ঢাকা, ১২ জুন ২০২৪, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ৫ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

দেশ বিদেশ

নিখোঁজ এমপি আনারের একটি মেসেজ নিয়ে রহস্য

মরিয়ম চম্পা
২২ মে ২০২৪, বুধবার

‘আমি এখন বিজি থাকবো, আমাকে ফোনে পাওয়া যাবে না। আমি দিল্লি নেমে সময় মতো কন্টাক্ট করবো। আমি মাত্র দিল্লি নেমেছি। ২ জন ভিআইপি’র সঙ্গে আছি। জরুরি প্রয়োজন ছাড়া ফোন দেয়ার দরকার নাই। চিন্তা করার দরকার নেই। অনেক ভালো খবর নিয়ে আসবো ইনশাআল্লাহ’। নিখোঁজ সংসদ সদস্যের মোবাইল থেকে গত ১৫ই মে হোয়াটসঅ্যাপে এরকম তিনটি মেসেজ আসে। একই মেসেজ পৃথকভাবে তিনজনকে দেয়া হয় তার নম্বর থেকে। সংসদ সদস্যদের কলকাতার বন্ধু গোপাল, এমপি আনারের ব্যক্তিগত গাড়িচালক ও তার ভাগনির হোয়াটসঅ্যাপে।

বিজ্ঞাপন
এই মেসেজ নিয়ে রহস্য তৈরি হয়েছে। একজন সংসদ সদস্য এমন ভাষা ব্যবহার করে মেসেজ লিখতে পারেন না বলে দাবি তার পরিবারের। এই একটি মাত্র মেসেজকে ঘিরে জট পাকাচ্ছে সন্দেহ। দেখা দিয়েছে নানান রহস্য। ভারতে চিকিৎসা নিতে গিয়ে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। গত সাতদিন ধরে তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না বলে অভিযোগ তার পরিবারের। তার ব্যবহৃত বাংলাদেশি ও ভারতীয় দুটি মুঠোফোন নম্বর বন্ধ রয়েছে। চিকিৎসা ও বন্ধুর মেয়ের বিয়ে উপলক্ষে গত ১২ই মে ভারতে যান আনার।

 পরদিন ব্যক্তিগত সহকারী আব্দুর রউফের সঙ্গে তার কথা হয়। ১৩ই মে কলকাতার বরাহনগরের বন্ধু গোপাল বিশ্বাসের বাড়ি থেকে বেরিয়ে যান। গত ১৬ই মে সকাল ৭টা ৪৬ মিনিটে এমপি আজিমের ফোন থেকে পিএসের নম্বরে সর্বশেষ কল আসে। কলটি ধরতে পারেননি পিএস। এক মিনিট পর পিএস তাকে কল করলে তা রিসিভ করা হয়নি। এরপর থেকে এমপি’র সঙ্গে আর যোগাযোগ নেই। এমপি আনার নিখোঁজের ঘটনার রহস্য উদ্‌ঘাটনে কাজ করছে গোয়েন্দা বাহিনীর একাধিক সংস্থা এমনটিই জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট গোয়েন্দা সূত্র জানায়, সংসদ সদস্য আনারকে উদ্ধারে কাজ করছে দুই দেশের আইনশৃঙ্খলা বাহিনী। তার নিখোঁজের ঘটনায় যত দিন যাচ্ছে তত বাড়ছে উদ্বেগ।  

