ঢাকা, ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

রকমারি

১২ বছরেই কলেজের অংক শেখাচ্ছে প্রতিভাবান এই ছাত্রী

মানবজমিন ডিজিটাল

(৪ সপ্তাহ আগে) ২০ মার্চ ২০২৪, বুধবার, ১১:২০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:০২ পূর্বাহ্ন

mzamin

চীনের একজন অত্যন্ত মেধাবী ছাত্রী মাত্র ১২ বছরেই কলেজ-স্তরের গণিত শেখাচ্ছে অনলাইনে। সোশ্যাল মিডিয়ায় তার ফলোয়ারের সংখ্যা ২.৯ মিলিয়ন। তার ভিডিওগুলিতে 'গু' নামের ওই মেয়েটিকে হাতে মার্কার পেন নিয়ে একটি হোয়াইটবোর্ডের সামনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে । জ্যামিতি থেকে শুরু করে ফাংশন এবং এমনকি ক্যালকুলাস পর্যন্ত বিভিন্ন গণিতের সমস্যাগুলি সে স্পষ্টভাবে ব্যাখ্যা করেছে।   প্রাথমিকভাবে কলেজের  প্রথম বর্ষের ছাত্ররা এই অংকগুলি করে থাকে। ২০২৩ সালের ডিসেম্বরে   সফলভাবে একটি জটিল বিশ্ববিদ্যালয়-স্তরের গণিত সমস্যাকে সমাধান করে প্রশংসা কুড়িয়ে নেয় ওই চীনা ছাত্রী। 

একজন কলেজ ছাত্র তার ভিডিওর নীচে মন্তব্য করেছে- ধন্যবাদ, শিক্ষক গু, আমাকে অতিরিক্ত পাঁচ পয়েন্ট পেতে সাহায্য করার জন্য।

অল্প বয়সে গু এর ব্যতিক্রমী গাণিতিক দক্ষতা এই বিষয়ে তার গভীর আগ্রহ থেকে উদ্ভূত হয়েছিল।তিনি বিভিন্ন শেখার পদ্ধতি অন্বেষণ করার সময় গণিতের প্রতি তার দৃষ্টিভঙ্গি  ভিডিওতে পোস্ট করতে থাকেন ।

গুর মা বলছিলেন, প্রাথমিকভাবে আমি তাকে গণিত সম্পর্কে তার নিজের বোঝার সুবিধার জন্য সমস্যাগুলি ব্যাখ্যা করে ভিডিও রেকর্ড করার জন্য উৎসাহিত করেছি। 

শেখার এই পদ্ধতিটি ফাইনম্যান টেকনিক নামে পরিচিত, যা উদ্ভাবন করেছিলেন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিদ রিচার্ড ফাইনম্যান । তাঁর থিওরি অনুসারে,  লোকেরা যদি  শিখতে শিখতে শেখায় তবে তারা আরও দক্ষতার সাথে জ্ঞান অর্জন করতে সক্ষম হয়। ২০২২ সালে, গুর প্রথম ভিডিওতে মাধ্যমিক বিদ্যালয়ের গণিতের সমস্যা দেখানো হয়েছিল। এখন ক্রমবর্ধমান সংখ্যক লোক তার কাছ থেকে পরামর্শ চায় এবং তিনি প্রতিদিনের ভিডিওগুলিতে সমস্যাগুলি সমাধানের প্রক্রিয়াটি রেকর্ড করেন যা তিন থেকে পাঁচ মিনিটের মধ্যে হয় । তার একজন অনুসারী বলেছেন, হাই স্কুলের কিছু সমস্যা আমাকে বিভ্রান্ত করত, কিন্তু গু'র  ভিডিও দেখার পরে সবকিছু পরিষ্কার হয়ে গেল।

অন্য একজন ব্যক্তি  কলেজে থাকা সত্ত্বেও  ১২ বছর বয়সী একটি মেয়ের উপর নির্ভর করা  নিয়ে রসিকতা করেছেন।

বিজ্ঞাপন
গু এখনও প্রাথমিক বিদ্যালয়ে পড়ছেন বলে জানা গেছে এবং প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য একটি বিশ্বব্যাপী গণিত প্রতিযোগিতা  অলিম্পিয়াডে যোগ দেবার কথা বিবেচনা করছেন।

তার সাফল্য প্রতিভাবান  শিশুদের সম্পর্কে অনলাইনে আলোচনার জন্ম দিয়েছে। একজন ব্যক্তি গু -এর সম্পর্কে বলেছেন, এরকম প্রতিভা এক শতাব্দীতে একবারই  আসে।

সূত্র : সাউথ চায়না  মর্নিং পোস্ট

রকমারি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রকমারি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status