ছিল এই দোয়েল। কিন্তু কিছু ল্যাপটপ তৈরির পর সেগুলোর মান নিয়ে নানা অভিযোগ ওঠে। এদিকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত নোকিয়া ব্র্যান্ডের মোবাইল সেট উপহার পেয়েছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে তাদেরকে ১৪ হাজার টাকা দামের হ্যান্ডসেট ফ্রিতে দেয়া হয়েছে বলে সংসদীয় কমিটির বৈঠক সূত্রে জানা গেছে। জানা গেছে, কমিটির আগের বৈঠকে কমিটির সদস্য নুরুল আমিন বলেন, মন্ত্রণালয়ের আওতায় মোবাইল ও ল্যাপটপ তৈরি করা হয়ে থাকে। কমিটির সদস্যদের মোবাইল সেট দেয়ার ব্যাপারে আশ্বাসও দেয়া হয়েছিল। প্রকৃতপক্ষে সেট তৈরি হয় কিনা এবং এর গুণগতমান সম্পর্কে তিনি জানতে চান। পরে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, নুরুল আমিন টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) এর উৎপাদিত ল্যাপটপ এবং স্মার্ট ফোন ন্যায্যমূল্যে কিনতে চেয়েছেন। 

হাইটেক পার্কে নকিয়া সেট উৎপাদিত হচ্ছে। নকিয়ার উৎপাদিত ১৪ হাজার টাকা মূল্যের সেটটি খুবই ভালো ও সুন্দর। বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত নকিয়া সেটটি কিনে উপহার হিসেবে কমিটির সকল সদস্যকে দেয়া হবে। এরপর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বর্তমানে বাংলাদেশে ১৫টি মোবাইল কোম্পানি মোবাইল সেট উৎপাদন করে। এতে প্রায় ৯০ শতাংশ দেশীয় গ্রাহকের চাহিদা পূরণ করা হয় এবং এ সেট রপ্তানিও করা হয়। বর্তমানে বাংলাদেশে ল্যাপটপ উৎপাদিত হচ্ছে। পরে কমিটির বৈঠকে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে উৎপাদিত উন্নতমানের ১৪ হাজার টাকা মূল্যের নকিয়া সেট কিনে কমিটির সব সদস্যদের উপহার হিসেবে প্রদান করা হবে বলে সিদ্ধান্ত হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এই সেট দেয়ার ব্যবস্থা করবে বলেও বৈঠকে জানানো হয়। এরই প্রেক্ষিতে গতকালের বৈঠকে তাদের উপহার হিসেবে এই ফোন দেয়া হয়। গতকালের বৈঠকে কমিটির সভাপতির অনুপস্থিতিতে রেজওয়ান আহাম্মদ তৌফিকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য তথ্য ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মো. নুরুল আমিন, মনিরা সুলতানা এবং অপরাজিতা হক বৈঠকে অংশ নেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব, বিভিন্ন বিভাগ ও সংস্থা প্রধানসহ প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

এই সরকারকে খমতায় এনেছেন আমলারা, টিকিয়ে রেখেছেন আমলারা তো সরকার দলীয় লোকজনের সাথে আমলারাও তো লুটেপুটে খাওয়ার অধিকার রাখে নাকি?

T. U. Khan
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ৮:৩১ পূর্বাহ্ন

বাংলাদেশের সরকারি আমলারা যে কোন দায়িত্ব পেলে লুটপাট করতে কোমরে গামছা বেধে প্রতিযোগিতা করে । তারা মনে করে এটাই লুটপাটের মোক্ষম সুযোগ । তাই আমলা বা নেতা নির্ভর প্রকল্প, সরকারি ব্যাংক ব্যর্থ হয় ।

Kazi
২৬ সেপ্টেম্বর ২০২২, সোমবার, ১২:০৬ পূর্বাহ্ন

কমিটির সবাইকে একটি করে দোয়েল ল্যাপটপ উপহার দেওয়ার ঘোষণা দিলে প্রকল্পটি দ্রুত আলোর মুখ দেখতে পারে।

নাম বললে চাকরি থাকবে
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১১:০০ অপরাহ্ন

Agreed/

Rokan Uddin Ahmed
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ৯:৫২ অপরাহ্ন

She and her IT son are involved in the corruption.

Barkatullah
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ৮:১৩ অপরাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status