ঢাকা, ১৮ জুন ২০২৪, মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১১ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

মসজিদে নামাজ আদায়রত মুসল্লিদের তালাবন্দি করে আগুন, নিহত ১১

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ১৭ মে ২০২৪, শুক্রবার, ১০:০৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১৬ পূর্বাহ্ন

mzamin

নাইজেরিয়ায় নৃশংস এক ঘটনা ঘটেছে। সেখানে একটি নামাজ আদায়রত মুসল্লিদের মসজিদে তালাবন্ধ করে আগুন ধরিয়ে দিয়েছে এক ব্যক্তি। এতে অগ্নিদগ্ধ হয়ে নিহত হয়েছেন কমপক্ষে ১১ জন মুসল্লি। আহত হয়েছেন কয়েক ডজন মুসল্লি। পুলিশ বলেছে, উত্তরের কানো রাজ্যের একটি  মসজিদে এক ব্যক্তি এই ঘটনা ঘটিয়েছে। ওই ব্যক্তি মসজিদটির চারপাশে পেট্রোল ছিটিয়ে দিয়ে মসজিদের তালা আটকে দেয়। এরপর আগুন ধরিয়ে দেয়। এতে আটকা পড়েন প্রায় ৪০ জন মুসল্লি। জমির উত্তরাধিকার নিয়ে একটি পরিবারের মধ্যে রেষারেষি থেকে এই হামলা হয়েছে। এ ঘটনায় সন্দেহজনকভাবে ৩৮ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বিজ্ঞাপন
এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, কানো রাজ্যে জেজাওয়া এলাকায় বুধবার ফজরের নামাজের সময় এ ঘটনা ঘটে। স্থানীয় লোকজন বলেছেন, আগুন ধরিয়ে দেয়ার সঙ্গে সঙ্গে দাউ দাউ করে জ্বলতে থাকে আগুন। মসজিদের ভিতরে আটকা পড়ে আর্ত চিৎকার করতে থাকেন মুসল্লিরা। তারা বের হওয়ার চেষ্টা করেন। কিন্তু বাইরে থেকে তালা দেয়া থাকায় সে চেষ্টা ব্যর্থ হয়। এক সময় প্রতিবেশীরা দৌড়ে ছুটে আসেন। তারা আটকে পড়া মুসল্লিদের উদ্ধারের চেষ্টা করেন।

পুলিশ বলেছে, কানো শহর থেকে দ্রুত সেকানে বোমা বিষয়ক বিশেষজ্ঞদের মোতায়েন করা হয়েছে। পরে তারা নিশ্চিত হয়েছেন যে, কোনো বোমা ব্যবহার করা হয়নি। ফায়ার সার্ভিস বলেছে, তাৎক্ষণিকভাবে তাদেরকে কল করা হয়নি। তবে জানার পর তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। পরে পুলিশ বলেছে, উত্তরাধিকার নিয়ে বিরোধের কারণে এই ঘটনা ঘটানো হয়েছে। ঘটনার সময় একটি পরিবারের কিছু সদস্য মসজিদে নামাজ আদায় করছিলেন। এটাকে সুযোগ হিসেবে বেছে নেয় হামলাকারী। উদ্ধার করা ব্যক্তিদের কানো রাজ্যের মুরতালা মুহাম্মদ স্পেশালিস্ট হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। ইসলাম ধর্মীয় নেতা শেখ দাউদা সুলাইমান বলেছেন, নামাজ আদায়রত মানুষের ওপর এমন আচরণ সবচেয়ে বড় পাপ। এখন পুরো গ্রামবাসী শোকে স্তব্ধ।

 

পাঠকের মতামত

বান্দা বিপদে পড়ে ডাকলে সারা দিয়ে প্রাণ করতে আল্লাহ অঙ্গীকারবদ্ধ। অথচ মসজিদে আল্লাহর এবাদতরত বান্দা অগ্নিকাণ্ডের শিকার হয়ে প্রাণ রক্ষা করতে আল্লাহকে ডেকে আল্লাহর সারা পায়নি। যে আল্লাহ মসজিদে তার এবাদতরত বান্দাকে রক্ষা করতে পারেনা, সেই আল্লাহ বান্দাকে জান্নাত দিবে এই বিশ্বাস করা অযৌক্তিক এইটুকু জ্ঞান অশিক্ষা-কুশিক্ষাজনিত অজ্ঞতার কারণে অন্ধবিশ্বাসী মুমিনদের নাই।

Bonggoj Bihonggo
৬ জুন ২০২৪, বৃহস্পতিবার, ৫:০৭ অপরাহ্ন

সু মহান আল্লাহ্ র ইবাদত কালিন এই অমানবিক ঘটণা বর্বরতার মাত্রা ছাড়িয়েছে । নিশ্চয় ওরা শহীদের মর্যাদা পাবেন ইনশা আল্লাহ্ ।

A Latif
২০ মে ২০২৪, সোমবার, ৩:৪১ অপরাহ্ন

Very sad

Md.kanchon Molla
২০ মে ২০২৪, সোমবার, ২:৫৮ অপরাহ্ন

ফেসবুকে আমি বহু নাইজেরিয়ার মানুষকে দেখেছি যে ফিলিস্তিনের যুদ্ধে তারা ইজরায়েলকে সমর্থন করছে। তারা ইজরায়েলের দালালি করছে।

আদম সন্তান
১৭ মে ২০২৪, শুক্রবার, ৮:১২ অপরাহ্ন

কুলা***ঙ্গার, এই কাজে জড়িত/জড়িতদের আইনানুসারে শাস্তি দেয়ার দাবী জানাচ্ছি। আর শাস্তি দিতে না পারলে বাংলাদেশে পাঠিয়ে দেন।

তরুণ
১৭ মে ২০২৪, শুক্রবার, ৩:৪২ অপরাহ্ন

Shame! I lack words in condemning this heinous offence.

Dr. Md Zahangir Alam
১৭ মে ২০২৪, শুক্রবার, ১১:৩৩ পূর্বাহ্ন

এহেন জঘন্য ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি, সেই সাথে দোষীদের উপযুক্ত শাস্তি দাবি করছি।

MD REZAUL KARIM
১৭ মে ২০২৪, শুক্রবার, ১১:১৭ পূর্বাহ্ন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

প্রেমের টানে যুক্তরাষ্ট্র থেকে ফেনীতে/ পঞ্চাশোর্ধ নারী ধর্মান্তরিত হয়ে বিয়ে করলেন ২৫ বছরের যুবককে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status