ঢাকা, ১৬ আগস্ট ২০২২, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ মহরম ১৪৪৪ হিঃ

দেশ বিদেশ

এএফপি’র রিপোর্ট

বাংলাদেশে জ্বালানি তেলের সর্বোচ্চ রেকর্ড মূল্যবৃদ্ধি

মানবজমিন ডেস্ক
৭ আগস্ট ২০২২, রবিবার

বাংলাদেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে সর্বোচ্চ রেকর্ড করেছে। সরকার শতকরা ৫২ ভাগ দাম বাড়িয়ে দিয়েছেন। এরপর হাজার হাজার মানুষ সারা দেশের জ্বালানি কেন্দ্রগুলোতে ভিড় করেন। পেট্রোল পাম্পগুলোতে প্রতিবাদ র‌্যালি হয়েছে। বিক্ষোভকারীরা বলছেন, এই মূল্য বৃদ্ধি  দেশের অতি দরিদ্রদের অসমভাবে আঘাত করবে। জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে এক প্রতিবেদনে এসব কথা লিখেছে বার্তা সংস্থা এএফপি। এতে আরও বলা হয়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে বৈশ্বিকভাবে জ্বালানি খরচ বৃদ্ধি হয়েছে বলে দেখা হয়, যদিও কয়েক সপ্তাহ আগে তেলের দাম অনেক কমে গেছে। শুক্রবার ঢাকা তার ঘোষণায় জানায়, পেট্রোলের দাম এদিন মধ্যরাত থেকে বাড়ানো হয়েছে শতকরা ৫১.৭ ভাগ এবং ডিজেলের দাম বাড়ানো হয়েছে শতকরা ৪২.৫ ভাগ। এই দাম কার্যকর হওয়ার আগেই দেশজুড়ে জ্বালানি সরবরাহের স্টেশনগুলোতে ভিড় করতে থাকেন মোটরসাইকেল রাইডাররা। তারা মোটরসাইকেলে তেল ভরার চেষ্টা করছিলেন।

বিজ্ঞাপন
কিন্তু কিছু স্টেশন তেল বিক্রি স্থগিত করে দেয়। এতে বিক্ষিপ্ত বিক্ষোভ হয়। তারা বলেন, এই মূল্যবৃদ্ধি দেশের লাখ লাখ গরিব মানুষকে অসমভাবে আঘাত করবে। কারণ, তারা পরিবহন চালাতে এবং সেচকাজে ডিজেল ব্যবহার করেন। পুলিশ কমিশনার মো. নিশারুল আরিফ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, দাম বৃদ্ধির ঘোষণা হওয়ার পরই বাড়তি দামে তেল বিক্রি শুরু করে খুচরা বিক্রেতারা। এ জন্য সিলেট শহরে সব জ্বালানি পাম্পের সামনে সমবেত হয়ে জনতা বিক্ষোভ করে। অন্যান্য শহরেও একই রকম বিক্ষোভ হয়েছে।  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের বলেছেন, বিশ্ববাজারের জন্য এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি বলেন, বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে কিছু সমন্বয় করতে হয়েছে। যদি পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে, তখন জ্বালানির মূল্য রিভাইজ করা হবে।  ইউক্রেন সংকটের প্রেক্ষাপটে বাংলাদেশে উচ্চ জ্বালানি মূল্য আঘাত করেছে। বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য জ্বালানির উৎস পেতে এক রকম লড়াই শুরু হয়।  ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্রগুলো উৎপাদন করে ১৫০০ মেগাওয়াট বিদ্যুৎ। মোট উৎপাদনের শতকরা ১০ ভাগ এই পরিমাণ। এই উৎপাদন বন্ধ রয়েছে। একই অবস্থা গ্যাসচালিত কিছু কেন্দ্রেরও। কয়েক সপ্তাহে দিনে ১৩ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ বিভ্রাট হয়েছে।  এ অবস্থায় আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের কাছে ৪৫০ কোটি ডলার ঋণ চেয়েছে ঢাকা। গত তিন মাসে ডলারের বিপরীতে ঢাকার অবমূল্যায়ন হয়েছে শতকরা প্রায় ২০ ভাগ। এতে দেশের অর্থনীতি আরও দুর্বল হয়েছে। বর্তমান অ্যাকাউন্ট ঘাটতি দাঁড়িয়েছে ১৭০০ কোটি ডলার।  

পাঠকের মতামত

দেশ যে, অর্থনৈতিক সঙ্কটে পড়েছে, সরকার এটি স্বীকার যাচ্ছে না। তবে বিদেশীরা অনেক মেধাবী, তাদেরকে বারবার বোকা বানানো সম্ভব নয়।

আজিজ
১০ আগস্ট ২০২২, বুধবার, ১:০৭ অপরাহ্ন

সাদা সাদা কালা কালা নিয়ে ব্যাস্ত থাক বাঙালী

K.Suronjit Bala
৬ আগস্ট ২০২২, শনিবার, ৮:১৩ অপরাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

দেশ বিদেশ থেকে সর্বাধিক পঠিত

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status