ঢাকা, ২২ মে ২০২৪, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিঃ

অনলাইন

অবৈধ বিদেশি সিগারেট উচ্ছেদে ডিসিদের অভিযান চায় এনবিআর

স্টাফ রিপোর্টার

(৩ সপ্তাহ আগে) ২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ৭:২৫ অপরাহ্ন

রাজধানীসহ দেশের জেলা-উপজেলা এমনকি প্রত্যন্ত অঞ্চলগুলোতেও মিলছে অবৈধভাবে আমদানি করা বিদেশি সিগারেট। এসব অবৈধ সিগারেট দেশের উচ্চস্তরের সিগারেটের চেয়ে বেশ কম দামে বিক্রি হচ্ছে। আর এতে বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে সরকার।

সম্প্রতি মন্ত্রিপরিষদকে দেয়া এক চিঠিতে এভাবেই অবৈধভাবে আমদানি করা বিদেশি সিগারেটের বিষয়টি তুলে ধরেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এসব সিগারেট আমদানি, সরবরাহ ও বাজারজাত বন্ধে জেলা প্রশাসকদের সাহায্য চেয়েছে সংস্থাটি। অবৈধভাবে আসা সিগারেট বিপণনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের আধা সরকারি পত্র পাঠানোর অনুরোধ জানিয়েছে এনবিআর।

চিঠিতে ওরিস, মন্ড, ডানহিল, ট্রিপল ফাইভ, ইজি- এসব সিগারেটের নাম উল্লেখ করা বলা হয়, গত এক বছরে বিদেশি কোনো সিগারেট বৈধভাবে আমদানি করা হয়নি। অথচ ঢাকা মহানগরসহ সব জেলা, উপজেলা এমনকি প্রত্যন্ত অঞ্চলের বাজারেও অবৈধভাবে আমদানি করা বিদেশি সিগারেট পাওয়া যাচ্ছে। এসব সিগারেট স্থানীয় প্রিমিয়াম ও উচ্চস্তরের সিগারেটের চেয়ে কম দামে বিক্রি হচ্ছে এবং দেখতেও আকর্ষনীয়। এতে ধূমপায়ীরা প্রিমিয়াম ও উচ্চস্তরের পরিপূরক হিসেবে অবৈধভাবে আমদানি করা সিগারেট গ্রহণ করছে।

চিঠিতে বলা হয়, দেশের বিদ্যমান আইন ও বিধি বিধান না মেনে আমদানি করা সিগারেটের বিপণন যেমন বেআইনি, তেমনি সরকার বিপুল পরিমাণ রাজস্ব হারাচ্ছে।

এনবিআরের মূল্য সংযোজন কর (মূসক) বাস্তবায়ন বিভাগের প্রথম সচিব মো. শাহীনুর কবীর পাভেল ওই চিঠি দেন। চিঠিতে বলা হয়, অবৈধ সিগারেট আমদানি বন্ধে জেলা প্রশাসকের নেতৃত্বে অভিযান পরিচালনাসহ আইনগত ব্যবস্থা নেয়ার অনুরোধের বিষয়ে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের অনুমোদন আছে।
 

বিজ্ঞাপন

অনলাইন থেকে আরও পড়ুন

আরও খবর

   

অনলাইন সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status