ঢাকা, ২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

আইএলও’র সঙ্গে পোশাকের ন্যূনতম মূল্য নিয়ে বিজিএমইএ সভাপতির বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ২০ মে ২০২৪, সোমবার, ৮:০৪ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩৬ অপরাহ্ন

mzamin

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিআইনেন-এর নেতৃত্বাধীন প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে পোশাকের ন্যায্য ন্যূনতম মূল্য নির্ধারণ এবং সমন্বিত আচরণবিধি প্রণয়নের ওপর জোর দিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি এস এম মান্নান (কচি)। সোমবার বিজিএমইএ কমপ্লেক্সে এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইএলও’র প্রতিনিধি দলে ছিলেন বেটার ওয়ার্ক বাংলাদেশ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আনিস আগুং নুগরোহো, প্রোগ্রাম এবং অপারেশন অফিসার লিনিয়া স্ট্র্যান্ড এবং সিনিয়র প্রোগ্রাম অফিসার মো. সাইদুল ইসলাম।

পোশাকের ন্যায্য ন্যূনতম মূল্যের ওপর জোর দিয়ে বিজিএমইএ সভাপতি বৈঠকে বলেন, মূল্য নির্ধারণের এই ধরনের ব্যবস্থা ছাড়া শিল্প দীর্ঘমেয়াদে টেকসই হবে না। শ্রমঘন পোশাকখাতে ন্যায্য মূল্যের ওপর গুরুত্বারোপ করে আইএলও'কে বৈশ্বিক ফোরামে এবং ক্রেতাদের সঙ্গে আলোচনায় বিষয়টি নিয়ে তাগিদ দেয়ার আহ্বান জানান তিনি।

এছাড়া প্রতিনিধি দলটি বিজিএমইএ নেতাদের সঙ্গে বৈঠকে আইএলও’র নেতৃত্বে চলমান উদ্যোগগুলোর অগ্রগতি, বিশেষ করে বাংলাদেশে তৈরি পোশাক কর্মীদের জন্য কাজের পরিবেশ উন্নত করা এবং তাদের পেশাগত নিরাপত্তা নিশ্চিত করার জন্য ‘বেটার ওয়ার্ক বাংলাদেশ’ প্রকল্পের কর্মকাণ্ড নিয়ে আলোচনা করেন।

তাছাড়া শিল্পের আরও বিকাশের জন্য, ‘ডিউ ডিলিজেন্স ডাইরেকটিভ’- এর মতো আইন অনুসরণ করা এবং কর্মীদের কল্যাণ বাড়াতে কারখানাগুলোর সক্ষমতা বৃদ্ধির ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আইএলও এবং বিজিএমইএ’র মধ্যে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করা হয়।

আলোচনার গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি ছিল সোশ্যাল ও টেকনিক্যাল অডিটের জন্য শিল্পে সর্বজনস্বীকৃত একটি সমন্বিত আচরণবিধি (ইউনিফাইড কোড অব কনডাক্ট) প্রণয়নের প্রয়োজনীয়তা। বৈঠকে বিশ্বব্যাপী ক্রেতা, প্রস্তুতকারক এবং শ্রমিকসহ সব স্টেকহোল্ডারদের সুবিধার্থে এ ধরনের একটি সমন্বিত আচরণবিধি প্রণয়নের উদ্যোগ নেয়ার জন্য আইএলও'কে আহ্বান জানান বিজিএমইএ সভাপতি।

বৈঠকে বিজিএমইএর পক্ষ থেকে উপস্থিত ছিলেন সহসভাপতি আরশাদ জামাল (দীপু), সহসভাপতি (অর্থ) মো. নাসির উদ্দিন, সহসভাপতি মিরান আলী, সহসভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক শোভন ইসলাম, পরিচালক হারুন আর রশিদ, পরিচালক মো. মহিউদ্দিন রুবেল, পরিচালক শেহরিন সালাম ঐশী, পরিচালক সাইফুদ্দিন সিদ্দিকী সাগর, পরিচালক মো. রেজাউল আলম (মিরু) এবং বিজিএমইএ’র শ্রম ও আইএলও বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন।
 

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status