ঢাকা, ১৯ জুন ২০২৪, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১২ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

রাজনীতি

আজিজের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা দেশের মর্যাদা ক্ষুণ্ন করেছে: গণতন্ত্র মঞ্চ

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ২২ মে ২০২৪, বুধবার, ৮:০১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:৪১ পূর্বাহ্ন

mzamin

সেনাবাহিনীর সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা সেনাবাহিনী ও দেশের মর্যাদা ক্ষুণ্ন করেছে বলে মন্তব্য করেছে গণতন্ত্র মঞ্চ। মঞ্চ বলছে, দলীয় স্বার্থে প্রজাতন্ত্রের বাহিনীসমূহকে ব্যবহার করতে তাদের পেশাদার দায়িত্বশীলতাকেও নষ্ট করে দেয়া হচ্ছে। বুধবার ধানমন্ডিস্থ বীর মুক্তিযোদ্ধা মেজর (অব.) এ টি এম হায়দার মিলনায়তনে গণতন্ত্র মঞ্চের কেন্দ্রীয় পরিচালনা পরিষদের বর্ধিত সভায় মঞ্চের নেতারা এসব কথা বলেন। 

নেতৃবৃন্দ বলেন, আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা বাংলাদেশ সেনাবাহিনীর মতো প্রতিষ্ঠানের মর্যাদাকে দেশের ভেতরে ও আন্তর্জাতিকভাবে ক্ষুণ্ন করেছে। এর আগে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে প্রতিষ্ঠান হিসাবে র‌্যাব ও তার ৭ জন কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দেয়।  প্রকৃতপক্ষে ক্ষমতাসীন সরকার দেশে একদলীয় কর্তৃত্ববাদী শাসন প্রতিষ্ঠা করতে গিয়ে রাষ্ট্রের সবগুলো আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, এমনকি সেনাবাহিনীকেও নিজেদের দলীয় স্বার্থে ব্যবহার করে আসছে। 

তারা বলেন, সরকার ও সরকারি দল তাদের কর্তৃত্ববাদী শাসন অব্যাহত রাখতে গিয়ে রাষ্ট্রের বাহিনী ও প্রতিষ্ঠানসমূহকে জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার বিরুদ্ধে দাঁড় করিয়ে দিয়েছে, তাদের পেশাদার দায়িত্বশীলতাকে ক্ষুণ্ন করা হয়েছে। এ কারণে উপঢৌকন হিসাবে তারা দুর্নীতিগ্রস্ত ও বিতর্কিত কর্মকর্তাদের সর্বোচ্চ আসনে বসিয়েছে। দেশের শীর্ষ সন্ত্রাসীদেরকেও নানাভাবে পৃষ্ঠপোষকতা করা হয়েছে। আর এভাবে আন্তর্জাতিক পরিসরে দেশের মর্যাদাকে ভীষণভাবে ক্ষুণ্ন করছে।

নেতৃবৃন্দ আরও বলেন, গণতন্ত্র মঞ্চ বিশ্বাস করে বাংলাদেশ সেনাবাহিনীসহ প্রজাতন্ত্রের প্রতিষ্ঠানসমূহ দেশে গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে তাদের অবস্থান আবারও স্পষ্ট করবে এবং দেশের জনগণের আস্থার বাহিনী ও প্রতিষ্ঠানসমূহের ভাবমূর্তি অক্ষুণ্ন রাখবে। সভায় নেতৃবৃন্দ দেশের গণতান্ত্রিক ভবিষ্যৎ নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে আকাঙ্ক্ষা অনুযায়ী দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানান। 

গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক এডভোকেট হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

সেনাবাহিনীর ভাবমূর্তি নষ্ট হলে তাদের শান্তি মিশনে যাওয়া বাধাগ্রস্থ হতে পারে।

Mahbub
২২ মে ২০২৪, বুধবার, ৯:২৩ অপরাহ্ন

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status