ঢাকা, ২৩ মে ২০২৪, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

দুবাইয়ে ১১ বিলিয়ন ডলার মূল্যের সম্পদের মালিক ১৭ হাজার পাকিস্তানি

মানবজমিন ডেস্ক

(১ সপ্তাহ আগে) ১৫ মে ২০২৪, বুধবার, ১:৫১ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ৯:২৫ পূর্বাহ্ন

mzamin

সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে প্রায় এক হাজার ১০০ কোটি ডলার (১১ বিলিয়ন) মূল্যের সম্পদের মালিক ১৭ হাজার পাকিস্তানি। মঙ্গলবার অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক প্রজেক্টের (ওসিসিআরপি) ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্টের ‘দুবাই আনলকড’ শীর্ষক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশিত হয়েছে। ফাঁস হওয়া ওসিসিআরপি’র নথিতে বলা হয়েছে, প্রায় ২৩ হাজার আবাসন প্রোপার্টির মালিক পাকিস্তানের ১৭ হাজার শীর্ষ ধনী ব্যক্তি। 

ফাঁস হওয়া নথিতে পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির তিন সন্তানসহ দেশটির স্বারাষ্ট্রমন্ত্রী মহসিন নাকভির স্ত্রী শারজিল মেমন ও পরিবারের সদস্য, সিনেটর ফয়সাল ভাওদা, ফারাহ গোগি, শের আফজাল মারওয়াত ও চারজন এমএনএ এবং অর্ধ ডজন এমপিএ’র নাম রয়েছে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।
এতে বলা হয়েছে, মঙ্গলবার ওসিসিআরপি’র প্রকাশিত নথিতে বড় ব্যবসায়ী ও প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে বৈশ্বিক নিষেধাজ্ঞায় থাকা ব্যক্তি, এমনকি অর্থ পাচারকারী ও অপরাধীরাও রয়েছেন। 

ফাঁস হওয়া ওই তালিকায় সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, কয়েকজন অবসরপ্রাপ্ত জেনারেল, একজন পুলিশপ্রধান, একজন দূত ও একজন বিজ্ঞানীর নামও আছে। তারা কেউ সরাসরি সম্পদের মালিকানা অর্জন করেছেন, কেউ স্বামী-স্ত্রী বা সন্তানের নামে সম্পদ কিনেছেন।

ওসিসিআরপি’র এ প্রকল্পে অংশ নিয়েছে ৫৮টি দেশের ৭৪টি সংবাদমাধ্যম। এ অনুসন্ধানী সাংবাদিকতা প্রকল্পের সমন্বয় করেছে ওসিসিআরপি ও নরওয়ের সংবাদমাধ্যম ই- টোয়েন্টিফোর। 

ফাঁস হওয়া তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে ওয়াশিংটনভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান সেন্টার ফর অ্যাডভান্সড ডিফেন্স স্টাডিজ (সিফোরএডিএস)। প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক অপরাধ ও সংঘাত নিয়ে গবেষণা করে থাকে। পরে এসব তথ্য-উপাত্ত ই-টোয়েন্টিফোর এবং ওসিসিআরপির সঙ্গে ভাগাভাগি করে প্রতিষ্ঠানটি।
 

বিজ্ঞাপন

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status