ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

বিশ্বজমিন

যুক্তরাষ্ট্রে ক্যাসপারেস্কি নিষিদ্ধ

মানবজমিন ডেস্ক

(৪ সপ্তাহ আগে) ২১ জুন ২০২৪, শুক্রবার, ১১:৪৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০৯ পূর্বাহ্ন

mzamin

ক্রেমলিন বা শাসকগোষ্ঠীর সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে রাশিয়ার প্রতিষ্ঠান ক্যাসপারেস্কিকে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র।  এর ফলে ক্যাসপারেস্কি যেসব এন্টিভাইরাস সফটওয়্যার বিক্রি করছে তা নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলছে, এই কোম্পানিটির ওপর মস্কোর বড় রকম প্রভাব আছে। ফলে যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী গিনা রেইমোন্ডো বৃহস্পতিবার বলেন, এর ফলে যুক্তরাষ্ট্রের অবকাঠামো এবং সার্ভিস খাত বড় রকম ঝুঁকিতে পড়তে পারে। তিনি বলেন, মার্কিনিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও তাকে হাতিয়ার হিসেবে সংগ্রহে রাশিয়ার সক্ষমতা থাকার কারণে যুক্তরাষ্ট্র এমন সিদ্ধান্ত নিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে কোনো কর্মকাণ্ডে আর ক্যাসপারেস্কি ব্যবহার হবে না। তাদের কোনো সফটওয়্যার বিক্রি হবে না। এমনকি এরই মধ্যে যেসব সফটওয়্যার আছে তার আপডেট করা যাবে না। জবাবে ক্যাসপারেস্কি বলেছে, এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনগত সব ব্যবস্থা নেবে তারা। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার প্রতি হুমকি এমন কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে তারা। 

সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সৃষ্টি করা ব্যাপক ক্ষমতাকে ব্যবহার করে রাশিয়া বা চীনের মতো বাইরের কোনো প্রতিপক্ষ দেশের প্রযুক্তি বিষয়ক কোম্পানিকে নিষিদ্ধ বা তাদের লেনদেনে বিধিনিষেধ দিতে পারে প্রশাসন।

বিজ্ঞাপন
এই পরিকল্পনা বা সিদ্ধান্তের ফলে যেসব সফটওয়্যার এরই মধ্যে যুক্তরাষ্ট্রে আছে বা ডাউনলোড করা হয়েছে, তা কার্যকর করা যাবে না ২৯শে সেপ্টেম্বরের পর। ঘোষনার ত্রিশ দিনের মধ্যে নতুন ব্যবসায় বিধিনিষেধ দেয়া হবে। এসব বিধিনিষেধ যদি কোনো পাইকারি বা খুচরা বিক্রেতা লঙ্ঘন করে তাহলে বাণিজ্য মন্ত্রণালয় তাদেরকে জরিমানা করবে। রাশিয়া ভিত্তিক দুটি ও বৃটেন ভিত্তিক ক্যাসপারেস্কির একটি ইউনিটকে তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়। রাশিয়ার সামরিক গোয়েন্দাদের সঙ্গে তারা সহযোগিতা করে এমন অভিযোগে এটা করা হয়েছে। এই কোম্পানিটি দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের রেগুলেটরদের টার্গেটে ছিল। ২০১৭ সালে হোমল্যান্ড সিকিউরিটি ফেডারেল নেটওয়ার্ক থেকে ক্যাসপারেস্কি এন্টিভাইরাস পণ্য নিষিদ্ধ করে দেয়। এক্ষেত্রেও একই অভিযোগ তোলা হয়। 
ক্যাসপারেস্কির বহুজাতিক কোম্পানিটির প্রধান কার্যালয় মস্কোতে। তারা কমপক্ষে ২০০টি দেশের ৪০ কোটি গ্রাহক ও দুই কোটি ৭০ হাজার করপোরেট গ্রাহককে সেবা দিয়ে থাকে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status