ঢাকা, ১৯ আগস্ট ২০২২, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ২০ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

ডনবাস ছাড়াও ইউক্রেনের বিভিন্ন স্থানে রাশিয়ার হামলা, নিহত ৬

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ৩০ জুন ২০২২, বৃহস্পতিবার, ৩:১৩ অপরাহ্ন

ডনবাস ছাড়াও ইউক্রেনের বিভিন্ন অংশে হামলা জোরালো করেছে রাশিয়া। ন্যাটো নেতারা যখন মাদ্রিদে বৈঠকে মিলিত হন, তখন বুধবার এ অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। এর মধ্যে লিসিচানস্কের অবস্থা খুবই খারাপ। সেখানে কোনো নিরাপদ স্থান নেই। অন্যদিকে লুহানস্কের গভর্নর শেহিই হাইদাই বলেছেন, পূর্বাঞ্চলীয় এই শহরে বেপরোয়াভাবে গোলা নিক্ষেপ করে যাচ্ছিল রাশিয়া। বিশেষ করে লিসিচানস্কে তেলের প্রধান শোধনাগারকে লক্ষ্য করে হামলা জোরালো করা হয়েছে। এই শহরটি লুহানস্ক থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। কর্তৃপক্ষ বলেছে, বুধবার কৃষ্ণ সাগরের পাড়ে বন্দরনগরী মিকোলায়েভে একটি আবাসিক ভবনে ১০টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে নিহত হয়েছেন কমপক্ষে ৬ জন। উদ্ধারকর্মীরা সেখানে উদ্ধার অভিযানে কাজ করছিলেন।

বিজ্ঞাপন
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক রিপোর্টে বলেছে, মারিউপোলের একটি থিয়েটারকে আশ্রয়শিবির হিসেবে ব্যবহার করা হয়। তা টার্গেট করে ইচ্ছাকৃতভাবে রাশিয়া দুটি হামলা করেছে এ সম্পর্কে তথ্যপ্রমাণ আছে। এ অবস্থায় ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে আরও একশত কোটি পাউন্ড দিতে চেয়েছে বৃটেন। অন্যদিকে পশ্চিমা নিরাপত্তার জন্য সরাসরি সবচেয়ে বড় হুমকি হিসেবে রাশিয়াকে চিহ্নিত করেছে ন্যাটো। 

বৃটেন বলেছে, তারা রাশিয়ার প্রভাবের জবাব দিতে বসনিয়া ও হার্জেগোভিনায় সামরিক স্পেশালিস্ট মোতায়েন করবে। ন্যাটো মিশনকে স্থিতিশীলতা ও নিরাপত্তার দায়িত্ব দেয়া হবে। বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক বিবৃতিতে বলেছেন, পুতিনকে ক্ষতিকর উদ্দেশ্য সাধনের জন্য আরেকটি ক্ষেত্র হিসেবে পশ্চিমাঞ্চলীয় বলকানকে আমরা অনুমোদন দিতে পারি না। 

ওদিকে ইউক্রেন যুদ্ধের সময় আটক দুই বৃটিশ নাগরিককে মৃত্যুদণ্ড না দেয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস। 

জার্মানিকে গ্যাস দেয়ার জন্য যে নর্ড স্ট্রিম-১ পাইপলাইন, তাতে টেকনিক্যাল সমস্যার কথা উল্লেখ করেছে রাশিয়া। একে জার্মানির অর্থনীতি বিষয়ক মন্ত্রী রবার্ট হ্যাবেক খোঁড়া যুক্তি হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, পুতিনের সঙ্গে আমাদের গ্যাস বাণিজ্য নিয়ে বিরোধ দেখা দিয়েছে। তাই বলে এর কাজ তো বন্ধ হতে পারে না। জার্মান পত্রিকা সুডয়েচে’র এক রিপোর্ট জানায় মন্ত্রী আরও বলেছেন, সবাই রাজি। টেকিনিশিয়ানরা রাজি। রাশিয়ান টেকনিশিয়ানরা রাজি। সবাই একমত যে নর্ড স্ট্রিম-১ দিয়ে এখনওই শতকরা ১০০ ভাগ গ্যাস সরবরাহ করা সম্ভব। কিন্তু এক্ষেত্রে অজুহাত হিসেবে একটি টেকনিক্যাল সমস্যার কথা বলা হয়েছে।  

উল্লেখ্য, নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয়। কিন্তু টেকনিক্যাল সমস্যার কথা বলে এই তেল সরবরাহের প্রবাহ মস্কো স্থগিতও করতে পারে।

 

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status