ঢাকা, ৪ অক্টোবর ২০২২, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৭ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

খেলা

এবার এমবাপ্পেকে জবাব দিলেন তিতে

স্পোর্টস ডেস্ক
১৯ আগস্ট ২০২২, শুক্রবার

‘লাতিন আমেরিকার ফুটবল ইউরোপের মতো উন্নত নয়’Ñ গত মে’তে এমন মন্তব্য করেন কিলিয়ান এমবাপ্পে। বলেন, লাতিন আমেরিকার তুলনায় ইউরোপের বিশ্বকাপ বাছাইপর্ব কঠিন। ব্রাজিল এবং আর্জেন্টিনার বেশ কয়েকজন শীর্ষ ফুটবলার ফরাসি ফরোয়ার্ডের এই মন্তব্য খণ্ডন করেছেন। এবার এমবাপ্পের ওই বক্তব্যের সমালোচনা করলেন ব্রাজিল ফুটবল দলের কোচ লিওনার্দো বাচ্চি তিতে।
ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপজয়ী ফুটবলার এমবাপ্পে চার মাস আগে লাতিন আমেরিকার ফুটবলের মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন। প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ফরোয়ার্ড বলেছিলেন, ‘আর্জেন্টিনা এবং ব্রাজিলের যথার্থ প্রতিদ্বন্দ্বী নেই লাতিন আমেরিকার ফুটবলে। সেখানকার ফুটবল ইউরোপের মতো উন্নত নয়। সেজন্যই সাম্প্রতিক সময়ে ইউরোপের দলগুলোই বিশ্বকাপ জিতেছে।’
২০০২ সালে লাতিন আমেরিকার প্রতিনিধি হিসেবে শেষবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। এমবাপ্পের এই মন্তব্যের কঠোর সমালোচনা করে ইউরোপীয় ফুটবলের চেয়ে কেন  লাতিন ফুটবল এগিয়ে তা ব্যাখ্যা করেছেন তিতে। তিতে বলেন, ‘এমবাপ্পে নেশনস লীগ এবং ইউরোপীয় প্রীতি ম্যাচগুলোর কথা বলছে, তবে বিশ্বকাপ বাছাইয়ের কথা বলেনি। কাউকে খাটো না করেই বলতে চাই, আমাদের আজারবাইজানের সঙ্গে খেলার সুযোগ হয় না।

বিজ্ঞাপন
আমাদের এমন কারো সঙ্গে খেলার সুযোগ নেই, যাদের বিপক্ষে ম্যাচে আপনি একটু রয়েসয়ে খেলতে পারেন। এখানকার বাছাইপর্বের ম্যাচগুলো ইউরোপের গ্রুপ পর্বের তুলনায় অনেক কঠিন।’ দুই দশক বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি লাতিন আমেরিকার কোনো দেশ। সবশেষ ২০০২ সালে এশিয়ার মাটিতেই কোরিয়া-জাপান আয়োজিত আসরে শিরোপা উৎসব করেছিল ব্রাজিল। আর্জেন্টিনা সবশেষ বিশ্বকাপ জিতেছে সেই দিয়েগো ম্যারাডোনার হাত ধরে ১৯৮৬ সালে। লাতিন আমেরিকার দুই পরাশক্তিই এবার কাতার বিশ্বকাপের অন্যতম দুই ফেভারিট। লিওনেল মেসি এবং নেইমারদের পায়ের জাদুতে বিশ্বজয়ের স্বপ্ন লাতিন আমেরিকার দুই প্রতিবেশী ব্রাজিল এবং আর্জেন্টিনার। এর আগে এমবাপ্পের মন্তব্যের পর মুখ খোলেন তার ক্লাব সতীর্থ আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসিও। পিএসজির আর্জেন্টাইন ফরোয়ার্ড টিওয়াইসি স্পোর্টসকে বলেন, ‘জানি না সে (এমবাপ্পে) কী বলেছে বা কিভাবে এটা বললো। স্পেনে এ নিয়ে প্রায়ই কথা হতো। কোয়ালিফায়ার (বিশ্বকাপ) থেকে ক্লাবে ফিরে আমরা সতীর্থদের বলতাম সমুদ্রপৃষ্ঠের হাজার কিলোমিটার উঁচুতে, প্রচণ্ড গরমে খেলে বিশ্বকাপে কোয়ালিফাই করাটা কত কঠিন সেখানে গেলে বুঝবে।’ মেসি বলেন, কলম্বিয়া বলিভিয়া উঁচু দেশ, প্রচণ্ড গরম, ভেনেজুয়েলার ভিন্ন কন্ডিশনেও খেলাটা কঠিন আর দারুণ খেলোয়াড়দের নিয়ে দল হিসেবেও তারা বেশ শক্তিশালী। আমার মনে হয় আমরা ইউরোপের যে কোনো দলের বিপক্ষে খেলতে প্রস্তুত এবং এটা আমাদের ভালো পরীক্ষাও।

 

খেলা থেকে আরও পড়ুন

খেলা থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status