ঢাকা, ৩০ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

বাইডেনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে বেশিরভাগ আমেরিকান: ইকোনোমিস্টের জরিপ

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১:৩৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৭:৫২ অপরাহ্ন

প্রেসিডেন্ট জো বাইডেনের পররাষ্ট্রনীতিকে সমর্থন করেন না বেশিরভাগ আমেরিকান। ইকোনোমিস্ট/ইউগভের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে। বুধবার প্রকাশিত ওই জরিপের ফলাফলে দেখা গেছে, ডেমোক্রেট সমর্থকদের মধ্যেও প্রতি পাঁচ জনে একজন বাইডেনের পররাষ্ট্রনীতির বিরুদ্ধে। আর রিপাবলিকান ও নিরপেক্ষদের মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিকে সমর্থন করেন না। 

আরটি জানিয়েছে, ১৫০০ প্রাপ্তবয়স্ক মার্কিনির মধ্যে ওই জরিপটি চালানো হয়। এরমধ্যে মাত্র ১৬ শতাংশ বাইডেনের বিশ্বনীতিকে শক্তভাবে সমর্থন দিয়েছেন। আরও ২৫ শতাংশ ‘কিছুটা’ সমর্থন দিয়েছেন। সব মিলিয়ে ৪১ শতাংশ আমেরিকান বাইডেনের নীতির বিরুদ্ধে নন বলে জরিপে জানা গেছে। অপরদিকে ৩৭ শতাংশই বাইডেনের নীতির শক্তভাবে বিরোধীতা করেছেন। কিছুটা বিরোধিতা করেছেন ১৪ শতাংশ। সব মিলিয়ে মার্কিন নীতির বিরুদ্ধে ৫১ শতাংশ মানুষ ভোট দিয়েছে। 

এই ভোটে অংশ নেয়াদের মধ্যে ৫৪০ জনই ছিল ডেমোক্রেট।

বিজ্ঞাপন
অপরদিকে রিপাবলিকান ছিল মাত্র ৩৮২ জন। নিরপেক্ষ ছিল ৫৭২ জন। তাই বাইডেনের বিদেশ নীতির পক্ষে সমর্থন বাস্তবে আরও কম বলে ধারণা করা হচ্ছে। যদিও ডেমোক্রেটরা এখনও হোয়াইট হাউসে তাদের নিজেদের মানুষকে সমর্থন দিয়ে যাচ্ছে তা এই জরিপে স্পষ্ট হয়ে গেছে। ৮১ শতাংশ ডেমোক্রেটই বাইডেনের কূটনীতিকে সমর্থন দিয়েছেন। অপরদিকে রিপাবলিকানদের মাত্র ১২ শতাংশ মনে করেন বাইডেন যা করছেন তা সমর্থনযোগ্য। জরিপে অংশ নেয়া নিরপেক্ষ মার্কিনিদের ৫৭ শতাংশই বাইডেনের বিরুদ্ধে এবং ২৮ শতাংশ পক্ষে। মাত্র ৮ শতাংশ শক্তভাবে সমর্থন দিয়েছেন।

 

পাঠকের মতামত

বাইডেনের পররাষ্ট্র নীতি এখন লেজে-গুবরে অবস্থা। আফগানিস্তানে মার্কিনীদের পরাজয় হয়েছে। ইউক্রেন ইস্যু আমেরিকার জন্য বুমেরাং হতে পারে। নতুবা রাশিয়ার সঙ্গে যুদ্ধ অনিবার্য হয়ে উঠতে পারে, যা পুরো পৃথিবীকে ধ্বংসের দিকে ঠেলে দেবে।

Harun Rashid Mollah
১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩:৪১ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status