ঢাকা, ২৩ জুন ২০২৪, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ জিলহজ্জ ১৪৪৫ হিঃ

তথ্য প্রযুক্তি

বিক্রি হচ্ছে না টিকটক, যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিলো বাইটড্যান্স

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:২১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:১০ পূর্বাহ্ন

mzamin

আমেরিকা চাপ দিলেও তাদের  টিকটক বিক্রি করে দেয়ার কোনো ইচ্ছা নেই। সাফ জানিয়ে দিলো টিকটকের মূল প্রতিষ্ঠাতা কোম্পানি বাইটড্যান্স। আসলে যুক্তরাষ্ট্র জনপ্রিয় এই ভিডিও অ্যাপ বিক্রিতে বাধ্য বা যুক্তরাষ্ট্রে বন্ধ করার জন্য একটি আইন পাস করেছে। তারই প্রেক্ষিতে একথা জানিয়েছে বাইটড্যান্স। কোম্পানিটি তার মালিকানাধীন একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম তাওতাওয়ে -তে তার অফিসিয়াল অ্যাকাউন্টে পোস্ট করেছে, বাইটড্যান্স- এর টিকটক বিক্রি করার কোনো পরিকল্পনা নেই। 

যদিও টিকটক অবিলম্বে বিবিসির মন্তব্যের জন্য কোনো অনুরোধের জবাব দেয়নি। এই সপ্তাহের শুরুতে টিকটক বলেছিল, এটি ‘অসাংবিধানিক’ আইনকে আদালতে চ্যালেঞ্জ জানাবে। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ইনফরমেশনে প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করা হয়, অ্যালগরিদম বাদে যুক্তরাষ্ট্রে টিকটক বিক্রির জন্য চেষ্টা করা হচ্ছে। কিন্তু তাওতাওয়ে দেয়া পোস্টে ওই প্রতিবেদনকে গুজব বলে বর্ণনা করেছে টিকটক।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দ্বারা বিক্রি বা নিষেধাজ্ঞার ব্যবস্থা আইনে স্বাক্ষরিত হয়েছে। বাইটড্যান্সের উপর চীনা কমিউনিস্ট পার্টির কতটা নিয়ন্ত্রণ রয়েছে সে বিষয়ে  মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশগুলোতে উদ্বেগ তৈরি হয়েছে। টিকটক বারবার দাবি অস্বীকার করেছে যে, চীনা সরকারের বাইটড্যান্সের উপর নিয়ন্ত্রণ রয়েছে।

বিজ্ঞাপন
এই সপ্তাহে প্ল্যাটফর্মে পোস্ট করা একটি ভিডিওতে  টিকটক কর্তা শৌ জি চিউ বলেছেন,  ‘আমরা আত্মবিশ্বাসী এবং আমরা আদালতে অধিকারের জন্য লড়াই চালিয়ে যাব।  তথ্য এবং সংবিধান আমাদের পক্ষে আছে... নিশ্চিন্ত থাকুন, আমরা কোথাও যাচ্ছি না।’

টিকটকের  মতে, বাইটড্যান্সের চীনা প্রতিষ্ঠাতা কোম্পানি ২০% শেয়ারের মালিক। প্রায় ৬০% প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মালিকানাধীন, যার মধ্যে প্রধান মার্কিন বিনিয়োগ সংস্থা কার্লাইল গ্রুপ, জেনারেল আটলান্টিক এবং সুসকেহানা ইন্টারন্যাশনাল গ্রুপ রয়েছে। বাকি ২০% এর মালিক বিশ্বজুড়ে এর কর্মচারীরা  এবং বাইটড্যান্সের পাঁচ বোর্ড সদস্যের মধ্যে তিনজন আমেরিকান।

চীনা সরকারও পশ্চিমাদের  উদ্বেগকে প্রত্যাখ্যান করেছে এবং সতর্ক করেছে যে টিকটক নিষেধাজ্ঞার ফল মার্কিন যুক্তরাষ্ট্রকে ভুগতে হবে। তবে টিকটক মার্কিন যুক্তরাষ্ট্রে তাৎক্ষণিক নিষেধাজ্ঞার মুখোমুখি হচ্ছে না। নতুন আইনে  বাইটড্যান্সকে ব্যবসা বিক্রির জন্য নয় মাস এবং একটি সম্ভাব্য নিষেধাজ্ঞা কার্যকর করার আগে অতিরিক্ত তিন মাসের গ্রেস পিরিয়ড দেয়া হয়েছে।

সূত্র : বিবিসি

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status