ঢাকা, ২০ জুলাই ২০২৪, শনিবার, ৫ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ মহরম ১৪৪৬ হিঃ

তথ্য প্রযুক্তি

বাড়ছে এআই -এর গুরুত্ব

আরও কর্মী ছাঁটাইয়ের সতর্কতা দিলেন গুগলের সিইও

মানবজমিন ডিজিটাল

(৬ মাস আগে) ১৯ জানুয়ারি ২০২৪, শুক্রবার, ১২:১০ অপরাহ্ন

সর্বশেষ আপডেট: ১১:৫৮ অপরাহ্ন

mzamin

কৃত্রিম বুদ্ধিমত্তাকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। আর তাই গুগলের সিইও সুন্দর পিচাই কর্মীদের সতর্ক করেছেন, 'সার্চ জায়ান্ট' আরও  ছাঁটাই করতে চলেছে। এএফপি অনুসারে, পিচাই ১৮ জানুয়ারি একটি ই-মেইলে কর্মীদের বলেছিলেন, গত বছরের মতো কর্মী ছাঁটাই না হলেও  আমি জানি সহকর্মী এবং দলগুলির ওপর এর প্রভাব কতটা পড়ে। এটি সহ্য করা বেশ কঠিন।  

১০ই জানুয়ারির পর থেকে প্রায় ১,০০০ কর্মী ছাঁটাই করেছে গুগল। এর মধ্যে আবারও কর্মী ছাঁটাই করা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন সার্চ ইঞ্জিন জায়ান্টটির প্রধান নির্বাহী কর্মকর্তা। এই পরিবর্তনগুলির মধ্যে অনেকগুলি ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে, যদিও কিছু দল যেখানে প্রয়োজন সেখানে সারা বছর ধরে নির্দিষ্ট সংস্থান বরাদ্দকরণের সিদ্ধান্ত নিতে থাকবে। এর জন্য কিছু ভূমিকা প্রভাবিত হতে পারে। মুদ্রাস্ফীতি এবং ক্রমবর্ধমান সুদের হারের মুখে গুগল  ২০২৩ সালে প্রায় ১২,০০০ লোককে ছাঁটাই করে, যা তার কর্মশক্তির প্রায় ৬ শতাংশ । ১৬ই জানুয়ারি কোম্পানি নিশ্চিত করেছে, দক্ষতা এবং সৃজনশীলতার জন্য এআই ব্যবহার করার জেরে গ্লোবাল অ্যাড টিম থেকে শতাধিক কর্মীকে ছাঁটাই করা হচ্ছে।

বিজ্ঞাপন
১৭ই জানুয়ারি কোম্পানিটি তার ইউটিউব শাখাতে  প্রায় ১০০ কর্মী ছাঁটাই করেছে। 

নিউইয়র্ক টাইমসের মতে, ইউটিউব কর্মীদের বরখাস্ত কার্যকর হওয়ার আগে কোম্পানির মধ্যে নতুন ভূমিকা খুঁজে পেতে দুই মাস সময় আছে। সুন্দর পিচাই জানিয়েছেন, গুগলের হার্ডওয়্যার, বিজ্ঞাপন, কেনাকাটা, গুগল ম্যাপস, নীতি (পলিসি), প্রকৌশল ও ইউটিউব বিভাগ থেকে কর্মী ছাঁটাই করা হতে পারে। তবে গত বছরের মতো বড় আকারের ছাঁটাই এবার অবশ্য হবে না বলে জানিয়েছেন গুগল সিইও। ২০২৪  এর শুরু থেকে, টেক টাইটান অ্যামাজন তার বিনোদন ইউনিট টুইচ, প্রাইম ভিডিও এবং অ্যামাজন এমজিএম স্টুডিও থেকে  শত শত লোককে ছাঁটাই করেছে । ২০২২ সালের শেষের দিক থেকে, ইউএস টেক জায়ান্টরা কোভিড -১৯ মহামারী চলাকালীন অতিরিক্ত নিয়োগের পরেও কয়েক হাজার কর্মীকে বরখাস্ত করেছে । ফেসবুকের মালিক মেটা এই সময়ের মধ্যে ২০ হাজারেরও বেশি কর্মীকে ছাঁটাই করেছে। আমাজন ২৭,০০০ কর্মী হারিয়েছে।

সূত্র : straitstimes

তথ্য প্রযুক্তি থেকে আরও পড়ুন

আরও খবর

   

তথ্য প্রযুক্তি সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2024
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status