ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রকমারি

৮৪ বছর পর বই ফিরলো ফিনিশ লাইব্রেরিতে

মানবজমিন ডিজিটাল

(২ সপ্তাহ আগে) ৩০ মে ২০২৪, বৃহস্পতিবার, ১১:০৫ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:২৭ অপরাহ্ন

mzamin

ফিনল্যান্ডের হেলসিঙ্কির একটি লাইব্রেরি থেকে ধার করা হয়েছিল একটি বই। ৮৪ বছর পর সেই বই ফিরলো তার পুরোনো ঠিকানায়। বুধবার একজন গ্রন্থাগারিক এএফপিকে একথা জানিয়েছেন। স্যার আর্থার কোনান ডয়েলের ‘রিফিউজিস’ বইয়ের একটি ফিনিশ অনুবাদ হেলসিঙ্কি সেন্ট্রাল লাইব্রেরি প্রধান ডেস্কে গ্রন্থাগারিক হেইনি স্ট্র্যান্ড গ্রহণ করেন। স্ট্র্যান্ড বলেন, বইটি নেয়া হয়েছিল ২৬ ডিসেম্বর ১৯৩৯ সালে। স্ট্র্যান্ড বলেন, তিনি এতদিনের পুরোনো কোনো বকেয়া বই কখনো ফেরত পাননি। যে ব্যক্তি আনন্দের সাথে বইটি ফেরত দিয়েছিলেন এবং মূল গ্রহীতার মধ্যে কি সম্পর্ক তা জানা যায়নি। 

স্ট্র্যান্ড বলেন, সাধারণত এই ধরনের বই ধার নেবার পর নির্ধারিত তারিখের কয়েক দশক পরে ফেরত দেয়া হয়। লোকেরা মৃত আত্মীয়দের জিনিসপত্র নাড়াচাড়া করতে গিয়ে তার  মধ্যে কখনো কখনো অনেক বছর আগের ধার নেয়া বই খুঁজে পান। অনেকে বই খুঁজে পেয়ে লাইব্রেরিতে ফেরত দিয়ে যান।

স্ট্র্যান্ড উল্লেখ করেন, ‘রিফিউজিস’ বইটির বিলম্বিত প্রত্যাবর্তনের একটি সম্ভাব্য ব্যাখ্যা ছিল যে, ১৯৩৯ সালের নভেম্বরে সোভিয়েত ইউনিয়নের ফিনল্যান্ড আক্রমণের এক মাস পরে বইটি ফেরত দেবার নির্ধারিত তারিখটি পড়েছিল। তাই হয়তো গ্রহীতা ফেরত দেবার সুযোগ পাননি।

বিজ্ঞাপন
ফিনল্যান্ড এবং সোভিয়েত ইউনিয়নের মধ্যে তথাকথিত শীতকালীন যুদ্ধ ১৯৪০ সালের মার্চ পর্যন্ত চলেছিল, পরে ফিনল্যান্ডের সাথে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। 

স্যার আর্থার কোনান ডয়েলের ‘রিফিউজিস’ বইটি একটি ঐতিহাসিক উপন্যাস যা ১৮৯৩ সালে প্রকাশিত এবং ১৭ শতকের ফ্রান্সের পটভূমিতে তৈরি। স্ট্র্যান্ডের মতে, গ্রন্থাগার বইটির ১৯২৫ সালে প্রকাশিত একটি সংস্করণ জনসাধারণের জন্য আবার উপলব্ধ করতে পারে কারণ এটি খুব ভালো অবস্থায় পাওয়া গেছে। পুরনো বইয়ের মান নতুন বইয়ের তুলনায় অনেক ভালো।

সূত্র : গালফ নিউজ

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

মা-বাবার বিরুদ্ধে মামলা/ 'অনুমতি না নিয়েই কেন জন্ম দিয়েছ?'

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status