ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

এই প্রথম মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন

মানবজমিন ডিজিটাল

(৪ সপ্তাহ আগে) ২২ মার্চ ২০২৪, শুক্রবার, ১২:২৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৫৮ পূর্বাহ্ন

mzamin

ইতিহাস তৈরি করেছেন রিচার্ড স্লেম্যান। তিনি প্রথম জীবিত ব্যক্তি যার শরীরে শূকরের জেনেটিক্যালি পরিবর্তিত কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। বোস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের সার্জনরা একথা জানিয়েছেন। ৬২ বছরের স্লেম্যানের কিডনি বিকল হয়ে যায়। তার ডায়ালাইসিস চলছিলো। তার নেফ্রোলজিস্ট উইনফ্রেড উইলিয়ামস জানিয়েছেন, শূকরের কিডনি মানবদেহে প্রতিস্থাপন করতে চার ঘণ্টার অপারেশন করা হয়েছিল। উইলিয়াম বলেন, এটি সত্যিই একটি যুগান্তকারী মাইলফলক। কিডনি যদি ভালোভাবে কাজ করতে থাকে তাহলে আমি মনে করি এটি চিকিৎসা জগতের বিভিন্ন ক্ষেত্রে একটি অগ্রগতির প্রতিনিধিত্ব করে। জীবিত প্রাপকের দেহে প্রথম সফলভাবে শূকরের কিডনি প্রতিস্থাপন বা তথাকথিত জেনোট্রান্সপ্লান্টেশন একটি মাইলফলক। এটি  অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষায় থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে হাজার হাজার লোককে আশা দিতে পারে।

বিজ্ঞাপন
ইউনাইটেড নেটওয়ার্ক ফর অর্গান শেয়ারিং অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে ১ লাখেরও বেশি লোক অঙ্গ প্রতিস্থাপনের জন্য অপেক্ষার তালিকায় রয়েছে, যার মধ্যে প্রায় ৯০ হাজার জনের কিডনি প্রয়োজন।

কিন্তু জেনোট্রান্সপ্লান্টেশনের ক্ষেত্রে এখনও ঝুঁকি রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে দুটি শূকর থেকে মানুষের হৃদপিণ্ড প্রতিস্থাপন করা হয়েছে; উভয় ক্ষেত্রেই, রোগীরা দুই মাসের বেশি বাঁচেননি। স্লেম্যানের অপারেশন হয়েছে পাঁচ দিন আগে। তিনি এখনও ম্যাস জেনারেল হাসপাতালে রয়েছেন। তবে উইলিয়ামস বলছিলেন, ডাক্তাররা এই সপ্তাহান্তে তাকে বাড়িতে পাঠানোর আশা করছেন, যদি না কোনও জটিলতা আসে। এখন পর্যন্ত তার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কিডনি প্রত্যাখ্যান করছে; এমন কোনো লক্ষণ নেই। তার রক্তচাপ ও গুরুত্বপূর্ণ শারীরিক লক্ষণগুলি স্থিতিশীল রয়েছে। ভাইরাসের সংক্রমণ প্রতিহত করতে তবুও, চিকিৎসকরা স্লেম্যানের রক্তের নমুনা সংগ্রহ করছেন চব্বিশ ঘণ্টা। তবে কিডনি কতদিন কাজ করবে সেই প্রশ্ন থেকেই যায়। মানবদেহে অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপনের ঘাটতি মেটাতে বহুকাল ধরেই শূকরের অঙ্গ নিয়ে গবেষণা চলছে। কিন্তু শূকরের শরীরের কোষে বিশেষ এক ধরনের সুগার রয়েছে; যা মানবদেহের কাছে আগন্তুক হিসেবে শনাক্ত হয় এবং তাৎক্ষণিকভাবে মানবদেহ তা প্রত্যাখ্যান করে। যে কারণে কিডনি প্রতিস্থাপনের এই পরীক্ষার জন্য চিকিৎসকেরা জিন-সম্পাদনা করে শূকরের জন্ম দেন। জিন সম্পাদনা করে শূকরের শরীর থেকে সেই সুগার ফেলে দেয়া হয়। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যাতে আক্রান্ত না হয় সে জন্য শূকরের জিন সম্পাদনা করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৮ লাখ লোকের কিডনি সমস্যা রয়েছে এবং তাদের ডায়ালাইসিস প্রয়োজন। এটি রোগীদের জন্য একটি সময়সাপেক্ষ প্রক্রিয়া। সাত বছর ধরে ডায়ালাইসিসে থাকার পর স্লেম্যান এর আগে ২০১৮ সালে একজন মৃত মানব দাতার কাছ থেকে একটি কিডনি প্রতিস্থাপন করেছিলেন। গত বছর ট্রান্সপ্লান্ট ব্যর্থ হওয়ার লক্ষণ দেখা যায় তার শরীরে  এবং তিনি আবার ডায়ালিসিস শুরু করেন।

