ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

রাজনীতি

কওমি মাদ্রাসা বন্ধের চক্রান্ত রুখে দিতে হবে: চরমোনাই পীর

স্টাফ রিপোর্টার

(১ মাস আগে) ৪ মার্চ ২০২৪, সোমবার, ৭:৩৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:২৫ পূর্বাহ্ন

নুরানি ও কওমি মাদ্রাসা বন্ধের চক্রান্ত করলে দেশের জনতা তা রুখে দিবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর ও চরমোনাই পীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। সোমবার রাতে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

রেজাউল করীম বলেন, সারাদেশে যত্রতত্র কওমি-নূরানি মাদ্রাসা বাড়ছে। এতে সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা আশঙ্কাজনক হারে কমছে। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের এধরনের মন্তব্যে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করছি। আর নুরানি ও কওমি মাদ্রাসা বন্ধের চক্রান্ত করলে দেশের ঈমানদার জনতা তা রুখে দিবে।

তিনি বলেন, প্রাথমিক স্কুলে শিক্ষার্থী কমার কারণ মাদ্রাসা নয় বরং শিক্ষা কারিকুলাম। শিক্ষা কারিকুলামে ভিনদেশি শিক্ষার অনুপ্রবেশের কারণে প্রাথমিক স্কুলে শিক্ষার্থী কমছে। এর দায়ভার কোনোভাবেই নুরানি মাদ্রাসা বা কওমি মাদ্রাসার নয়। এর দায়ভার শিক্ষামন্ত্রীকেই নিতে হবে। শিক্ষা কারিকুলাম সংশোধনের দাবিকে পাশ কাটিয়ে মাদ্রাসার ওপর দায় চাপানোর চেষ্টা সরকার ও শিক্ষামন্ত্রীর জন্য সুখকর হবে না। প্রাথমিক শিক্ষার্থী কমার অজুহাতে কওমি ও নুরানি মাদ্রাসার ওপর হস্তক্ষেপের কোন সুযোগ নেই।

বিজ্ঞাপন
নুরানি ও কওমি মাদ্রাসা নিয়ে নতুন চক্রান্ত ঈমানদার জনতা রুখে দাড়াবে।

চরমোনাই পীর বলেন, প্রাথমিক বিদ্যালয়গুলোকে আরো ঢেলে সাজানোসহ শিক্ষার মানোন্নয়ন এবং কুরআন শিক্ষার জন্য নুরানি মুয়াল্লিম নিয়োগ দিতে হবে। শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি মুসলিম প্রধান দেশ হিসেবে অধিকাংশ মানুষের চিন্তা চেতনার আলোকে শিক্ষা কারিকুলাম ঢেলে সাজাতে হবে। সেইসঙ্গে শিক্ষার সকল অসঙ্গতি দূর করতে হবে। এজন্য ইসলামী আন্দোলন বাংলাদেশ শিক্ষা কারিকুলাম সংশোধনের দাবিতে দীর্ঘদিন যাবৎ আন্দোলন সংগ্রাম করে আসছে। দেশের অধিকাংশ মানুষের চিন্তা চেতনাকে পাশকাটিয়ে চলমান শিক্ষা কারিকুলাম বহাল কখনো দেশপ্রেমিক ও দক্ষ নাগরিক গড়ে তোলা সম্ভব নয়।

পাঠকের মতামত

বাংলাদেশে মাদ্রাসার ছাত্র সংখ্যা বৃদ্ধিতে ভারত আতংকিত হয়ে পড়েছে।

আজিজ
৪ মার্চ ২০২৪, সোমবার, ১১:৪০ পূর্বাহ্ন

রাজনীতি থেকে আরও পড়ুন

আরও খবর

   

রাজনীতি সর্বাধিক পঠিত

পিটার হাসকে ওবায়দুল কাদেরের প্রশ্ন/ যুক্তরাষ্ট্র গণতন্ত্রে কত ধাপ পিছিয়েছে

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status