কয়েকটি বিষয় সামনে রেখে তদন্ত করছে গোয়েন্দা সংস্থা। কে এই নিখোঁজ আনার? প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে সূত্র জানায়, এক সময় ইন্টারপোলের ওয়ারেন্টভুক্ত আসামি ছিলেন আজিম। অবৈধভাবে হুন্ডি বাণিজ্য, প্রতিবেশী দেশে স্বর্ণ পাচারসহ বিভিন্ন অবৈধ কাজের সঙ্গে তার সম্পৃক্ততা ছিল। তার নিখোঁজ হওয়ার পেছনে আর্থিক কোনো বিরোধ রয়েছে কিনা- তা খতিয়ে দেখা হচ্ছে। এ ছাড়া ব্যক্তিগত শত্রুতা, নারী-সংক্রান্ত বিষয় ও সীমান্তকেন্দ্রিক কারবার নিয়ে বিরোধের জেরে কেউ তাকে জিম্মি করেছে কিনা- তাও তদন্ত করে দেখা হচ্ছে।  এমপি আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন বলেন, বাবার দুইটি ফোন নম্বর বন্ধ পাচ্ছি। তবে তার সঙ্গে কী ঘটেছে আমরা সে সম্পর্কে এখনো নিশ্চিত নই।

 ভারতে একটি গাড়ি উদ্ধারের কথা শুনেছি। আজিমের ব্যক্তিগত সহকারী (পিএস) আব্দুর রউফ বলেন, এর আগে কখনো তিনি সর্বোচ্চ তিন ঘণ্টাও নেটওয়ার্কের বাইরে থাকেননি। তাকে নিয়ে আমরা উদ্বিগ্ন। শুনেছি ইন্ডিয়াতে তার ফোনের অবস্থান দেখাচ্ছে। তবে তিনি কোথায় কি অবস্থায় আছেন জানি না। ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান এ বিষয়ে মানবজমিনকে বলেন, নিখোঁজ সংসদ সদস্য আনারের বিষয়ে ভারতীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে আমাদের আইনশৃঙ্খলা বাহিনী অর্থাৎ গোয়েন্দা সংস্থা যোগাযোগ করছে। তার সঙ্গে মূলত কী ঘটনা ঘটেছে এবং তিনি বর্তমানে কোথায় কী অবস্থায় আছেন সেটা জানতে কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। ডিএমপি’র অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, আনারের সিমের একাধিক অবস্থান দেখা গেছে। তবে বিষয়গুলো নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। এ বিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী কোনো মন্তব্য করতে রাজি হননি। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে জানতে চাইলে তিনি মানবজমিনকে বলেন, আমাদের গোয়েন্দা সংস্থা এনএসআই, এসবি ও পুলিশ এবং ভারতীয় গোয়েন্দা সংস্থা এক সঙ্গে কাজ করছে। আশা করছি ভারতীয় সরকারের সহযোগিতায় শিগগিরই তার বিষয়ে আমরা জানতে পারবো।

পাঠকের মতামত

অনেক নেতিবাচক, ইতিবাচক মন্তব্য এখানে আসবে, তবে শেষ কথা হলো তার নির্বাচনী এলাকার জনগনের নিকট তার অবস্থান অনেক অনেক উর্ধে, যেটা সবসময়ই শতভাগ ইতিবাচক দলমত নির্বিশেষে সকলের নিকট।

Karim
২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ১২:০২ পূর্বাহ্ন

"কে এই নিখোঁজ আনার? প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে সূত্র জানায়, এক সময় ইন্টারপোলের ওয়ারেন্টভুক্ত আসামি ছিলেন আজিম। অবৈধভাবে হুন্ডি বাণিজ্য, প্রতিবেশী দেশে স্বর্ণ পাচারসহ বিভিন্ন অবৈধ কাজের সঙ্গে তার সম্পৃক্ততা ছিল।" Isn't it interesting? This statement tells everything about the qualifications of Bangladeshi MPs.

Nam Nai
২২ মে ২০২৪, বুধবার, ১:০৪ পূর্বাহ্ন

দেশ বিদেশ থেকে আরও পড়ুন

আরও খবর

   

দেশ বিদেশ সর্বাধিক পঠিত

মৌলভীবাজারে জাতীয় পার্টির সম্মেলন সম্পন্ন / ‘আমরা আওয়ামী লীগে নেই, বিএনপিতেও নেই

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status