ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

অনলাইন

যুক্তরাষ্ট্র-ভারতের উদ্বেগ উপেক্ষা করে চীনা ট্র্যাকিং জাহাজ শ্রীলঙ্কার পথে

তারিক চয়ন

(১ মাস আগে) ১৩ আগস্ট ২০২২, শনিবার, ৪:১৮ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১০:৩৬ পূর্বাহ্ন

প্রতিবেশী ভারতের প্রতিবাদে চীনা জাহাজের সফর স্থগিত করলেও এবার সেটিকে হাম্বানটোটা বন্দরে ডক করার অনুমতি দিয়েছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। সানডে টাইমস জানিয়েছে, ভারত এবং যুক্তরাষ্ট্র সরকার শ্রীলঙ্কায় জাহাজটির আগমনের বিরোধিতা করার নেপথ্যে "সুনির্দিষ্ট কারণ" জানাতে ব্যর্থ হওয়ার পর শ্রীলঙ্কা সরকার গতকাল (১২ আগস্ট) চীনা ট্র্যাকিং জাহাজ ইউয়ান ওয়াং ৫-কে (শ্রীলঙ্কার দক্ষিণে চীনের নির্মিত এবং লিজ নেওয়া) হাম্বানটোটা বন্দরে ডক করার অনুমতি দিয়েছে।

শ্রীলঙ্কার ইংরেজি দৈনিক ডেইলি মিরর এ খবর নিশ্চিত করে জানিয়েছেঃ ইউয়ান ওয়াং ৫ এখন নির্ধারিত সময়ের পাঁচ দিন পর অর্থাৎ ১৬ আগস্ট হাম্বানটোটা আন্তর্জাতিক বন্দরে 'বার্থ' করবে। এটি মূলত ১১ আগস্ট শ্রীলঙ্কায় আসার কথা ছিল। জাতীয় নিরাপত্তার কথা উল্লেখ করে ভারত জোরালো উদ্বেগ প্রকাশ করার পর এর আগমন বিলম্বিত হয়েছিল।

সোমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহের সাথে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত জুলি চুং জাহাজটি নিয়ে তাদের উদ্বেগের বিষয়টি উত্থাপন করেছিলেন। এর জবাবে, এর আগমনের বিরোধিতা করার জন্য শক্ত কারণ প্রদান করতে রাষ্ট্রদূতকে অনুরোধ করা হয়। শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি মঙ্গলবার ভারতীয় কূটনীতিকদের কাছেও একই বার্তা প্রেরণ করেছিলেন।

উল্লেখ্য, বিদেশী নিরাপত্তা বিশ্লেষকদের মতে, ইউয়ান ওয়াং ৫ হলো চীনের সর্বশেষ প্রজন্মের স্পেস-ট্র্যাকিং জাহাজগুলোর মধ্যে একটি যেটি স্যাটেলাইট, রকেট এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ পর্যবেক্ষণে ব্যবহৃত হয়। পেন্টাগন বলেছে যে, ইউয়ান ওয়াং ধরনের জাহাজগুলো পিপলস লিবারেশন আর্মির স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্স দ্বারা পরিচালিত হয়ে থাকে।

আল জাজিরা এর আগে জানিয়েছিলঃ জাহাজটির আগমন নিয়ে ভারতের উদ্বেগ এই কারণে যে দেশটি মনে করে, হাম্বানটোটা বন্দরটিকে সামরিক ঘাঁটি হিসেবে ব্যবহার করতে চায় তার চেয়ে বড় এবং শক্তিশালী প্রতিদ্বন্দ্বী চীন। এই বন্দর শুধু যে ভারতের খুব কাছে তাই নয়, বন্দরটি এশিয়া থেকে ইউরোপ যাওয়ার প্রধান রাস্তার মধ্যেই পড়ে।

ভারত গত মাসের শেষের দিকে বলেছিল যে, তারা জাহাজটির পরিকল্পিত সফর পর্যবেক্ষণ করছে এবং নয়াদিল্লি তার নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থকে রক্ষা করবে। ভারত শ্রীলঙ্কান সরকারের কাছে এ বিষয়ে মৌখিক প্রতিবাদও জানিয়েছিল।

জাহাজ নিয়ে বিতর্কের বিষয়ে জানতে চাইলে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন সম্প্রতি এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেছিলেন, শ্রীলঙ্কার সাথে চীনের সম্পর্ক "তৃতীয় পক্ষকে লক্ষ্য করে নয়"। ওয়েনবিন সাংবাদিকদের বলেন, "শ্রীলঙ্কাকে চাপ দেওয়ার জন্য কিছু দেশ কর্তৃক তথাকথিত 'নিরাপত্তা উদ্বেগ' কে উদ্ধৃত করা সম্পূর্ণরূপে অযৌক্তিক"।

বিজ্ঞাপন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

অনলাইন থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: news@emanabzamin.com
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status