ঢাকা, ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ, ১৯ মহরম ১৪৪৪ হিঃ

বিশ্বজমিন

মাঙ্কিপক্স বৈশ্বিক হেলথ ইমার্জেন্সি নয়- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মানবজমিন ডেস্ক

(১ মাস আগে) ২৬ জুন ২০২২, রবিবার, ৯:৫০ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৪:২৩ অপরাহ্ন

মাঙ্কিপক্স ‘গ্লোবাল হেলথ ইমার্জেন্সি’ বা বিশ্বজুড়ে স্বাস্থ্য বিষয়ক জরুরি অবস্থা নয় বলে সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শনিবার সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এর মহাপরিচালক ড. টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, এই রোগের প্রাদুর্ভাবে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। এটা স্পষ্টত স্বাস্থ্যের জন্য একটি হুমকি হয়ে উঠেছে, যা আমাকে এবং আমার সহকর্মীদেরকে ভাবিয়ে তুলেছে। আমি এবং আমার সহকর্মীরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেক্রেটারিয়েট থেকে এ বিষয়ের ওপর কড়া নজর রেখেছি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

আলাদা এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, যদিও এই রোগটি নিয়ে কমিটির মধ্যে দৃষ্টিভঙ্গির পার্থক্য আছে, তবু তারা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছেন। তারা সিদ্ধান্ত নিয়েছেন, এই রোগটি এখনই পাবলিক হেলথ ইমার্জেন্সি অব ইন্টারন্যাশনাল কনসার্ন বা বিশ্বজুড়ে জনস্বাস্থ্যের জন্য জরুরি উদ্বেগ নয়। বৈশ্বিক স্বাস্থ্য খাতে জরুরি অবস্থা বর্তমানে শুধু প্রযোজ্য আছে করোনাভাইরাস মহামারির ক্ষেত্রে, পোলিও নির্মূল প্রচেষ্টার ক্ষেত্রে। এক বৈঠকে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মাঙ্কিপক্সকে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে ঘোষণার পরামর্শ দিলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবেই বর্তমানে বিশ্বের কমপক্ষে ৪৮টি দেশে দেখা দিয়েছে মাঙ্কিপক্স। এতে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৩২০০ মানুষ।

বিজ্ঞাপন
বিশেষ করে এই রোগ এমন সব দেশে দেখা দিয়েছে, যেখানে সাধারণত এর বিস্তার ঘটে না। এখন পর্যন্ত মধ্য আফ্রিকায় এতে আক্রান্ত হয়েছেন কমপক্ষে ১৫০০ মানুষ। তার মধ্যে মারা গেছেন ৭০ জন। আফ্রিকায় এই রোগটি খুবই সাধারণ বিষয়। প্রধানত তা দেখা দেয় কঙ্গোতে।

বিশ্বজমিন থেকে আরও পড়ুন

আরও খবর

বিশ্বজমিন থেকে সর্বাধিক পঠিত

বাংলাদেশি আরও ৪ এজেন্সিকে অনুমোদনের সুপারিশ/ মালয়েশিয়ার মন্ত্রী বললেন- প্রধানমন্ত্রীর অনুরোধেও কাজ হবে না

প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2022
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status