ঢাকা, ১৪ এপ্রিল ২০২৪, রবিবার, ১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, ৪ শাওয়াল ১৪৪৫ হিঃ

বিশ্বজমিন

আইভিএফ চিকিৎসা সমর্থন করলেন ট্রাম্প

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২৪ ফেব্রুয়ারি ২০২৪, শনিবার, ১:৫৬ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:১৩ পূর্বাহ্ন

mzamin

কৃত্রিম প্রজনন বিষয়ক আইভিএফ চিকিৎসাকে সমর্থন করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। আদালত এই চিকিৎসা ব্যবস্থা নিয়ে রায় দেয়ার পর তা বহাল রাখার জন্য আলাবামাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। 
উল্লেখ্য, গত সপ্তাহে আলাবামার একটি শীর্ষ আদালত তার রায়ে বলে যে, হিমায়িত মানব ভ্রূণের সমান অধিকার আছে শিশুদের মতো। এসব ভ্রণকে নষ্ট করে দেয়া ব্যক্তিদের দায়ী করা যাবে। এ রায় থেকে আলাবামার বহু মানুষ, বিশেষ করে রিপাবলিকানরা দূরত্ব বজায় রাখছে। ফলে ক্রমবর্ধমান সেই সংখ্যার সঙ্গে যুক্ত হয়েছেন ট্রাম্প। আদালতের রায়ের প্রেক্ষাপটে রাজ্যের কমপক্ষে তিনটি ক্লিনিক আইভিএফ চিকিৎসা পদ্ধতি স্থগিত করেছে। শুক্রবার এ বিষয়ে অবিলম্বে একটি সমাধান খুঁজে বের করতে আলাবামাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ট্রাম্প। তিনি নিজের সামাজিক প্লাটফরম ট্রুথ সোশ্যালে বলেন, মা ও বাবাদেরকে সন্তান নেয়াটা আমরা কঠিন নয়, সহজতর করতে চাই। এর জন্য যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে কৃত্রিম প্রজনন বিষয়ক চিকিৎসা পদ্ধতি আইভিএফের মতো চিকিৎসাকে সমর্থন দেয়া উচিত।

বিজ্ঞাপন
তিনি আরও বলেন, বহু দম্পতি মূল্যবান একটি সন্তানের জন্য চেষ্টা করছেন। সেইসব দম্পতির জন্য আইভিএফ চিকিৎসা যাতে পর্যাপ্ত আকারে থাকে আমি বিপুল পরিমাণ রিপাবলিকান, রক্ষণশীল, খ্রিষ্টান এবং প্রো-লাইফ আমেরিকানের সঙ্গে তাতে দৃঢ়তার সঙ্গে সমর্থন দিচ্ছি।  

শুক্রবার দিনের শুরুর দিকে রাজ্যে উদ্বেগ কমানোর প্রচেষ্টা হিসেবে রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল স্টিভ মার্শাল একটি বক্তব্য দিয়েছেন। তিনি বলেছেন, যারা আইভিএফ চিকিৎসা দেয় বা এই চিকিৎসা যারা নেয়, তাদেরকে বিচারের আওতায় আনার ইচ্ছা তার নেই। তবে এ ইস্যুতে ডনাল্ড ট্রাম্পের মন্তব্য এটাই প্রথম। অন্য রিপাবলিকানদের আশঙ্কা, এমন রায়ে নারীদের ভোট, বিশেষ করে সুইং যেসব ভোটার আছেন তারা পরিকল্পনা পরিবর্তন করতে পারেন। 

নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এখন পর্যন্ত রিপাবলিকান দল থেকে মনোনয়ন দৌড়ে ফ্রন্টরানার ডনাল্ড ট্রাম্প। যৌক্তিকভাবে তিনি দলের সোচ্চার কণ্ঠস্বর। আলাবামার রুলিং থেকে দলটির দূরত্ব বজায় রাখার আরও একটি লক্ষণ হলো, ন্যাশনাল রিপাবলিকান সিনেট কমিটি প্রার্থীদের কাছে শুক্রবার একটি মেমো পাঠিয়েছে। তাতে আইভিএফ’কে সমর্থন দিতে নির্দেশনা দয়া হয়েছে। এই চিকিৎসা সুবিধা বৃদ্ধির পক্ষে প্রচারণা চালাতে বলা হয়েছে। উল্লেখ্য, এই কমিটি সদস্যদেরকে কংগ্রেসে নির্বাচিত হতে সহায়তা করেন। ওই কমিটির নির্বাহী পরিচালক জেসন থিয়েলম্যান ওই মেমোতে লিখেছেন, উর্বরতা বিষয়ক চিকিৎসা সুবিধা পাওয়ার বিরুদ্ধে সমর্থন দেবে এমন একজন রিপাবলিকান সিনেট প্রার্থীও নেই। 


মেমোতে বলা হয়েছে, ডনাল্ড ট্রাম্পের এক সময়কার হোয়াইট হাউসের উপদেষ্টা ছিলেন কেলিয়ানি কনওয়ে। তিনি একটি আভ্যন্তরীণ জরিপ পরিচালনা করেছেন। তাতে দেখা গেছে আইভিএফ পদ্ধতি সর্বসম্মতভাবে জনপ্রিয়। এই মেমো প্রচার হওয়ার পর আইভিএফ চিকিৎসা পদ্ধতিকে প্রকাশ্যে সমর্থন দিয়েছেন অ্যারিজোনার কারি লেক সহ সিনেটের বেশ কিছু প্রার্থী। রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদে নির্বাচনের জন্য ট্রাম্পের এখন একমাত্র দলীয় প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি। প্রথমেই মনে হয়েছিল তিনি আদালতের ওই রায়কে সমর্থন দেবেন। বলেছিলেন, তিনি মনে করেন হিমায়িত ভ্রুণগুলো শিশুদের। তবে পরে বলেছেন, তিনি আদালতের সিদ্ধান্তকে সমর্থন করেন না। 

যদিও আলাবামার আদালতের রায়ে আইভিএফ চিকিৎসা বন্ধ বা বিধিনিষেধ আরোপ করেনি, তবু রাজ্যে এই চিকিৎসা প্রদানকারী অনেকেই আশঙ্কার কথা উল্লেখ করেছেন। বলেছেন, আইনি ঝামেলায় পড়তে পারেন। এ জন্য কয়েকদিনে উর্বরতা বিষয়ক এই সেবা স্থগিত করেছে তারা। এই রায় দিয়েছে রাজ্যের সুপ্রিম কোর্ট। সেখানে সব বিচারকই রিপাবলিকান। এরই মধ্যে নির্বাচনী প্রচারণায় আদালতের এই রায়কে যুক্ত করেছে ডেমোক্রেটরা। তারা বলার চেষ্টা করছে যে, যদি নভেম্বরের নির্বাচনে রিপাবলিকানরা বিজয়ী হয়, তাহলে তারা নারীর অধিকার কেড়ে নেবে। প্রেসিডেন্ট জো বাইডেন এক্সে পোস্ট দিয়েছেন। তাতে তিনি বলার চেষ্টা করেছেন যে, আলাবামার ওই রায়টি শুধুমাত্র এ জন্যই সম্ভব, কারণ সেখানকার সুপ্রিম কোর্টের ২০২২ সালের রায়। এই কোর্টে আছেন ট্রাম্পের মনোনয়ন দেয়া তিনজন বিচারক। আদালত তখন গর্ভপাতের অধিকারকে বাতিল করে দেয়। 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

   

বিশ্বজমিন সর্বাধিক পঠিত

‌‌‘‌আমাদের আকাশসীমা ব্যবহার করে ইরানে হামলা নয়’‌/ আমেরিকাকে সতর্ক করলো উপসাগরীয় দেশগুলো

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status