ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অর্থ-বাণিজ্য

৮ লাখ ৩০ হাজার টন চাল ও গম আমদানির অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার
১ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার

রাশিয়া, ভারত ও ভিয়েতনাম থেকে ৮ লাখ ৩০ হাজার টন চাল ও গম আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। গতকাল ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত কমিটির সভায় এ ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল বারিক সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, বৈঠকে জি টু জি (সরকার থেকে সরকার) পদ্ধতিতে রাশিয়া থেকে ৫ লাখ টন গম আমদানির প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। প্রতিকেজি ৪০ টাকা ৮৫ পয়সা দরে ৫ লাখ টন গমের দাম পড়বে ২ হাজার ৪২ কোটি ৫০ লাখ টাকা। এ অর্থ ডলারে পরিশোধ করতে হবে। আব্দুল বারিক আরও বলেন, ভারত থেকে জি টু জি পদ্ধতিতে ১ লাথ টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে। এরমধ্যে ৭০ হাজার টনের ক্ষেত্রে প্রতিকেজি দাম পড়বে ৪২ টাকা ১২ পয়সা। বাকি ৩০ হাজার টনের ক্ষেত্রে প্রতিকেজির দাম পড়বে ৪০ টাকা ৭০ পয়সা।

বিজ্ঞাপন
এক লাখ টন চাল আমদানিতে সরকারের ব্যয় হবে ৪১৭ কোটি ৫ লাখ টাকা। অতিরিক্ত সচিব বলেন, একই পদ্ধতিতে ভিয়েতনাম থেকে ২ লাখ টন নন-বাসমতি সিদ্ধ চাল এবং ৩০ হাজার টন আতপ চাল আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এসব চাল আমদানিতে সরকারের মোট ব্যয় হবে ১ হাজার ১৩০ কোটি ৭৯ লাখ টাকা। ২ লাখ টন নন-বাসমতি সিদ্ধ চালের ক্ষেত্রে প্রতিকেজির দাম পড়বে ৪৯ টাকা ৪৯ পয়সা। এছাড়া আতপ চালের ক্ষেত্রে প্রতিকেজির দাম পড়বে ৪৬ টাকা ৯০ পয়সা। এ ছাড়া বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের টোল আদায়ের জন্য চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন লিমিটেডকে ৫ বছরের জন্য নিয়োগ করা হয়েছে। কোম্পানিটিকে ৯৮২ কোটি ৮২ লাখ টাকা দিতে হবে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জাতীয় রাজস্ব বোর্ডের ইএফডি মেশিন বসানোর অনুমোদন দেয়া হয়েছে। রাজস্ব বোর্ড ঢাকার ২ সিটি করপোরেশন এবং চট্টগ্রামে ৩ লাখ ইএফডি মেশিন বসানোর জন্য ভেন্ডর নিয়োগ করতে চায়। সবমিলিয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ১৬টি ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

পাঠকের মতামত

আমদানি নির্ভরশীলতা না কমাইলে অর্থনৈতিক উন্নয়ন অসম্ভব। চাষাবাদের খরচ কমাইলে এবং কৃষক ধানের ন্যয্য মূল্য পাইলে আমদানি নির্ভরতা কমিবে।

শাজিদ
৪ সেপ্টেম্বর ২০২২, রবিবার, ১১:০৬ অপরাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

অর্থ-বাণিজ্য থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status