ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ, ১০ শাবান ১৪৪৫ হিঃ

অর্থ-বাণিজ্য

গুণগত মান যাচাই ছাড়াই ঋণ বিতরণের সুযোগ আরও এক বছর

অর্থনৈতিক রিপোর্টার

(১ মাস আগে) ৪ জানুয়ারি ২০২৪, বৃহস্পতিবার, ১০:৫৩ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট: ৬:৫৮ অপরাহ্ন

mzamin

গুণগত মান যাচাই ছাড়াই ঢালাওভাবে ঋণ বিতরণে এক বছরের জন্য বাড়তি সুযোগ দিলো বাংলাদেশ ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী গ্রাহকের ঋণ বিতরণের ক্ষেত্রে ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং (আইসিসিআরআর) যাচাইয়ের মাধ্যমে ঋণ বিতরণ শিথিলতা চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

এ নির্দেশনার ফলে এখন থেকে কোনো অযোগ্য, ভুঁইফোড় এবং খারাপ গ্রাহকের ক্ষেত্রে আর কোনো আইনি বাধা থাকলো না। ব্যাংকগুলোকে ঋণ যাচাইয়ে অব্যাহতি দেয়া হয়েছে। বুধবার বাংলাদেশ ব্যাংক একটি প্রজ্ঞাপন জারি করেছে।

গ্রাহকের ঋণ বিতরণে ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং বা আইসিসিআরআর নীতিমালা অনুযায়ী, একজন গ্রাহকের পরিমাণগত সক্ষমতায় ৬০ শতাংশ নম্বর এবং গুণগত সক্ষমতায় ৪০ শতাংশ নম্বর থাকবে। আর পরিমাণগত সক্ষমতা সূচকের ৬০ নম্বরের মধ্যে মোট গৃহীত ঋণ ও আর্থিক সক্ষমতায় ১০, চলতি দায় ও তরল সম্পদে ১০, মুনাফার সক্ষমতায় ১০, সুদ পরিশোধের সক্ষমতা ও নগদ প্রবাহের ওপর ১৫, পরিচালনগত দক্ষতায় ১০ এবং ব্যবসার মানের ওপর পাঁচ নম্বর থাকতে হবে।

এ রেটিংয়ে গ্রাহক ৮০-এর বেশি নম্বর পেলে তাকে চমৎকার, ৭০-এর বেশি এবং ৮০-এর কম নম্বর পেলে ভালো, ৬০-এর বেশি এবং ৭০-এর কম পেলে প্রান্তিক এবং ৬০ এর নিচে নম্বর পেলে অগ্রহণযোগ্য রেটিং দেয়া হবে। তবে কোনো গ্রাহক গুণগত রেটিংয়ে যত নম্বরই পাক না কেন, পরিমাণগত রেটিংয়ে ৫০ শতাংশ নম্বর না পেলে তাকে অগ্রহণযোগ্য রেটিং দেয়া হবে।

প্রজ্ঞাপন অনুযায়ী নীতিমালার এ অধ্যায়ে শিথিল করলো বাংলাদেশ ব্যাংক। সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো নতুন নির্দেশনায় বলা হয়, ‘দেশব্যাপী ব্যবসায়িক কার্যক্রম গতিশীল রাখার লক্ষ্যে ব্যাংকের ঋণ গ্রহীতাদের বিদ্যমান আর্থিক অবস্থা বিবেচনায় নিয়ে ব্যাংকিং খাত থেকে প্রয়োজনীয় ঋণ সুবিধা প্রদানসহ বিদ্যমান ঋণ নবায়ন অব্যাহত রাখার নিমিত্তে জানুয়ারি ২০২৫ তারিখ থেকে যথাযথ নির্দেশনা কার্যকর হবে।

জানা গেছ, দেশের ব্যাংকগুলোতে খেলাপি ঋণ উদ্বেগজনক। এর পরিপ্রেক্ষিত গত ২০১৯ সালের ১৭ই জানুয়ারি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ঋণের ঝুঁকি পরিমাপের নতুন নীতিমালা উদ্বোধন করেন গভর্নর ফজলে কবির। ইন্টারনাল ক্রেডিট রিস্ক রেটিং (আইসিআরআর) নামের এ নীতিমালায় ঋণের পরিমাণ ও গুণগত উভয় ধরনের সক্ষমতার মূল্যায়ন শর্ত রাখা হয়। নতুন নির্দেশনা অনুযায়ী এ শর্তগুলো পূরণ না করেও ঋণ পাবেন একজন গ্রাহক।

বিজ্ঞাপন

পাঠকের মতামত

আরেক দফা ব্যাংকগুলোকে লুট করার সুযোগ করে দেয়া হলো না তো?

আবুল কাসেম
৩ জানুয়ারি ২০২৪, বুধবার, ১১:১০ অপরাহ্ন

অর্থ-বাণিজ্য থেকে আরও পড়ুন

আরও খবর

   

অর্থ-বাণিজ্য সর্বাধিক পঠিত

Logo
প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী
জেনিথ টাওয়ার, ৪০ কাওরান বাজার, ঢাকা-১২১৫ এবং মিডিয়া প্রিন্টার্স ১৪৯-১৫০ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা-১২০৮ থেকে
মাহবুবা চৌধুরী কর্তৃক সম্পাদিত ও প্রকাশিত।
ফোন : ৫৫০-১১৭১০-৩ ফ্যাক্স : ৮১২৮৩১৩, ৫৫০১৩৪০০
ই-মেইল: [email protected]
Copyright © 2023
All rights reserved www.mzamin.com
DMCA.com Protection Status