ঢাকা, ৭ ডিসেম্বর ২০২২, বুধবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

বাংলাদেশ-আমিরাত প্রথম টি-টোয়েন্টি আজ

জয়ের অভ্যাসে ফেরার মিশন টাইগারদের

স্পোর্টস রিপোর্টার
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবারmzamin

১৮ই মার্চ  ২০২১ থেকে ৩৭ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় মাত্র ১৩ টিতে! এর মধ্যে সবশেষ ১০ ম্যাচে জয় মাত্র দুইটি। বলার অপেক্ষা রাখে না জয়ের অভ্যাসটাই যেন হারিয়েছে টাইগাররা। অস্ট্রেলিয়ায় আইসিসি টি-টোয়ন্টি বিশ্বকাপের আর মাত্র ২০ দিন বাকি। তার আগে জয় নামের সোনার হরিণের খোঁজে আরব আমিরাত সফর করছে টাইগাররা। আজ সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মাঠে নামবে নুরুল হাসান সোহানের দল। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান সিপিএল খেলতে ওয়েস্ট ইন্ডিজে থাকায় এই উইকেটকিপার ব্যাটসম্যানই দলকে নেতৃত্ব দেবেন। ২২শে সেপ্টেম্বর দুবাই পৌঁছে গেল দুই দিন অনুশীলন করেছে বাংলাদেশ দল। আজ দুবাই ক্রিকেট স্টেডিয়ামে গড়াবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। দলের স্পিন বোলিং কোচ রঙ্গানা হেরাথ মনে করেন দারুণ লড়াই হবে।

বিজ্ঞাপন
তিনি বলেন, ‘আমি জানি সংযুক্ত আরব আমিরাত এই মুহূর্তে ভালো ক্রিকেট খেলছে। আশা করছি, দারুণ একটা সিরিজ হবে। বিশ্বকাপ সামনে রেখে আমাদেরও একটা ভালো প্রস্তুতি হবে। এই ক্যাম্পে আমরা প্রস্তুতির সেরা ব্যবহারটা করতে চাই। এটা খুবই গুরুত্বপূর্ণ ক্যাম্প আমাদের জন্য। আশা করছি ছেলেরা উইকেট এবং ফ্ল্যাডলাইটের নিচে সেরা প্রস্তুতিটা নেবে। আমি নিশ্চিত বিশ্বকাপ সামনে রেখে এটা দারুণ প্রস্তুতি পর্ব হবে।’ এশিয়া কাপের দুটিসহ টানা তিন ম্যাচেই হেরেছে বাংলাদেশ দল। তাই ভারপ্রাপ্ত অধিনায়ক মনে করেন আমিরাতের বিপক্ষে সেরাটা দিয়েই তারা ফিরতে চান জয়ের অভ্যাসে। দেশ ছাড়ার আগে নুরুল হাসান বলেন, ‘আমরা গত কয়েকটি ম্যাচ হেরেছি, কিন্তু জয়টা অভ্যাসে পরিণত করা গেলে দলের কম্বিনেশন ও চেহারা বদলে যাবে। লক্ষ্য থাকবে যেন আমরা সে কাজটাই করতে পারি।’ শুধু তাই নয়, এই সিরিজ টাইগারদের আত্মবিশ্বাস ফেরাবে বলেই বিশ্বাস তার। সোহান বলেন,  ‘বাংলাদেশের হয়ে প্রতিটি ম্যাচ খেলাই গর্বের। আমার কাছে মনে হয় বিশ্বকাপের আগে ভালো একটা প্রস্তুতি হবে। যদি আমরা জিতে আসতে পারি তবে সেই আত্মবিশ্বাস আমাদের নিউজিল্যান্ড সিরিজ ও বিশ্বকাপে কাজে দেবে।’ ইনজুরির কারণে এশিয়া কাপে খেলতে পারেননি সোহান। বিশ্বকাপে তাকে সহঅধিনায়ক করেই দল ঘোণা করে বিসিবি। তবে সাকিব সিপিএলে থাকায় দলকে তারই নেতৃত্ব দিতে হচ্ছে। সবশেষ জিম্বাবুয়ে সফরেও তিনি টি-টোয়েন্টি দলের  অধিনায়ক ছিলেন। আজ বাংলাদেশ একাদশে জায়গা পেতে পারেন সৌম্য সরকার। ৪ নভেম্বর ২০২১ এ  দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেন এই ব্যাটার। মাত্র ৫ রান করে আউট হন। এরপর তার আর টাইগারদের হয়ে মাঠে নামা হয়নি। যদিও টাইগারদের বিশ্বকাপ স্কোয়াডে তার জায়গা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে। তাই ফর্ম হারানো এই ব্যাটারের সুযোগ থাকছে আরব আমিরাতে নিজেকে ফের প্রমাণ করার। তা করতে পারলে সুযোগ মিলতে পারে বিশ্বকাপেও। সেক্ষেত্রে মূল দল থেকে কাউকে ইনজুরি বা অন্য কোনো কারণে বাদ পড়তে হবে। এছাড়াও দীর্ঘ দিন পর দলে ফেরা সাব্বির রহমানেরও সুযোগ থাকছে। এশিয়া কাপে একাদশে জায়গা পেলেও নিজেকে মেলে ধরতে পারেননি। তবে একাদশে জায়গা পেলে আজ তার সমনেও থাকবে কঠিন চ্যালেঞ্জ। মাহমুদুল্লাহ রিয়াদের পরিবর্তে দলে জায়গা পাওয়া ইয়াসির আলী চৌধুরী রাব্বিকেও দিতে পবে পরীক্ষা। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন ওপেনার লিটন কুমার দাস। 
তাই দলের ব্যাটিং নিয়েও কমেছে দুশ্চিন্তা। একাদশে সুযোগ পেলে বোলারদেরও দিতে হবে সেরাটা। কারণ, সর্বশেষ এশিয়া কাপে তাদের ভুলেই গ্রুপপর্ব থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে। এই সিরেজের আগে আরব আমিরাতে দারুণ অনুশীলন সুবিধা পেয়ে খুশি কোচ হেরাথও। তিনি বলেন, সত্যি বলতে এখানকার সুযোগ সুবিধা দুর্দান্ত। এশিয়া কাপে আমরা যে ধরনের সুযোগ সুবিধা পেয়েছিলাম এখন একই ধরনের পাচ্ছি। দলের দিক থেকে বলতে গেলে এটা প্রস্তুতির সেরা সুযোগ। আমি বিশ্বাস করি, বিশ্বকাপের আগে আমাদের জন্য এটা সেরা প্রস্তুতি। এই দুই ম্যাচে ছেলেরা সুযোগ পাবে। আমি জানি যে দুর্ভাগ্যজনকভাবে এই সফরে সাকিবকে পাচ্ছি না। তবে সাকিবের না থাকা অন্যদের দেখার সুযোগ করে দেবে।’ ন

 

 

পাঠকের মতামত

They choose UAE because they want do something to buy as Gold,perfume….

Akhter
২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১২:২৬ পূর্বাহ্ন

আরব আমিরাতের সাথে জয়লাভ করলে সেটার মূল্য কতটুকু? পাকিস্তান খেলছে ইংল্যান্ডের সাথে, ভারত অস্ট্রেলিয়ার সাথে আর আমরা বেছে নিয়েছি আরব আমিরাতকে!!!

ছালেহ আহমদ
২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার, ৮:৩২ অপরাহ্ন

খেলা থেকে আরও পড়ুন

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status