ঢাকা, ২০ এপ্রিল ২০২৪, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ১০ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

২,০০০ বছরের পুরনো 'ব্রোঞ্জের হাত' উদ্ধার

মানবজমিন ডিজিটাল

(১ মাস আগে) ২৫ ফেব্রুয়ারি ২০২৪, রবিবার, ১১:১৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ১২:৩০ অপরাহ্ন

mzamin

গবেষকরা স্পেনের উত্তরে একটি আশ্চর্য জিনিসের  সন্ধান পেয়েছেন: একটি ব্রোঞ্জ হাত প্রায় ২,০০০ বছর আগের। অনুমান করা হচ্ছে এটি লৌহ যুগের। যার শীর্ষে চারটি লাইন খোদাই করা আছে। একটি নতুন গবেষণায় পরামর্শ দেয়া হয়েছে যে এই প্রাচীন এপিগ্রাফ প্রাচীন প্যালিওহিস্পানিক ভাষার সাথে সম্পর্কিত এবং আধুনিক স্পেনের বাস্কে  ভাষার অংশ হতে পারে। যখন এই ব্রোঞ্জের হাত তৈরি হয় তখন এই অঞ্চলে  ভাসকোন নামক একটি উপজাতির বাস ছিল  বলে জানা যায় - এটি এমন একটি উপজাতি যারা নমুনা লেখার ক্ষেত্রে কিছুটা এগিয়ে ছিলো। গবেষকরা তাদের প্রকাশিত গবেষণাপত্রে লিখেছেন, বিশদ ভাষাগত বিশ্লেষণ থেকে বোঝা যায় যে, স্ক্রিপ্টটি প্যালিওহিস্পানিকের একটি গ্রাফিক সাবসিস্টেমের প্রতিনিধিত্ব করে যা আধুনিক বাস্ক ভাষার সাথে এর সম্পর্কিত  এবং ভাসকোনিক এপিগ্রাফির প্রথম উদাহরণ গঠন করে। 

হাতের ওপর লেখা দেখে বোঝা যায়,  এটি একটি ভবনের প্রবেশদ্বারে ঝুলানো থাকতে পারে। এই অক্ষরটি লাইনগুলি তৈরি করার জন্য sgraffito কৌশল ব্যবহার করে খোদাই করা হয়েছিল, যা পরে বড়  বিন্দু দ্বারা অনুসরণ করা হয়েছিল। কোন যন্ত্রগুলি ব্যবহার করা হয়েছিল তা স্পষ্ট নয়, তবে গবেষকরা মনে করেন বুরিনের মতো একটি ধারালো লোহার সরঞ্জাম তাদের মধ্যে একটি হতে পারে। শনাক্ত করা যায় এমন শব্দের উপর ভিত্তি করে এবং অন্যান্য শিল্পকর্মের সাথে তুলনা করে  গবেষকরা মনে করেন ভাষা একটি "স্বতন্ত্র উপ-প্রণালী" নিয়ে গঠিত। যদিও পাঠ্যটি সম্পূর্ণরূপে অনুবাদ করা সম্ভব নয়, গবেষকরা আধুনিক বাস্কের সাথে কিছু আকর্ষণীয় মিল খুঁজে পেয়েছেন।গবেষকরা যে মূল সংযোগগুলি তৈরি করেছেন তার মধ্যে একটি হল হাতের প্রথম শব্দ, সোরিওনেকু এবং বাস্ক শব্দ জোরিওনেকো, যার অর্থ সৌভাগ্য।

বিজ্ঞাপন
 ভবনের প্রবেশদ্বারে পাওয়া এই নিদর্শনটিতে খোদাই করা পাঠ্যটিকে অ্যাপোট্রপিক হিসাবে ব্যাখ্যা করা হয়েছে, এটি সৌভাগ্যের নিদর্শন। গবেষকদের মতে, হাতটির কোনো ধরনের আচার-অনুষ্ঠান বা সাংস্কৃতিক তাৎপর্য ছিল। প্রাচীন আইবেরিয়ানরা তাদের বন্দীদের ডান হাত কেটে ফেলতো বলে জানা যায়। 

বেশ কিছু লৌহ যুগের নিদর্শন যা একটি খোলা ডান হাতের পিছনে চিত্রিত করে ভাসকোনিক এবং আইবেরিয়ান অঞ্চলে আবিষ্কৃত হয়েছে, এবং জাফর (ইয়েমেন) তে পাওয়া একই সময়ের একটি আরও প্রাণবন্ত নিদর্শনও একটি আকর্ষণীয় সাদৃশ্য বহন করে। গবেষক দলটি জানাচ্ছে  যে অক্ষরের আকারের বৈচিত্র্য এবং অক্ষরের স্ট্রোকের কিছু অসঙ্গতি  অপরিকল্পিত পদ্ধতির ইন গিট্ দেয় । উপরন্তু, ব্রোঞ্জ এই এলাকায় একটি সাধারণ উপাদান, তাই গবেষকরা মনে করেন যে এটি যেখানে পাওয়া গেছে সেখানে এটি তৈরি করা যেতে পারে। যে সাইটে এটি পাওয়া গেছে তার নামানুসারে এর  নামকরণ করা হয়েছে 'হ্যান্ড অফ ইরুলেগি' ।গবেষকরা বলছেন , এখানে উপস্থাপিত নতুন শিলালিপিটি প্রমাণ করে যে প্রাচীন ভাসকোনরা অন্তত কিছুটা হলেও লেখার ব্যবহার জানত। গবেষণাটি অ্যান্টিকুইটি পত্রিকায় প্রকাশিত হয়েছে।

সূত্র : সায়েন্স এলার্ট

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status