ঢাকা, ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ শাওয়াল ১৪৪৫ হিঃ

খেলা

টেস্ট চ্যাম্পিয়নশিপের তলানিতে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার
৪ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খোয়ানোর পর ওয়ানডেতে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বদলা নেয় বাংলাদেশ। তবে দুই ম্যাচের টেস্ট সিরিজে কোনো প্রতিরোধই গড়তে পারেনি স্বাগতিকরা। প্রথম টেস্টে ৩২৮ রানে হারের পর গতকাল দ্বিতীয় টেস্টেও হার মানে ১৯২ রানে। এমন ভরাডুবির প্রভাব পড়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলেও। প্রথম টেস্টে হারের পরই তালিকার চার থেকে সাতে অবনমন হয়েছিল বাংলাদেশের। অন্যদিকে, বিশাল জয়ে তলানি থেকে ছয়ে উঠে এসেছে শ্রীলঙ্কা।

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ চলছে বেশ কয়েক বছর ধরেই। তবে আইসিসি’র নিয়মের কারণেই টেস্ট চ্যাম্পিয়নশিপ নতুন এক রঙ পেয়েছে। বেশি টেস্ট খেলা দলগুলো বাড়তি সুবিধা যেন না পায়, সেই ভাবনায় এখানে পয়েন্টের বদলে বিবেচনায় আনা হচ্ছে পয়েন্ট শতাংশের হিসেব। আর তাতেই জমে উঠেছে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। প্রতিনিয়ত রদবদল হচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষস্থান।

বিজ্ঞাপন
এই মুহূর্তে টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে আছে ভারত। এখনও অবধি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে ৯টি ম্যাচ খেলে ৬টিতে জিতেছে ভারত। দুটি হার ও একটিতে ড্র করেছে দলটি। ভারতের পয়েন্ট ৭৪। পয়েন্টের শতাংশ  ৬৮.৫১। এ ছাড়া দুইয়ে আছে অস্ট্রেলিয়া। ১২টি টেস্টের মধ্যে ৮টি জিতেছে তারা। তিনটি ম্যাচ হেরেছে দলটি। আর একটি ড্র হয়েছে। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৯০। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। এ ছাড়া ৬ ম্যাচে তিন জয় নিয়ে সেরা তিনে আছে নিউজিল্যান্ড। সেরা এই তিন দলের মধ্যে তীব্র প্রতিযোগিতা চলছে শীর্ষস্থান দখল করা নিয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। যার জয় দুটিতে, হার দুটিতে। অর্থাৎ বাংলাদেশ সিরিজের আগে শ্রীলঙ্কার পয়েন্ট ছিল শূন্য। দুটোতেই হেরেছিল তারা। বাংলাদেশের বিপক্ষে টানা দুই ম্যাচ জিতে তাদের পয়েন্ট এখন ৫০ শতাংশ। ৫ ম্যাচে পাকিস্তানের জয় ২টিতে, হার ৩টিতে। তারা পেয়েছে ৩৬.৬৬ শতাংশ পয়েন্ট। এই চক্রে শ্রীলঙ্কার এখনো ঘরের মাঠে সিরিজ আছে দুটি। চলতি বছরের শেষের দিকে তারা খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে, এরপর ২০২৫ সালে তারা খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এই বছরের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে শ্রীলঙ্কা। সেটা অবশ্য ইংল্যান্ডের মাটিতে। বাংলাদেশ চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে বাংলাদেশে টেস্ট খেলেছে ৪টি। শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টে হারার আগে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলেছিল তারা। সেই সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। শ্রীলঙ্কা সিরিজের আগে ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে বাংলাদেশ ছিল চারে। সিলেট ও চট্টগ্রাম টেস্টে হারের পর বাংলাদেশের পয়েন্ট এখন ২৫ শতাংশ। বাংলাদেশ এখন যৌথভাবে সপ্তম স্থানে আছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার নিচে ইংল্যান্ড। ১০ ম্যাচে তারা জিতেছে মাত্র ৩টিতে। হেরেছে ৭ ম্যাচে, ড্র একটিতে। শতাংশের হিসাবে দলটির পয়েন্ট ১৭.৫০
 

খেলা থেকে আরও পড়ুন

আরও খবর

   

খেলা সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status