ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ, ২ রবিউল আউয়াল ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

১৪ দলীয় জোট কৌশলগত জোট, সেখানে আদর্শের কোনো বিষয় নেই: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার
১২ আগস্ট ২০২২, শুক্রবার

আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটকে নির্বাচনী জোট হিসেবে আখ্যায়িত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বলেছেন, এই জোট তাদের নির্বাচনী অ্যালায়েন্স, কৌশলগত জোট। এখানে আদর্শের কোনো বিষয় নেই। গতকাল বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক জরুরি সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সম্পাদকমণ্ডলীর সদস্য মাহবুব-উল আলম হানিফ, আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, মির্জা আজম, এস এম কামাল হোসেন, আফজাল হোসেন, ফরিদুন্নাহার লাইলী, বিপ্লব বড়ুয়া, সুজিত রায় নন্দী, আমিনুল ইসলাম, সায়েম খান, কার্যনির্বাহী সদস্য রিয়াজুল কবির কাওছারসহ সহযোগী, ভ্রাতৃপ্রতিম সংগঠন, ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তরের নেতারা। বৈঠকে ১৭ই আগস্ট সিরিজ বোমা হামলা দিবসে বিক্ষোভ সমাবেশ সফল করার সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে জ্বালানি তেলের দাম বাড়ায় জোটের শরিকরা আন্দোলনকে কীভাবে দেখছে আওয়ামী লীগ- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জোটের শরিকদের দলগতভাবে কর্মসূচি দেয়ার অধিকার আছে। তারা করতে চাইলে করবে। 

এটা তো কোনো কথা না। ওবায়দুল কাদের বলেন, আমাদের জোট তো নির্বাচনী জোট। সেটা তো কৌশলগত জোট।

বিজ্ঞাপন
সেখানে আদর্শের কোনো বিষয় নেই। তাহলে জাতীয় পার্টির সঙ্গে আমরা কেন জোট করেছি? এসব ব্যাপার তো ভাবতে হবে। জ্বালানি তেলের দাম বাড়ার বিষয়ে দলীয় ফোরামে আলোচনা হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এটা সরকারের ব্যাপার। এটা দলীয় মিটিংয়ে আলোচনা করে করা হয় না। সরকারিভাবে এটা সিদ্ধান্ত হয় এবং এখানে বিদ্যুৎ মন্ত্রণালয়ের প্রধান কিন্তু প্রধানমন্ত্রী। তিনি বলেন, সারা দুনিয়ার পরিস্থিতি, বাংলাদেশের সম্ভাব্য প্রতিক্রিয়া, সবকিছু জেনেশুনে এটা করা হয়েছে। আমরা আগেই বলেছি, এটা আমরা বাধ্য হয়ে, নিরুপায় হয়ে করেছি। মানুষকে আমরা কষ্ট দিতে চাইনি। কিন্তু আমাদের সামনে বিকল্প কোনো পথ ছিল না। এটা প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্ববাজারে তেলের দাম কমলে ঠিক তখনই আমরা তেলের দাম কমাবো। দেশে চারবার আমরা দাম কমিয়েছি। এই উদাহরণ কিন্তু নেই। তিনি বলেন, আজকে বিশ্ব পরিস্থিতির কারণে এই পরিস্থিতি হয়েছে। যখন স্বাভাবিক সময় আসবে, তখন আমাদের প্রতিজ্ঞা থেকে পিছিয়ে যাবো না। 

 তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- আন্তর্জাতিক বাজারে জ্বালানির মূল্য কমলে আমরাও এখানে সমন্বয় করবো। এটা বলার পরও আজকে বিএনপিসহ তাদের দোসররা মাঠে নেমেছে এবং সরকারের বিরুদ্ধে প্রতিনিয়ত মিথ্যাচার করছে, বিষোদগার করছে। জ্বালানি তেলের মূল্য নিয়ে নানান কথা বলছে। ৮ হাজার কোটিরও বেশি টাকা বাংলাদেশ ভর্তুকি দিয়েছে। তারপরও আমাদের নেত্রী বলেছেন, আপনারা একটু ধৈর্য ধরুন। আমার তো মনে হয়, এই সংকট থেকে তিনি মুক্তি দিতে পারবেন। সেই আত্মবিশ্বাস আমাদের নেত্রীর রয়েছে। ওবায়দুল কাদের বলেন, আজকের সংকট সাময়িক। এই সংকট কেটে যাবে এবং এই সংকট উত্তরণের জন্য সবকিছুই প্রধানমন্ত্রী করে যাচ্ছেন। আওয়ামী লীগ রাজপথ থেকে ক্ষমতায় এসেছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তারা (বিএনপি ও সমমনা দলগুলো) যেভাবে হুমকি ধমকি দিচ্ছে, রাজপথ মনে করে আমরা ভুলে গেছি। আমরাও আছি। অচিরেই রাজপথে দেখতে পাবেন। শোকের মাসে হয়তো আমরা কিছু কিছু প্রোগ্রাম করছি না। তিনি বলেন, আমরা চিন্তা করছি অপপ্রচার, মিথ্যাচার, সামপ্রদায়িকতার বিরুদ্ধে জনগণকে বিভ্রান্ত করা হচ্ছে। আমাদেরও প্রতিবাদ করতে হবে।

 জনগণকে সচেতন করতে হবে। সেই জন্য  আগামী ১৭ই আগস্ট সিরিজ বোমা হামলা দিবসে আমরা সবাই ঐক্যবদ্ধভাবে একটা বিক্ষোভ সমাবেশ  করতে চাই। আগামী বুধবার বিকাল চারটায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চত্বরে সবাই মিলিত হবো। কিছুক্ষণ সমাবেশ করার পর আমরা মিছিল সহকারে বঙ্গবন্ধু এভিনিউ পর্যন্ত আসবো। এই কর্মসূচি জেলা, উপজেলা, থানা ও ইউনিয়নে পালন করা হবে। এ সময় নেতাকর্মীদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের বলেন, সবাই প্রস্তুত আছেন? আছেন মাঠে? খেলা হবে, মোকাবিলা হবে। যার যা কিছু ফ্রি-স্টাইল বাংলাদেশে হতে দেবো না আমরা। জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিরোধী কর্মসূচি প্রসঙ্গে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, এটা তো গণতন্ত্রের বিষয়। আমরা তাদের বাধা দেবো কেন? তারা যদি এই আন্দোলনের সঙ্গে সহিংসতার উপাদান যুক্ত করে, আগুন সন্ত্রাস নিয়ে মাঠে নামে তবে আমরা কী নীরব হয়ে বসে থাকবো? আওয়ামী লীগের নেতাকর্মীরা কি আঙ্গুল চুষবে? প্রতিরোধ করতে হবে। প্রতিবাদ করতে হবে। রাজপথে মোকাবিলা হবে।

পাঠকের মতামত

আদর্শ আঙুল চুষবে।জনগণের আদর্শই আদর্শ

প্রতারিত
১১ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ১১:৫৮ পূর্বাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং স্কাইব্রীজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড, ৭/এ/১ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status