উইলিয়ামস বলেছিলেন যে স্লেম্যানকে একটি নতুন কিডনির জন্য অপেক্ষার তালিকায় থাকতে হতো। তাকে  ছয় থেকে সাত বছর অপেক্ষা করতে হতো। ততদিন  স্লেম্যান বেঁচে থাকতেন কিনা সন্দেহ। তাই ম্যাস জেনারেলের কিডনি প্রতিস্থাপনের মেডিক্যাল ডিরেক্টর ডা. লিওনার্দো রিয়েলা আরেকটি বিকল্প প্রস্তাব করেন: শূকরের কিডনি প্রতিস্থাপন। উইলিয়ামস বলেন, স্লেম্যান এতে সম্মত হন। কারণ তিনি ডায়ালাইসিস নিয়ে ক্রমেই হতাশ হয়ে পড়ছিলেন। 

হাসপাতালটি কেমব্রিজ, ম্যাসাচুসেটস-ভিত্তিক ওষুধ প্রস্তুতকারক ইজেনেসিস থেকে শূকরের জেনেটিক্যালি পরিবর্তিত কিডনি সংগ্রহ করেছে। কিডনিতে মোট ৬৯টি জিন সম্পাদনা রয়েছে, তিনি বলেন, যার মধ্যে ১০টি প্রত্যাখ্যানের ঝুঁকি কমানোর জন্য করা হয়েছিল। অন্য ৫৯টি সম্পাদনা করা হয়েছে ভাইরাস থেকে সংক্রমণের ঝুঁকি কমাতে। শুকরের কিডনিটি মানুষের কিডনির মতোই প্রায় একই আকারের ছিল এবং ডা. লিওনার্দো রিয়েলা জানায়েছেন, যখন আপনি এটিকে মাইক্রোস্কোপিকভাবে দেখেন, তখন হুবহু মানুষের কিডনির মতো দেখায়। কিন্তু ৮০মিলিয়ন বছর আগে মানুষ এবং শূকরের মধ্যে পার্থক্যের উপর ভিত্তি করে যে জিনগত সম্পাদনাগুলি করা হয়েছে তা আমাদের আরও বেশি সামঞ্জস্যপূর্ণ কিডনি পাওয়ার অনুমতি দেয়। অপারেশন টিমের অন্যতম সদস্য সার্জন ডা. তাতসুও কাওয়াই বলেন, যখন আমরা  বুঝতে পারলাম  ট্রান্সপ্লান্ট সফল হয়েছে তখন অপারেশন রুম করতালিতে ফেটে পড়ে। কিডনিতে রক্ত প্রবাহ পুনরুদ্ধারের ঠিক পরে এটি অবিলম্বে গোলাপি হয়ে ওঠে। এটি আমার দেখা সবচেয়ে সুন্দর কিডনি ছিল। 
সূত্র : এনবিসি নিউজ

পাঠকের মতামত

আসসালামু আলাইকুম। কত হতভাগা এই মানুষ!! বাঁচার জন্যে শুকরের মত নিকৃষ্ট প্রাণীর অংগ লাগালো। কিন্তু কয় দিনের জন্যে? সেই তো মরবিই আহাম্মাক!!

কুদরুতুল হক
২২ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৩১ অপরাহ্ন

old news

alam
২২ মার্চ ২০২৪, শুক্রবার, ৪:৩৫ অপরাহ্ন

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status